Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সার্জিক্যাল স্ট্রাইকের দাবি নিয়ে সংশয়

পাকিস্তান-ভারত সীমান্তে কোনো গোলাগুলি দেখতে পায়নি জাতিসংঘের সামরিক পর্যবেক্ষক গ্রুপ

প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১০:১০ পিএম, ২ অক্টোবর, ২০১৬

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের মাটিতে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ চালানোর কথা পরোক্ষভাবে নাকচ করে দিয়েছে জাতিসঙ্ঘ। ভারত ও পাকিস্তানে সক্রিয় জাতিসঙ্ঘ সামরিক পর্যবেক্ষক গ্রুপ ইউএনএমওজিআইপি দুই দেশের মধ্যকার নিয়ন্ত্রণরেখা বরাবর কোনো গোলাগুলি দেখতে পায়নি। জাতিসঙ্ঘ মহাসচিব বান কি মুনের মুখপাত্র স্টেফেন দুরারিক গত শনিবার এ কথা জানিয়েছেন। জাতিসঙ্ঘ জানিয়েছে, তারা সীমান্ত লঙ্ঘনের অভিযোগগুলো পর্যালোচনা করছে। কিন্তু কোনো কিছু এখন পর্যন্ত দেখতে পায়নি। তিনি ইউএনএমওজিআইপিকে যেকোনো ঘটনা জাতিসঙ্ঘ মহাসচিবকে অবহিত করারও নির্দেশ দিয়েছেন। এর আগে কাশ্মীর ইস্যু নিয়ে দুঃখ প্রকাশ করেছিলেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। জাতিসংঘের উচ্চপদস্থ কর্মকর্তাদের নিয়ে এক বৈঠকে বান কি মুন বলেন, ভারতের অসহযোগিতার জন্য জাতিসংঘের ‘মিলিটারি অবজারভার গ্রুপ ইন ইন্ডিয়া-পাকিস্তান’ (ইউএনএমওজিআইপি) কাশ্মীরে সম্পূর্ণভাবে কর্মকা-

 পরিচালনা করতে পারছে না। নিয়ন্ত্রণ রেখায় পাকিস্তান অংশে জাতিসংঘের নিয়ন্ত্রণ আনতে পারলেও ভারত অংশে জাতিসংঘ নিয়ন্ত্রণ আনতে পারেনি। গত শুক্রবার জাতিসংঘে নিযুক্ত পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি মালিহা লোদি জাতিসংঘের মহাসচিবের সঙ্গে বৈঠক শেষে এই তথ্য জানিয়েছেন। মালিহা লোডি আরো জানান, ভারতের বিরোধিতায় জাতিসংঘের কর্মকা-ের বিস্তৃতি বাড়ানো যাচ্ছে না বলে দুঃখ প্রকাশ করেছেন মুন। কাশ্মীরে যা ঘটছে স্বাধীনভাবে তার প্রকৃত ঘটনা পর্যবেক্ষণ শেষে তা জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জমা দেওয়ার দাবি জানান তিনি। ভারতের কারণেই কাশ্মীরে সহিংসতা চলছে বলে অভিযোগ করেন মালিহা। এই বিষয়ে সমাধানের জন্য জাতিসংঘের মহাসচিব ভারত ও পাকিস্তানের প্রতিনিধিদের আলোচনায় বসার আহ্বান জানান। পাকিস্তানের দুই সৈন্য নিহতের জন্য জাতিসংঘের মহাসচিব বান কি মুন নিন্দা জানিয়েছেন। ভারতকে অভিযোগ করে মালিহা বলেন, কাশ্মীর সমস্যা সমাধানে আলোচনার জন্য ভারতের পক্ষ থেকে শর্তযুক্ত করায় আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা হুমকির মধ্যে পড়েছে। উল্লেখ্য, ভারতের পক্ষ থেকে নিয়ন্ত্রণ রেখায় কথিত সাজ্যিক্যাল স্ট্রাইকের দাবি নতুন করে পাকিস্তনের মধ্যে উত্তেজনা ছড়াচ্ছে। আন্তর্জাতিক সম্প্রদায়, বিশেষ করে জাতিসংঘ এই অঞ্চলে হুমকি ও নিরাপত্তার অবজ্ঞা করতে পারে না। এই বিষয়ে ব্যবস্থা নেওয়া উচিত বলে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের শীর্ষ কূটনৈতিকদের ভারতের বিরুদ্ধে মিথ্যা ও গুজবের জন্য হস্তক্ষেপ করার আহ্বান জানান লোদি। দ্য ডন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সার্জিক্যাল স্ট্রাইকের দাবি নিয়ে সংশয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ