Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন বানাচ্ছে উত্তর কোরিয়া

প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় বরাবরই উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক সম্প্রদায়। কিন্তু পরমাণু কর্মসূচির অংশ হিসেবে এবার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রবাহী বিশাল ডুবোজাহাজ নির্মাণ করছে দেশটির সামরিক বিভাগ। এটি উত্তর কোরিয়ার চলে আসা পরমাণু কর্মসূচির অংশ বলে ধারণা করছে বিশেষজ্ঞরা। সম্প্রতি স্যাটেলাইট থেকে পাওয়া বিভিন্ন ছবি থেকে এমন ইঙ্গিত পাওয়া গেছে বলে দাবি করেছে মার্কিন থিঙ্কট্যাঙ্ক। উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন বলেন, যুক্তরাষ্ট্র ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র আঘাতের আওতার মধ্যেই রয়েছে। খবরে বলা হয়, গত আগস্ট মাসে উত্তর কোরিয়া ডুবোজাহাজ থেকে একটি মিসাইলের পরীক্ষা চালানোর পর নতুন করে এ খবর এলো। ওই মিসাইলটির পরীক্ষা জাপানের দিকে তাক করে চালানো হয়েছিল এবং সেটি জাপান ভূ-খ-ের ৫০০ কিলোমিটার অভিমুখে আঘাত হানে। 

ইউএস-কোরিয়া ইনস্টিটিউট অ্যাট জনস হপকিন্স ইউনিভার্সিটি জানায়, বাণিজ্যিক স্যাটেলাইট থেকে পাওয়া বিভিন্ন ছবি দেখে তারা প্রায় নিশ্চিত যে উত্তর কোরিয়ার সিনপো সাউথ শিপইয়ার্ডে নৌবাহিনীর একটি নির্মাণ কাজ চলছে। সেখানে সম্ভাবত তারা একটি নতুন সাবমেরিন নির্মাণ করছে। এদিকে বিশ্লেষকরা বলছেন, পিয়ংইয়ং ডুবোজাহাজ থেকে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র (এসএলবিএম) পদ্ধতির ক্ষেত্রে প্রত্যাশার চেয়ে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। উল্লেখ্য, গত আগস্ট মাসে উত্তর কোরিয়া ডুবোজাহাজ থেকে উৎক্ষেপণযোগ্য একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর পর নতুন সাবমেরিনের খবর পাওয়া গেল। জাপানের দিকে তাক করে ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয়। এটি জাপান ভূ-খ-ের ৫শ’ কিলোমিটার অভিমুখে আঘাত হানে। বিবিসি, গার্ডিয়ান, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন বানাচ্ছে উত্তর কোরিয়া
আরও পড়ুন