Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইউএস ওপেনেও ফেরা হচ্ছে না ফেদেরারের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

ইনজুরি থেকে মুক্ত থাকতে ফরাসি ওপেনের মাঝ পথেই সরে দাঁড়িয়েছিলেন রজার ফেদেরার। কিন্তু তাতে মুক্তি মেলেনি। এখনও হাঁটুর চোটটা বড্ড ভোগাচ্ছে তাকে। করাতে হবে ফের আরেকবার অস্ত্রোপচার। যে কারণে সহসা কোর্টে ফেরার সম্ভাবনা নেই বলেই জানিয়েছেন এ তারকা। আপাতত ‘অনেক মাস’ কোর্টের বাইরেই থাকতে হচ্ছে এ সুইস তারকাকে। যাতে স্বভাবতই খেলা হচ্ছে না আসন্ন ইউএস ওপেনে।
২০২০ অস্ট্রেলিয়ান ওপেনের পর প্রায় এক বছর কোর্টে নামেননি ফেদেরার। এই সময়ে বিশ্ব র‌্যাংকিংয়ে বর্তমানে নয়ে থাকা ফেদেররের ডান হাঁটুতে দুবার অস্ত্রোপচার হয়েছিল। কোর্টের বাইরে ছিলেন বছরের পুরোটাই। সেই সুযোগে ফেদেরারের ২০ গ্র্যান্ড সø্যামের রেকর্ড স্পর্শ হয়েছে দুইবার- প্রথমে স্পর্শ করেন স্পেনের রাফায়েল নাদাল, ২০২০ ফরাসি ওপেনে; এরপর সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচ, গত উইম্বলডন জিতে। ফেরেন গত মার্চে দোহা ওপেন দিয়ে। উইম্বলডনের কোয়ার্টার-ফাইনালে হুবের্ত হুরকাজের বিপক্ষে হারের পর জানিয়েছিলেন, আবার উইম্বলডনে খেলার ব্যাপারে অনিশ্চয়তার কথা। ফিরেছিলেন এ বছরের ফরাসি ওপেনেও। কিন্তু চতুর্থ রাউন্ডে ওঠার পর হাঁটুতে ফের ব্যথা অনুভব করেন তিনি। তাই সতর্কতা অবলম্বন করে আর কোর্টে নামেননি তিনি।
তার কিছুদিন পর টোকিও অলিম্পিক থেকে নিজেকে সরিয়ে নেন রেকর্ড ২০ গ্র্যান্ড সø্যাম জয়ী ফেদেরার। এরপর দিলেন এই খবর। এবারও অনেক দিন মাঠের বাইরে থাকতে হবে বলে জানান গত সপ্তাহে ৪০ পার করা এই তরকা। গতপরশু সামাজিক মাধ্যম ইনস্টাগ্রামে পোস্ট করা একটি ভিডিওতে ফেদেরার বলেন, ‘চিকিৎসকদের অনেক পর্যবেক্ষণের পর জানা গেছে আমাকে ফের অস্ত্রোপচার করাতে হবে। এবং আমি এটা করার সিদ্ধান্ত নিয়েছি। আমাকে অনেক সপ্তাহ ক্র্যাচের উপর নির্ভরশীল থাকতে হবে। একই সঙ্গে অনেক মাস ম্যাচ থেকেও বাইরে থাকতে হবে।’ চলতি বছরে মাত্র ১৩টি ম্যাচ খেলেছেন ফেদেরার। সংখ্যাটা আর বাড়ার সম্ভাবনা নেই বলেই মনে করেন এ সুইস তারকা, ‘আমি সুস্থ থাকতে চাই। কোনও একটা সময় ফেরার আশা করছি। আমি বাস্তববাদী। যদিও জানি এই বয়সে হাঁটুর অস্ত্রোপচার কতটা কঠিন। তবু ফেরার চেষ্টা করব। আপাতত দ্রুত সুস্থ হয়ে উঠতে চাই।’
আগামী ৩০ আগস্ট থেকে শুরু হচ্ছে ইউএস ওপেন। প্রত্যাশা ছিল ইউএস ওপেন দিয়ে ফিরবেন। কিন্তু সে প্রত্যাশা পূরণ হচ্ছে না তার। পায়ের ইনজুরির জন্য এ আসর থেকেই আগেই বিদায় নিয়েছেন রাফায়েল নাদাল। আরেক তারকা নোভাক জোকোভিচও অলিম্পিকের পর বাড়তি বিশ্রামের জন্য এ আসরে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন। ফেদেরারের বিদায় প্রায় তারকাশূন্য হয়ে পড়ল এ আসর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেদেরার

২৫ সেপ্টেম্বর, ২০২১
১৩ অক্টোবর, ২০২০
২ এপ্রিল, ২০১৯
২৯ মার্চ, ২০১৯

আরও
আরও পড়ুন