Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যা ছিল জাতির কলঙ্কিত অধ্যায় - এমপি শাওন

ভোলা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ৬:৪১ পিএম

ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আসনের সংসদ সদস্য আলহাজ্ব নূরুন্নবী চৌধুরী শাওন বলেছেন, আজ শোকাবহ ১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যা ছিল জাতির কলঙ্কিত অধ্যায়। জাতীয় শোক দিবস। বাঙালি জাতির শোকের দিন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী। জাতির জনককে স্বপরিবারে নির্মম-নিষ্ঠুরভাবে হত্যার ৪৬ বছর। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোর রাতে ধানমন্ডির ৩২ নং বাড়িতে সংঘটিত হয়েছিল ইতিহাসের এক কলঙ্কিত অধ্যায়। এদিন স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গলী, জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যা করেছিল উচ্ছাবিলাসী বিপদগামী সামরিক অফিসারদের সহায়তায় ক্ষমতালোভী নরপিশাচ মোস্তাক ও জেনারেল জিয়া গংরা। তাই এখন জেনারেল জিয়ার মরনোত্তর বিচার হওয়া উচিত। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চেয়েছিলেন ক্ষুধা ও দারিদ্রমুক্ত বৈষম্যহীন একটি সমাজ প্রতিষ্ঠা করতে। জাতির পিতার দূরদর্শী, সাহসী নেতৃত্বের কারনে বাঙালি জাতি একটি স্বাধীন সার্বভোম রাষ্ট্র পেয়েছিল। যুদ্ধবিধ্বস্থ বাংলাদেশকে যখন ধীরে ধীরে উন্নয়নের দিকে নিয়ে যাচ্ছিল তখনই ৭৫ এর ১৫ আগষ্ট বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে ৭১ এর পরজিত শক্তি মাথাচাড়া দিয়ে উঠেছিল। ১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যাকান্ড জাতির কলঙ্কিত অধ্যায়।
১৫ আগষ্ট রবিবার সকাল ১১ টায় লালমোহন উপজেলা পরিষদ অডিটরিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্যে এসব কথা বলেন তিনি। লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ জাহিদুল ইসলাম সভাপতিত্বে এবং মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ নুরনবী এর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লালমোহন উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ গিয়াস উদ্দিন আহমেদ, ভাইস চেয়ারম্যান আবুল হাসান রিমন, মাছুমা বেগম, দিদারুল ইসলাম অরুন, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ফকরুল আলম হাওলাদার, পৌরসভা আওয়ামীলীগের আহবায়ক শফিকুল ইসলাম বাদল, যুগ্ম আহবায়ক আ.ন.ম শাহজামাল দুলাল, মঞ্জু তালুকদার, পৌরসভা যুবলীগের সভাপতি ফরহাদ হোসেন মেহেরসহ আওয়ামীলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীবৃন্দ। আলোচনা সভা শেষে ৭৫ এর ১৫ আগষ্ট বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের রুহের মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।
এরপর শোক দিবস উপলক্ষে কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ শেষে বৃক্ষরোপন কর্মসূচিতে অংশগ্রহণ করেন এমপি শাওন।
এরপূর্বে সকালে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত ভাবে উত্তোলন করার পর লালমোহন মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন এমপি শাওন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় শোক দিবস

১৫ আগস্ট, ২০২২
১৫ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ