Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

না ফেরার দেশে গার্ড মুলার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ৬:২২ পিএম

ফুটবল কিংবদন্তি গার্ড মুলার আর নেই। রোববার সকালে মারা গেছেন জার্মানির হয়ে ১৯৭৪ বিশ্বকাপজয়ী এই তারকা। উল্লেখ্য ১৯৭৪ বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা ছিলেন জার্মানির ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা এই খেলোয়াড়। ক্লাব ফুটবল খেলতেন বায়ার্ন মিউনিখের হয়ে, তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে বাভারিয়ানরা। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৭৫ বছর।

বায়ার্ন এবং জার্মানির জার্সিতে গোলের পর গোল করে গেছেন গার্ড মুলার। বায়ার্নের হয়ে এই স্ট্রাইকার ৬০৭ প্রতিযোগিতামূলক ম্যাচে করেছেন ৫৬৬ গোল। ৩৬৫ গোল করে এখনো বুন্দেসলিগার সর্বকালের সেরা গোলদাতা মুলার। এছাড়া সাতবার হয়েছিলেন মৌসুমের সর্বোচ্চ গোলদাতা। জার্মানির হয়ে মাত্র ৬২ ম্যাচেই করেছিলেন ৬৮ গোল।

১৯৭০ সালে মুলার জিতেছিলেন ব্যালন-ডি-অর। বিশ্বকাপে ১৪ গোল করা মুলার ২০০৬ বিশ্বকাপ পর্যন্ত ছিলেন বিশ্বকাপের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। তার মৃতুতে শোক প্রকাশ করেছে বায়ার্ন মিউনিখ।

“আমরা আজকে নিস্তব্ধ! ৭৫ বছর বয়সে মারা যাওয়া গার্ড মুলারের জন্য ক্লাব এবং ক্লাবের সকল ভক্তরা শোক প্রকাশ করছে’- এক বিবৃতিতে বায়ার্ন মিউনিখ

১৯৬৪ সালে তিনি বায়ার্নে যোগ দেন। বায়ার্নের জার্সিতে চারবার জিতেছেন বুন্দেসলিগা এবং জার্মান কাপের শিরোপা। তিনবার জিতেছেন ইউরোপিয়ান কাপ। জার্মানির হয়ে ১৯৭২ ইউরো জয়ের পাশাপাশি ১৯৭৪ সালে জিতেছেন বিশ্বকাপ। ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে তার গোলেই জয় পায় জার্মানি। অবসরের পর বায়ার্নের যুবদলের হয়ে কোচিং করিয়েছেন মুলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ