Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

২০ বছর পর কাবুল দূতাবাস থেকে নামল মার্কিন পতাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ১২:৪৬ পিএম | আপডেট : ১২:৪৭ পিএম, ১৬ আগস্ট, ২০২১

আফগানিস্তানের রাজধানী কাবুলের মার্কিন দূতাবাস থেকে সব পতাকা নামিয়ে ফেলেছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তানে এটি বিশ্বের অন্যতম বড় দূতাবাস। দূতাবাসের প্রায় সব কর্মীকে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে জড়ো করা হয়েছে। বিমানবন্দরে উড়োজাহাজ চলাচলের নিয়ন্ত্রণ এখনো যুক্তরাষ্ট্রের হাতে। স্থানীয় সময় গতকাল রোববার মার্কিন কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্সের।

যৌথ বিবৃতিতে পেন্টাগন ও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কাবুলে মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের নিরাপদে সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। বিমানবন্দর সুরক্ষিত রাখতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস জানিয়েছেন, মার্কিন দূতাবাস থেকে যুক্তরাষ্ট্রের সব পতাকা নামিয়ে ফেলা হয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের ঘনিষ্ঠ কর্মকর্তা রস উইলসনসহ দূতাবাসের সব কর্মকর্তা বিমানবন্দরে রয়েছেন।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আফগানিস্তান থেকে চূড়ান্ত পর্যায়ে সেনা প্রত্যাহার শুরুর এক সপ্তাহের কিছু বেশি সময়ের মধ্যে তালেবানরা দেশটি দখলে নিয়েছে। এতে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের অভিযান শেষ হয়েছে। যুক্তরাষ্ট্র হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে ছয় হাজার সেনা পাঠিয়েছে। তারা মার্কিন দূতাবাসের কর্মকর্তা ও মার্কিন বাহিনীকে সহায়তাকারী আফগান ও আফগান দোভাষীদের সহায়তা করবেন।
সামাজিক যোগাযোগমাধ্যমে প্রত্যক্ষদর্শীরা অভিযোগ করে বলেছেন, মার্কিন কর্মকর্তাদের সরিয়ে নেওয়ায় গুরুত্ব দিতে গিয়ে বাণিজ্যিক ফ্লাইট চলাচল বাধাগ্রস্ত হচ্ছে।
যুক্তরাষ্ট্রের আগ্রাসনে ২০০১ সালে ক্ষমতা হারিয়ে কোণঠাসা হয়ে পড়া তালেবান রোববার বিনা রক্তপাতে আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়। পুরো আফগানিস্তান এখন তাদের দখলে। কাবুলে প্রেসিডেন্ট প্রাসাদের নিয়ন্ত্রণও নিয়েছে তারা। উদ্ভূত পরিস্থিতিতে দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়েছেন।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে পুরোপুরি সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পর গত ১০০ দিনে একের পর এক শহর দখল করে সর্বশেষ কাবুল কবজায় নেওয়ার মধ্য দিয়ে ১৯৯৬ সালের পর দ্বিতীয় পর্বের উত্থান ঘটাল তালেবান। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ট্রিলিয়ন ডলার ব্যয়ের আফগান যুদ্ধের লজ্জাজনক পরিণতিও হলো। সূত্র : আল জাজিরা

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ