Inqilab Logo

শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ভালোবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ

জাতীয় শোক দিবস পালিত : প্রত্যয় কুশীলবদের স্বরূপ উন্মোচন করার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

গভীর শোক, বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় জাতি স্মরণ করেছে স্বাধীনতার স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। জাতীয় শোক দিবসে দেশব্যাপী পালিত হয়েছে অজস্র কর্মসূচি। বিদেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর সাজাপ্রাপ্ত খুনিদের খুঁজে বের করে ফিরিয়ে এনে শাস্তি কার্যকর করা এবং ১৫ আগস্টের নির্মম হত্যাকান্ডের পেছনে যে কুশীলবরা জড়িত ছিল তদন্ত কমিশন করে তাদের স্বরূপ উন্মোচন করার প্রত্যয় ব্যক্ত হয়েছে এবারের শোক দিবসে।

গতকাল ছিল মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদত বার্ষিকী। ১৯৭৫ সালের এই দিনে ঘাতক চক্র বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা।

এদিন সকাল থেকে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় ঢাকাসহ সারাদেশে দিবসটি পালিত হয়। বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী বিভিন্ন সংগঠন নানান কর্মসূচি গ্রহণ করে। দিনটির শুরুতে রোববার রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ভোর সাড়ে ৫টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় বিউগলে করুণ সুর বেজে ওঠে। কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন তিনি। অনুষ্ঠানে সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে। এরপর ১৫ আগস্টে নিহতদের স্মরণে মোনাজাতে অংশ নেন প্রধানমন্ত্রী। এরপর ধানমন্ডির ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবনে যান তিনি। সেখানে কিছুক্ষণ ঘুরে দেখেন। ধানমন্ডির ৩২ নম্বর সড়ক থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বনানী কবরস্থানে যান। যেখানে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা, তার ভাই শেখ কামাল, শেখ জামাল এবং শেখ রাসেলসহ ১৫ আগস্টের শহিদরা শায়িত রয়েছেন। প্রধানমন্ত্রী তাঁদের কবরে গোলাপের পাঁপড়ি ছড়িয়ে দেন। সেখানে তিনি ফাতেহা পাঠ করেন এবং তাদের রুহের মাগফিরাত কামনা ও দোয়া করেন।

শেখ হাসিনা ধানমন্ডি ৩২ থেকে যাওয়ার পরপরই জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। এরপর সকাল ৭টার পর দলীয় নেতাকর্মী ও সহযোগী সংগঠনগুলোকে শ্রদ্ধা নিবদনের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর সকাল ৭টায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করে। এরপর আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনসহ সর্বস্তরের মানুষ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

এসময় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, কৃষিমন্ত্রী ড.আব্দুর রাজ্জাক, অ্যাড. জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জি. আব্দুস সবুর প্রমুখ।

এরপর আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোর মধ্যে ছিল যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুবমহিলা লীগ, শ্রমিক লীগ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, আওয়ামী আইনজীবী পরিষদ ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, বিভন্ন শ্রেণি-পেশার মানুষ পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জাতির পিতাকে শ্রদ্ধাভরে স্মরণ করেন। এছাড়া বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, সরকারের বিভিন্ন মন্ত্রণালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষক ও ছাত্র-ছাত্রীরাসহ সর্বস্তরের মানুষ জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের পক্ষ্য থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। দিবসটি উপলক্ষে আগের দিন শনিবার সন্ধ্যা থেকেই রাজধানীর বিভিন্ন এলাকা, পাড়া-মহল্লায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাজানো হয়।

এছাড়া বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে দিনব্যাপী কোরআন তেলাওয়াত, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রচার, কালো ব্যাজ ধারণ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মিলাদ মাহফিল, রক্তদান কর্মসূচি, আলোচনা সভা, আলোকচিত্র প্রদর্শনী ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়। জাতীয় মসজিদ বায়তুল মোকারমসহ সারা দেশের মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষে মন্দির, গির্জা, প্যাগোডাসহ ধর্মীয় উপাসনালয়গুলোতে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পিএমও’র শ্রদ্ধা: ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকীতে তার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও)। ধানমন্ডি ৩২ নম্বরে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার নেতৃত্বে এ শ্রদ্ধা নিবেদন করা হয়।

এ সময় প্রেস উইংসহ প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিভিন্ন উইংয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কৃষক লীগের খাদ্যসামগ্রী বিতরণ: ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর কৃষক লীগের উদ্যোগে দরিদ্র কৃষকদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ কর্মসূচি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ, সহ-সভাপতি আবুল হোসেন, মোঃ মাকসুদুল ইসলাম, যুগ্ম-সাধারণ সম্পাদক কৃষিবিদ বিশ্বনাথ সরকার বিটু, অ্যাড. শামীমা শাহরিয়ার এমপি, এ.কে.এম আজম খান।

৬ হাজার অসহায়-দুস্থদের মাঝে খাবার বিতরণ স্বেচ্ছাসেবক লীগের: ঢাকা ৫ আসনের ধনিয়ার সরাইয়ে ৬ হাজার দুস্থ-অসহায় মানুষের মাছে রান্না করা খাবার বিতরণ করেছেন স্বেচ্ছাসেবক লীগ ঢাকা মহানগর দক্ষিনের সভাপতি কামরুল হাসান রিপন। গতকাল নিজের হাতে খাবার তুলে দেন তিনি। এ সময় বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ নির্মল রঞ্জন গুহ এবং সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু, ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক তারিক সাঈদ উপস্থিত ছিলেন। এ সময় নির্মল রঞ্জন গুহ বলেন, বঙ্গবন্ধু হত্যাকান্ডে জড়িত ছিলো জিয়াউর রহমান। তিনিই পরবর্তীতে খুনি ও স্বাধীনতা বিরোধীদের রাজনৈতিকভাবে লালন পালন করতে প্রতিষ্ঠা করেছিলেন। জিয়াউর রহমানের মরনোত্তর বিচার দাবি করেন তিনি।

ঢাকা মহানগর দক্ষিণ আ.লীগের দোয়া: বাদ যোহর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায় মিলাদ, দোয়া ও তবারক বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার ও কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, নৌপরিবহন প্রতিমন্ত্রী জনাব খালিদ মাহমুদ চৌধুরী, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, সহ সভাপতি আব্দুস সাত্তার মাসুদ, যুগ্ম সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ মহি, সাংগঠনিক সম্পাদক মোঃ আখতার হোসেন, দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ।

শোককে শক্তিতে পরিণত করি, আসুন সবাই মাস্ক পরি: ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, শোককে শক্তিতে পরিণত করি, আসুন সবাই মাস্ক পরি। রাজধানীর বনানী কবরস্থানে পুষ্পস্তবক অর্পনের পর মাস্ক মাস্কিং এবং ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতামূলক রোড-শো কার্যক্রমের উদ্বোধনকালে তিনি একথা বলেন।

এসময় অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা এবং স্থানীয় কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়া নৌপরিবহন মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী মতিঝিলস্থ বিআইডবিøউটিএ ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

দুস্থ অসহায়দের মাঝে খাবার বিতরণ গাজী বাবুর: যাত্রাবাড়ি কাজলায় দোয়া মাহফিল ও দুস্থ অসহায় মানুষের মাঝে খাবার বিতরণ করেছে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক গাজী সারোয়ার হোসেন বাবু। এসময় ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক গাজী সারোয়ার হোসেন বাবু বলেন, ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আর্দশকে হত্যা করতে পারেনি। বাঙালি জাতি এখনো বঙ্গবন্ধুর আর্দশ ধারণ করে বলেই প্রতিটা বাঙালির হ্নদয় বঙ্গবন্ধু জড়িয়ে আছেন।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের শ্রদ্ধা: বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে জাতীয় এফডিসিতে ১ হাজার মানুষের মাঝে খাবার বিতরণ, কোরআন খতন, মিলাদ মাহফিল, শোক র‌্যালী ও শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। সকালে ৩২নং ধানমন্ডিতে বঙ্গবন্ধু ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়।

এতে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়–য়া, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদ। উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কার্যকরী সভাপতি কন্ঠশিল্পী রফিকুল আলম, সাধারণ সম্পাদক অরুন সরকার রানা, সহ সভাপতি কণ্ঠশিল্পী দিনাত জাহান মুন্নী, চিত্রনায়ক ফেরদৌস, চিত্রনায়িকা শাহনুর, চিত্রনায়ক সাকিল খান, তারিন জাহান, তানভিন সুইটি।

বঙ্গবন্ধু ছিলেন বিশ্বের অন্যতম অসা¤প্রদায়িক মহামানব -সুজিত রায় নন্দী : আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন বিশ্বের অন্যতম অসা¤প্রদায়িক মহামানব। গতকার মেরুল বাড্ডায় আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বিশেষ প্রার্থনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সে অর্থেও পরিপূর্ণ, যৌক্তিক অনুসরণীয় ও অনুকরণীয় অসা¤প্রদায়িক মহামানব। বিহারাধ্যক্ষ ধর্মমিত্র মহাথের সভাপতিত্বে বিশেষ প্রার্থনা সভায় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি ব্যারিষ্টার বিপ্লব বড়–য়া বক্তৃতা করেন।

পুলিশের শ্রদ্ধা: বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। এ সময় বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজি, ঢাকা পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন র‌্যাব মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন। এছাড়া ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম, বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্ক এবং বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের নেতারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের শ্রদ্ধা: ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন ইসলামি আরবি বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ। এসময় আরো উপস্থিত ছিলেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের মাননীয় ট্রেজারার জনাব এস.এম এহসান কবীর, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. মোঃ আবু হানিফা, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস. এম. গাউসুল আজম, উপ-পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ড. মোঃ রফিক আল মামুন, সহকারী অধ্যাপক ড. জাভেদ আহমাদ, সহকারী রেজিস্ট্রার জনাব ফাহাদ আহমদ মোমতাজী, সহকারী পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) জনাব মোঃ জিয়াউর রহমান সহ বিশ্ববিদ্যালয়ের সকল স্তরের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। এর আগে ভোর ৬.৩০ মিনিটে বিশ^বিদ্যালয়ের ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। এছাড়া সকল শহীদের আত্মার শান্তির মাগফেরাত কামনা করে কুরআন খতমের আয়োজন করা হয়। পরে বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে আলোচনা সভা, দোয়া, মোনাজাত, ও বঙ্গবন্ধুর উপর রচিত কবিতা আবৃত্তির আয়োজন করা হয়।

এনডিএফ জোটের দোয়া ও তবারক বিতরণ: ১৫ আগস্ট শহীদদের রুহের মাগফিরাত কামনায় দোয়া এবং অসহায় দুস্থ ও গরীবদের মাঝে তবারক বিতরণ করেছেন ন্যাশনাল পিপলস্ পার্টি (এনপিপি) ও এর নেতৃত্বাধীন জোট ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ) জোটের চেয়ারম্যান শেখ ছালাউদ্দিন ছালু। গতকাল রোববার দুপুরে রাজধানীর পুরানা পল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে এ কর্মসূচী পালন করা হয়। এসময় আরো উপস্থিত ছিলেন- ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপ ভাসানীর চেয়ারম্যান আব্দুল হাই সরকার, ন্যাশনাল পিপলস্ পার্টি (এনপিপি)’র প্রেসিডিয়াম সদস্য মিসেস খালেকুজ্জামান খান দুদু, ইদ্রিস চৌধুরী, শেখ আবুল কালাম, বাংলাদেশ ইসলামিক পার্টি (বিআইপি)’র চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ প্রমুখ।

ইসলামী সমাজের মানববন্ধন: ইসলামী সমাজের আমীর হজরত সৈয়দ হুমায়ূন কবীর বলেছেন, স্বাধীন বাংলাদেশের প্রথম প্রেসিডেন্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মম হত্যাকান্ড মানবতা ও নৈতিকতা বিরোধী চরম অপরাধ। বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা, হত্যাকান্ড, খুন, শিশু নির্যাতন, নারী ধর্ষণ, সন্ত্রাস, দুর্নীতি, উগ্রতা ও জঙ্গি তৎপরতা ইত্যাদি মানবতা ও নৈতিকতা বিরোধী অপরাধের কারণেই জাতীয় জীবনে চরম অশান্তি বিরাজ করছে। গতকাল রোবাবর সকালে ইসলামী সমাজের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন। ইসলামী সমাজরে কেন্দ্রীয় নেতা মুহাম্মাদ ইয়াছিনের সঞ্চালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন ইউসুফ আলী মোল্লা, সোলায়মান কবীর, আমীর হোসাইন, আজমুল হক, সেলিম মোল্লা প্রমুখ।

বন্ধু সমাজের গণমোনাজাত: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাৎ বার্ষিকীতে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে বাংলাদেশ বন্ধু সমাজ এর আয়োজনে গণমোনাজাত অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ বন্ধু সমাজের সভাপতি এফ. আহমেদ খান রাজীব এর পরিচালনায় গণমোনাজাতে বীর মুক্তিযোদ্ধা, দেশবরেণ্য ব্যক্তিবর্গসহ অসংখ্য বন্ধুদের সমাগম ঘটে। এফ. আহমেদ খান রাজীব ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে জাতীয়ভাবে ‘জাতীয় গণমোনাজাত’ পালন করার জন্য বাংলাদেশ সরকারসহ দেশবাসীকে আহ্বান জানান। আরো উপস্থিত ছিলেন, প্রফেসর শহীদ মঞ্জু, মো. হাবিবুর রহমান, এড. আবু বকর সিদ্দিক, জুলহাস চৌধুরী পলাশ, মঞ্জুর হোসেন ইসা প্রমুখ।



 

Show all comments
  • Mizanur Rahman Shison ১৬ আগস্ট, ২০২১, ১:১০ এএম says : 1
    শোকাবহ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল , জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা , একুশে গেনেট হামলায় নিহতদের আত্মার মাগফেরাত কামনা করছি আল্লাহ্ কাছে।
    Total Reply(0) Reply
  • Shoheb Mia ১৬ আগস্ট, ২০২১, ১:১০ এএম says : 1
    জাতির জনকের প্রতি বিনম্র শ্রদ্ধা
    Total Reply(0) Reply
  • Azizul Islam ১৬ আগস্ট, ২০২১, ১:১০ এএম says : 1
    বিনম্র শ্রদ্ধা ও অফুরান ভালবাসায় আজকের এই দিনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবকে স্মরণ করছি। মহান আল্লাহ যেন ১৫ই আগস্ট'৭৫ ঘাতকের নির্মমতায় শাহাদাৎ বরণকারী সকলকেই শহীদী মর্যাদা দান করে জান্নাতুল ফেরদৌসের মেহমান করে নেন, আমিন -সুম্মা আমিন!
    Total Reply(0) Reply
  • Sirajul Islam ১৬ আগস্ট, ২০২১, ১:১১ এএম says : 1
    বিনম্র শ্রদ্ধার সাথে স্বরন করছি, জয় বাংলা জয় বঙ্গবন্ধু।
    Total Reply(0) Reply
  • SK Samsuzzoha ১৬ আগস্ট, ২০২১, ১:১১ এএম says : 0
    আমরা শোকাহত, সকল শহিদদের প্রতি রইলো বিনম্র শ্রদ্ধান্জ্ঞলি।
    Total Reply(0) Reply
  • Moherom Hossain ১৬ আগস্ট, ২০২১, ১:১১ এএম says : 0
    বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করছি, ও সকল শহীদ দের রুহের মাগফিরাত কামনা করছি।
    Total Reply(0) Reply
  • Mahmud Redoy ১৬ আগস্ট, ২০২১, ১:১২ এএম says : 1
    জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা
    Total Reply(0) Reply
  • Sulayman Shahed ১৬ আগস্ট, ২০২১, ১:১২ এএম says : 1
    “সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী স্বাধীনতার মহান স্থপতি জাতির অভিবাবক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৬তম শাহাদত বার্ষিকীতে গভীর বিনম্র শ্রদ্ধা ও ভালবাসা।বঙ্গবন্ধুর চেতনার অবিনশ্বর আলোকশিখা আমরা বয়ে নিয়ে যাবো প্রজন্ম থেকে প্রজন্মে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১৫ আগস্ট

১৬ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ