Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় শোকদিবস উপলক্ষে এনআরবিসি ব্যাংকের শোকসভা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ৬:৫৪ পিএম

গরীব মানুষের মাঝে খাদ্য ও খাদ্য সামগ্রী বিতরণ, অসহায় মানুষদেরকে আর্থিক সহায়তা প্রদান, বৃক্ষরোপণ এবং শোকসভার আয়োজনসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৬তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে এনআরবিসি ব্যাংক। সোমবার (১৬ আগস্ট) এবং রোববার (১৫ আগস্ট) স্বাস্থ্যবিধি অনুসরণ করে সরাসরি এবং ভার্চুয়ালি এসব কর্মসূচি পালন করা হয়।

‘শোক রুপান্তরিত হবে শক্তি/ উন্নয়নে করবো অর্থনৈতিক মুক্তি’ শীর্ষক স্লোগানে জাতীয় শোকদিবস উপলক্ষে সোমবার যৌথভাবে এক শোকসভার আয়োজন করে এনআরবিসি ব্যাংক, বঙ্গবন্ধু পরিষদ রাশিয়া ও যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ। বঙ্গবন্ধু পরিষদ রাশিয়ার সাধারণ সম্পাদক ও এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান এসএম পারভেজ তমালের সভাপতিত্বে অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নেন আওয়ামীলীগের সভাপতি মন্ডলীর সদস্য জাহাঙ্গীর করিব নানক, রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান, রাশিয়া বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ও ব্যাংকের ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম মিয়া আরজু, একুশে পদকপ্রাপ্ত লেখক ও গবেষক বীর মুক্তিযোদ্ধা ড. নুরুন নবী, ব্যাংকের পরিচালক মোহাম্মদ নাজিম, ব্যাংকের উদ্যোক্তা মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম ও মোহাম্মদ আলী চৌধুরী। শোকসভায় দিবসটি উপলক্ষে আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও সংসদ সদস্য তোফায়েল আহমেদ এবং বঙ্গবন্ধুর ভাগ্নে আওয়ামীলীগের সভাপতি মন্ডলীর সভাপতি সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিমের সাক্ষাৎকারের ভিত্তিতে ‘শোক রুপান্তরিত হবে শক্তি’ শীর্ষক প্রামাণ্যচিত্র তৈরি করে প্রচার করা হয়। শোকসভার শুরুতেই ব্যাংকের বঙ্গবন্ধু কর্ণারে স্থাপিত বঙ্গবন্ধু ম্যূরালে পুষ্পস্তবক অর্পণ শ্রদ্ধা নিবেদন করেন ব্যাংকের চেয়ারম্যান এসএম পারভেজ তমাল।

অনুষ্ঠানে ব্যাংকের চেয়ারম্যান এসএম পারভেজ তমাল বলেন, বঙ্গবন্ধু দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে। তিনি সঠিকভাবে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। তার রাজনৈতিক এবং অর্থনৈতিক মুক্তির দর্শনকে মাঝপথে থামিয়ে দেয় কুলাঙ্গাররা। তবে বঙ্গবন্ধু শহীদ হলেও তার দর্শন শেষ হয়নি। তার দর্শনে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। আমাদের উচিত তার স্বপ্ন বাস্তবায়ন করা। তরুণ প্রজন্ম বাংলাদেশকে উন্নতির শিখরে নিয়ে যাবে শোকদিবসে এটিই আমাদের প্রত্যাশা। এনআরবিসি ব্যাংক বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নীতি-কৌশলের সঙ্গে একাত্ব হয়ে গ্রামীণ ও গরীব মানুষের উন্নয়নে কাজ করে যাচ্ছে।

রোববার (১৫ আগস্ট) জাতীয় শোকদিবসে বিভিন্ন কর্মসূচি পালন করেছে এনআরবিসি ব্যাংক। ব্যাংকের প্রধান কার্যালয়ে ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী গোলাম আউলিয়ার নেতৃত্বে ব্যাংকে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। এসময় ১৯৭৫ সালের ১৫ আগস্টে বঙ্গবন্ধুসহ নিহত সকল শহিদের আত্মার শান্তি কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। এছাড়া, সকল শাখার মাধ্যমে খাদ্য ও খাদ্যসামগ্রী বিতরণ, প্রতিবন্ধী ৪৬ জনকে হুইল চেয়ার, ৪৬ জন গরিব মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান, ১০ হাজার জন অসহায় মানুষকে ২০০০ টাকা করে নগদ সহায়তা এবং ৪৬ জন অসহায় দুস্থ মানুষকে স্বাবলম্বী করতে ৫০০০০ হাজার টাকা করে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। এছাড়া, এই শোকাবহ দিনটি স্মরণে ৪৬,০০০ হাজার বৃক্ষরোপণ করা হয়েছে। বঙ্গবন্ধুর জীবনীর উপর নির্মিত বিশেষ প্রামাণ্য চিত্র একটি বেসরকারি টেলিভিশনে প্রচার করেছে ব্যাংকটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এনআরবিসি ব্যাংক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ