Inqilab Logo

ঢাকা, শনিবার , ১৬ নভেম্বর ২০১৯, ০১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

ময়ূর নদীর জায়গায় লিনিয়ার পার্ক নির্মাণ খুলনা সিটি মেয়র ও ডিসির বিরুদ্ধে লিগ্যাল নোটিশ

প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হাইকোর্টের আদেশ অমান্য করে খুলনার ময়ূর নদের জায়গায় লিনিয়র পার্ক স্থাপনের কাজ অব্যাহত রাখায় খুলনা সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়রসহ চারজনের বিরুদ্ধে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। গত ২৯ সেপ্টেম্বর হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)-এর পক্ষে অ্যাডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী এ নোটিশ পাঠান। নোটিশটি খুলনা সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র মো. আনিসুর রহমান বিশ্বাস, খুলনা জেলা প্রশাসক (ডিসি) নাজমুল আহসান, লিনিয়র পার্ক প্রকল্পের প্রজেক্ট ডাইরেক্টর সায়েউদ্দিন এবং হরিন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বরাবর পাঠানো হয়েছে। গত ১৯ জুলাই হাইকোর্টের দেয়া আদেশের পর যে সব স্থাপনা নির্মাণ করা হয়েছে তা ভেঙে অপসারণ করার কথা বলা হয়েছে নোটিশে। অন্যথায় নোটিশ প্রদানকারীদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করা হবে বলে এতে উল্লেখ করা হয়।
নোটিশে বলা হয়, আদালতের স্থিতিতাবস্থা বজায় রাখার নির্দেশনা সত্তে¡ও ময়ূর নদীর জায়গায় লিনিয়র পার্কের জন্য নির্মাণ কাজ করা হয়েছে যা সম্পূর্ণ বে-আইনি এবং হাইকোর্টের আদেশের পরিপন্থি। এমনকি উক্ত নির্দেশনা ইচ্ছাকৃতভাবে অমান্য করে আদালতের রায়ের প্রতি অবজ্ঞা প্রদর্শন করা হয়েছে, যা আদালত অবমাননার শামিল। গত ১৯ জুলাই বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ জেলার হরিন থানার অন্তর্ভুক্ত ময়ূর নদ দখল করে লিনিয়ার পার্ক নির্মাণ প্রকল্পের ওপর স্থিতাবস্থা দেয়। একইসঙ্গে ৩০ দিনের মধ্যে খুলনা জেলা প্রশাসককে এই বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। এছাড়া বিবাদীদের এ বিষয়ে নিষক্রিয়তাকে কেন বে-আইনি ঘোষণা করা হবে না জানতে চেয়ে রুলও জারি করে আদালত। ময়ুর নদী দখল করে স্থাপনা নির্মাণ সংক্রান্ত প্রতিবেদন পত্রিকায় প্রকাশিত হয়। ওই প্রতিবেদন নিয়ে হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশের পক্ষে মনজিল মোরসেদ রিট আবেদনটি করেন। গত ১২ জুলাই একটি পত্রিকায় ‘নদী দখল করে পার্কের স্থাপনা’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ