Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সারা দেশে শোক দিবসে বঙ্গবন্ধুকে স্মরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

সারাদেশে যথাযোগ্য মর্যাদায় ও গভীর শ্রদ্ধায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে প্রতিবেদন-

চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে যথাযোগ্য মর্যাদায় ও গভীর শ্রদ্ধায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সকালে নগরীর শিল্পকলা একাডেমীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিভাগীয় কমিশনার কামরুল হাসান, সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, ডিআইজি মো. আনোয়ার হোসেন, জেলা প্রশাসক মো. মমিনুর রহমানসহ প্রশাসনের কর্মকর্তারা।
সিটি কর্পোরেশনেরর উদ্যোগে টাইগার পাস নগর ভবনে খতমে কোরআন ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। পরে এক শোক সভায় সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের রূহের মাগফিরাত কামনা করেন। চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম এ লতিফের উদ্যোগের ৩নং জেটি গেইটস্থ তার রাজনৈতিক কার্যালয়ে খতমে কোরআন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিভিন্ন কর্মসূচি পালন করে। বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহানের নেতৃত্বে কর্মকর্তাগণ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও বন্দর ভবন চত্বরে বৃক্ষরোপণ করেন। পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চিটাগাং চেম্বারের উদ্যোগে এক দোয়া মাহফিল চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
জামেয়া আহমদিয়া সুন্নিয়া মাদরাসা মিলনায়তনে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল প্রিন্সিপাল মুফতী সৈয়্যদ মুহাম্মদ অছিয়র রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। ছিপাতলী জামেয়া গাউছিয়া মূঈনীয়া কামিল মাদরাসার উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল প্রিন্সিপাল মাওলানা আবুল ফরাহ মোহাম্মদ ফরিদ উদ্দিন আলকাদেরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম প্রেস ক্লাব ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের যৌথ উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও এক সংক্ষিপ্ত আলোচনা সভা ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মহানগরীর কুমারপাড়ায় মহানগর আওয়ামী লীগ কার্যালয়ের স্বাধীনতা চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন এতে নেতৃত্ব দেন।
এ সময় মহানগর আওয়ামী লীগের সহসভাপতি প্রিন্সিপাল শফিকুর রহমান বাদশা, মুক্তিযোদ্ধা নওশের আলী, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক আহসানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আসলাম সরকার, মীর ইশতিয়াক আহমেদ লিমনসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। পরে দলীয় কার্যালয়ে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এরপর দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়।
বগুড়া ব্যুরো জানায়, দলীয় কার্যালয়ে জেলা আওয়ামীলীগের সভাপতি মজিবর রহমান মজনুর সভাপতিত্বে ও রাগেবুল আহসান রিপুর পরিচালনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্ট সকল শহীদদের স্মরণে করে ১ মিনিট নীরবতা পালন করে সংক্ষিপ্ত আলোচনা সভা হয়।
বগুড়া জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বটতলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অস্থায়ী প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, সদর উপজেলা পরিষদ, সদর উপজেলা প্রশাসন, সহ সকল সরকারি বেসরকারি প্রতিষ্ঠান। এসময় জেলা প্রশাসক জিয়াউল হক, জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু উপস্থিত ছিলেন।
বরিশাল ব্যুরো জানায়, বরিশাল মহানগরীর বঙ্গবন্ধু উদ্যানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে সরকারি দফতরের প্রধানগণ ছাড়াও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ পুস্পস্তবক অর্পণ করেন। সকাল ১১টায় বরিশাল জেলা শিল্পকলা একাডেমিতে সীমিত পরিসরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া অনলাইন প্লাটফর্মে শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রীদের জন্য রচনা, হামদ/নাত, চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ উপস্থিত বক্তৃতার আয়োজন করা হয়।
এছাড়াও বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগ এবং সহযোগী ও অঙ্গ সংগঠনসমুহ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্র্ঘ অর্পনসহ দলীয় কার্যলয়ে পবিত্র কোরআনখানী ও দোয়া মাহফিলসহ আলোচনা সভারও আয়োজন করে। সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সম্পাদক সেরনিয়াবত সাদিক আবদুল্লাহসহ জেলা ও মহানগর নেতৃবৃন্দ এসব কর্মসূচীতে অংশ নেন। বরিশাল প্রেসক্লাব প্রাঙ্গনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্র্পনসহ আলোচনা সভারও আয়োজন করা হয়।
ময়মনসিংহ ব্যুরো জানায়, নগরীর সার্কিট হাউজ সংলগ্ন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন মনিরা সুলতানা মনি এমপি, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু, বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস, ডিআইজি ব্যারিস্টার হারুন অর রশিদসহ জেলা ও পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, আওয়ামী লীগ এবং ময়মনসিংহ প্রেসক্লাবসহ রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ। এদিকে ময়মনসিংহ জেলা পুলিশ লাইনে ‘চেতনা অ¤øান’এ পুলিশের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়।
সিলেট ব্যুরো জানায়, সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। সিলেট জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদ, সিলেট বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন, সিলেট সিটি করপোরেশন, পুলিশের সিলেট রেঞ্জ, মহানগর পুলিশ, জেলা পুলিশ, মহানগর আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোর পক্ষ থেকে করা হয়েছে শ্রদ্ধা নিবেদন।
এ সময়ে সিলেটের বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান, জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, জেলা পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন, মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।
বেনাপোল অফিস জানায়, গরীব অসহায় ও দুঃস্থদের মাঝে যশোর সীমান্তের বেনাপোল ও পুটখালীতে খাদ্য সামগ্রী বিতরণ করেছে ২১ ও ৪৯ বিজিবি ব্যাটালিয়ন। খুলনা ২১ বিজিবি ব্যাটালিয়নের আওতাভুক্ত সীমান্তবর্তী গ্রাম গোগা, অগ্রভ‚লোট ও পুটখালী এলাকায় উপস্থিত হয়ে ত্রাণ বিতরণ করেন অধিনায়ক লে. কর্ণেল মনজুর ই এলাহী ও এডি তফসির। অপর দিকে যশোর ৪৯ বিজিবি ব্যাটালিয়নের আওতাভুক্ত সীমান্তবর্তী গ্রাম বেনাপোল, রঘুনাথপুর ও শিকারপুর গ্রামে এ ত্রাণ বিতরণ করেন অধিনায়ক লে. কর্ণেল সেলিম রেজা ও টুআইসি মেজর তৌফিকুর রহমান।
স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে জানান, চাঁদপুর সরকারি কলেজ মাঠে স্থাপিত জাতির জনকের প্রতিকৃতিতে প্রথমেই পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক ও পুলিশ সুপার।
স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, শহরের নোমানী ময়দানে শহীদ স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পন করেন জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, পুলিশ সুপার মো. জহিরুল ইসলামসহ জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, সেচ্ছাসেবকলীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠন।
স্টাফ রির্পোটার, মাদারীপুর থেকে জানান, আওয়ামী লীগ কার্যালয়ে ও সকাল ৮টায় লেকের পাড় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন করেন সংগঠনের সভাপতি মো. শাহাবুদ্দিন মোল্লা, সহ-সভাপতি আজাদ মুন্সি, বীরমুক্তিযোদ্ধা জাহাঙ্গীর কবীর, সেক্রেটারী বাবু কাজল কৃষ্ণ দে।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, শহরের শহীদ স্মৃতি পৌর উদ্যানে শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে জেলা প্রশাসক মো. আতাউল গনি। পরে স্থানীয় সংসদ সদস্য মো. ছানোয়ার হোসেন, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় পুস্পস্তবক অর্পণ করেন।
নারায়ণগঞ্জ জেলা সংবাদদাতা জানান, সোনারগাঁও উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সোনারগাঁও জাদুঘরে বঙ্গবন্ধুর ভাষ্কর্যে ও উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
নেত্রকোণা জেলা সংবাদদাতা জানান, পূর্বধলা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সাবেক উপজেলা চেয়ারম্যান এরশাদ হোসেন মালু’র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোতাহার হোসেন বকুল, জেলা আওয়ামী লীগের সদস্য এ টি এম ফয়জুর সিরাজ জুয়েল।
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, গরীব অসহায় দুঃস্থদের মাঝে খাদ্য সহায়তা প্রদান করেছেন সাতক্ষীরা ৩৩ বিজিবি ব্যাটালিয়ন। সাতক্ষীরা সরকারি বালক উচ্চবিদ্যালয় প্রাঙ্গনে ১০০ পরিবারের মাঝে এই খাদ্য সহায়তা প্রদান করেন সাতক্ষীরা ৩৩ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ আল-মাহমুদ।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, শহরের বঙ্গবন্ধু স্কয়ারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ নানা শ্রেণী পেশার মানুষ।
নীলফামারী সংবাদদাতা জানান, বঙ্গবন্ধু চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী।
বরগুনা জেলা সংবাদদাতা জানান, জাতির জনকের প্রতিকৃতিতে পূস্পমাল্য অর্পণ করা হয়। উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, আমতলী পৌরসভা, উপজেলা যুবলীগ, পৌর যুবলীগ, উপজেলা ছাত্রলীগসহ বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের শিক্ষক,শিক্ষার্থী ও সর্বস্তরের ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।
স্টাফ রির্পোটার, গাইবান্ধা থেকে জানান, বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মো. আবদুল মতিন, পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম ও অন্যান্য কর্মকর্তা।
মৌলভীবাজার জেলা সংবাদদাতা জানান, বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পন করেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি নেছার আহমদ।
চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। চুয়াডাঙ্গার দর্শনা সীমান্তে আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র চত্বরে খাদ্য সামগ্রী বিতরণ করেন চুয়াডাঙ্গা-৬ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক লেফটেন্যান্ট কর্ণেল খালেকুজ্জামান পিএসসি।
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, প্রথম শ্রদ্ধা অর্পন করে ফরিদপুরের সাংসদ ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এর পক্ষ থেকে। এরপর জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
ভালুকা (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, বিভিন্ন সংগঠনের উদ্যোগে শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করেন,স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু,সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য মনিরা সুলতানা।
বাউফল (পটুয়াখালী ) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর স্মৃতিস্তম্ভে পুস্পার্ঘ অর্পণ শেষে টিএন্ডটির অফিসের সামনে দলীয় কার্যালয় জনতা ভবনে দোয়া-মিলাদ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বিরল (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, সকালে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি’র পক্ষে উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামীলীগ শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন।
বোদা (পঞ্চগড়) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা প্রশাসনের আয়োজনে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে বিনম্র শ্রদ্ধায় পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা নির্বাহী অফিসার মো. সোলেমান আলী, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ফারুক আলম টবি, পৌর মেয়র ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি ওয়াহিদুজ্জামান সুজা প্রমুখ।
চিলমারী (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা চত্বর বঙ্গবন্ধুর ম্যূরাল প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পূস্পস্তবক অর্পণ করেন উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সরকারী দপ্তর ও সামাজিক সংগঠন।
দৌলতপুর (কুষ্টিয়া) উপজেলা সংবাদদাতা জানান, কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের সংসদ সদস্যে আ. কা. ম. সরওয়ার জাহান বাদশাহ্, দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তারের নেতৃত্বে উপজেলা পরিষদ ও প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, উপজেলা শিল্পকলা একাডেমি, দৌলতপুর প্রেসক্লাবসহ বিভিন্ন দপ্তর ও সংগঠন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধা জানান।
গোয়ালন্দ (রাজবাড়ী) সংবাদদাতা জানান, গোয়ালন্দ প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি মোস্তফা মুন্সী ও উপলেলা নিবাহী কমকর্তা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
গোদাগাড়ী (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান, শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।
কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন পটুয়াখালী-০৪ আসনের সংসদ সদস্য ও প্রতিরক্ষা মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য অধ্যক্ষ মহিব্বুর রহমান মহিব।
কালিয়াকৈর (গাজীপুর) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে বিভিন্ন পেশার মানুষ ফুল দিয়ে বিনম্র শ্রদ্ধাঞ্জলির মাধ্যমে শোকের দিনটি স্মরণ করেন।
কোটালীপাড়া (গোপালগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা চত্বরে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিস্থলে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।
লোহাগাড়া (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, শ্রদ্ধা নিবেদন ও উপজেলা প্রশাসন এবং বনবিভাগের যৌথ উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচিতে সময় উপস্থিত ছিলেন লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আহসান হাবীব জিতু, উপজেলা ভাইস চেয়ারম্যান এম ইব্রাহীম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ খোরশেদ আলম চৌধুরী প্রমুখ।
মধুখালী (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা চেয়ারম্যান মো. শাহিদুল ইসলাম ও নির্বাহী কর্মকর্তা মো. মোস্তফা মনোয়ার বঙ্গবন্ধু ম্যুরালে পুস্পস্তবক দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।
মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা পরিষদ মিলনায়তনে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা বশির আহম্মেদ‘র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা আ‘লীগ সভাপতি ও পৌর মেয়র মো. রফিউদ্দিন আহম্মেদ ফেরদৌস, উপজেলা চেয়ারম্যান মো. রিয়াজ উদ্দিন আহম্মেদ প্রমূখ।
পাঁচবিবি (জয়পুরহাট) উপজেলা সংবাদদাতা জানান, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও এক মিনিটের নীরবতা পালন শেষে স্ব স্ব উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় সেখানে পাঁচবিবি উপজেলা চেয়ারম্যান মনিরুল শহীদ মুন্না উপজেলা নির্বাহী কর্মকর্তা বরমান হোসেন, পৌর মেয়র হাবিবুর রহমান হাবিব হাবিবসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।
রামগড় (খাগড়াছড়ি)উপজেলা সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, পৌরসভা ও স্থানীয় আ’লীগ সহ বিভিন্ন প্রতিষ্ঠান দিবসটি উপলক্ষ্যে নানা কর্মসূচি পালন করে। উপজেলা নির্বাহী অফিসার মুু.মাহমুদ উল্লাহ মারুফ এর সভাপতিত্বে প্রধান অতিথি থেকে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কার্বারী।
রাণীশংকৈল (ঠাকুরগাঁও) সংবাদদাতা জানান, উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এতে অংশগ্রহণ করেন উপজেলা পরিষদ, উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, রাণীশংকৈল থানা।
সেনবাগ (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, সকালে উপজেলা প্রশাসন ও ইসলামীক ফাউন্ডেশনের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুম্পমাল্য অর্পন করা হয়।
সেনবাগ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ক্ষেমালিকা চাকমার সভাপতিতেত্ব অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার মো. সাইফুল ইসলাম মজুমদার, সেনবাগ থানার ওসি আবদুল বাতেন মৃধা প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১৫ আগস্ট

১৬ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ