Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

বঙ্গবন্ধু সকল মত ও বিতর্কের উর্ধ্বে বায়রার আলোচনা সভায়-নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ৪:২৭ পিএম

বায়রা’র সাবেক সভাপতি বেনজীর আহমদ এমপি বলেন, বঙ্গবন্ধু কোন দলের নয়। তিনি সকল দলের। সকল মত ও বিতর্কের উর্ধ্বে। বঙ্গবন্ধু এদেশের মুক্তির কথা, স্বাধীনতার কথা চিন্তা করেছেন। পাকিস্তানিদের বিরুদ্ধে তর্জনী উচিয়ে কথা বলার সাহস কেউ পায়নি, তিনি দেখিয়েছেন। মুক্তিযুদ্ধে পরাজয়ের প্রতিশোধ হিসেবে বঙ্গবন্ধুকে ১৯৭৫ সালে ১৫ আগস্ট নিমর্মভাবে সপরিবারে হত্যা করা হয়েছে। বেনজীর আহমদ বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে আমাদের মান মর্যাদা বিশ্বের কাছে ভূলুন্ঠিত হয়েছে। আমরা মুক্তিযোদ্ধারা জাতির পিতার নির্দেশে আমাদের পরবর্তী প্রজন্মের সুখ-সমৃদ্ধির জন্য একটি স্বাধীন দেশের জন্য যুদ্ধ করেছি। জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল রাতে জনশক্তি রপ্তানীকারকদের একমাত্র সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সীজ (বায়রা) জুম প্ল্যাটফর্মে শোকসভা ও দোয়া মাহফিলে বায়রার সাবেক সভাপতি বেনজীর আহমদ এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বায়রা’র সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মুস্তাফা। সঞ্চালনায় ছিলেন ডিবেট ফর ডেমোক্রেসি এর চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।
সভার শুরুতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের শহীদ সদস্যবৃন্দের মাগফিরাত কামনা এবং প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে মোনাজাত করা হয়। বায়রা’র প্রশাসক ও বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব নূর মো. মাহবুবুল হক তাঁর সূচনা বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর আত্মত্যাগ ও দেশ গঠনে তাঁর অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি এ সকল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন এবং এ হত্যাকান্ডের সাথে জড়িতদের ধিক্কার জানান। সভায় আরো বক্তব্য রাখেন, বায়রা’র সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ নূর আলী, বায়রা’র সাবেক সভাপতি মো. শাহজালাল মজুমদার, বায়রার সাবেক মহাসচিব রিয়াজ-উল-ইসলাম, সাবেক মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান, সাবেক যুগ্ম-মহাসচিব আলহাজ মোহাম্মদ আবুল বাশার, সাবেক অর্থ সচিব মিজানুর রহমান, সাবেক অর্থ সচিব মো. সওকত হোসেন সিকদার, সাবেক সাংস্কৃতিক সচিব এস.এম. নাজমুল হক ও সাবেক সাংস্কৃতিক সচিব মোহাম্মদ মোজাম্মেল হক। বায়রা’র সাবেক সভাপতি মো. শাহজালাল মজুমদার স্বাধীন বাংলাদেশ গঠনে এবং আজকের সোনার বাংলাদেশ হওয়ার ভিত্তি যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর হাত ধরেই হয়েছে তা উল্লেখ করে বক্তব্য রাখেন। সভার সভাপতি ও বায়রা’র সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মুস্তাফা বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা স্বাধীন সার্বভৌম বাংলাদেশ পেতাম না। তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী। তিনি স্বাধীনতার মহানায়ক। এতো ত্যাগ, এতো সাধনা তিনি করেছিলেন বলেই ধাপে ধাপে বাঙ্গালী জাতি গর্জে উঠেছিল। গর্জে উঠেছিল বলেই আমরা স্বাধীনতা পেয়েছিলাম। এমন মহান নেতা হাজার বছরে হয়ত একজন জন্মায়। তিনি বিনম্র চিত্তে জাতির পিতার মহান আত্মত্যাগের কথা উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় শোক দিবস

১৭ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ