Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জয়ে শুরু বার্সার মেসিবিহীন যুগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

শিষ্যদের লিওনেল মেসি অধ্যায় ভুলে সামনে তাকানোর তাগিদ দিয়েছিলেন বার্সেলোনা কোচ রোনাল্ড কোমান। মৌসুম শুরুর কদিন আগে বলা কোচের কথাটা মনে হচ্ছে ভালোভাবেই নিয়েছেন জেরার্ড পিকে-মার্টিন ব্রাথওয়েটরা। মেসি ছাড়া প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচে দারুণ জয়ে শুরু করেছেন পিকেরা। ঘরের মাঠ ন্যু ক্যাম্পে গতপরশু লা লিগার প্রথম ম্যাচে রিয়াল সোসিয়েদাদকে ৪-২ হারিয়েছে বার্সা। মৌসুম শুরুর আগে হুয়ান গাম্পার ট্রফিতেও মেসি ছাড়াই জিতেছিল কোমানের দল। সেই জয়ের পরও পিকে-মেমফিস ডিপাইদের মধ্যে মেসিকে নিয়ে একটা নীরব হাহাকার ছিল। তা দেখেই কি না শিষ্যদের প্রতি কোমানের সামনে তাকানোর ওই বার্তা।
এদিকে লা লিগায় বার্সা জয় দিয়ে লিগ শুরু করলেও হেরে গেছে ইংলিশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। দল গড়তে টাকার বস্তা নিয়ে দলবদলের বাজারে নেমেছিল দলটি। ১০০ মিলিয়ন পাউন্ড খরচ করে অ্যাস্টন ভিলা থেকে নিয়ে এসেছিল জ্যাক গ্রিলিশকে। এমনকি এই মুহূর্তে ক্লাব ফুটবলের সবচেয়ে দামি ক্লাবও ম্যানসিটি। কিন্তু কোনো কিছুই যেন জয় দিয়ে সিটির মৌসুম শুরুর জন্য যথেষ্ট ছিল না! টটেনহ্যামের বিপক্ষে গতপরশু ১-০ গোলের হার দিয়েই মৌসুম শুরু করেছে পেপ গার্দিওলার দল।
সিটির হারের বিপরীতে টটেনহামের নতুন কোচ নুনো এস্পিরিতো সান্তোর শুরুটা হলো দুর্দান্ত। স্পার্সদের হয়ে নিজের প্রথম ম্যাচেই চ্যাম্পিয়নদের হারানোর স্বাদ পেলেন পর্তুগিজ এই কোচ। টটেনহ্যামের মাঠে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচে আক্রমণ ও বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল সিটিই। ৬৬ শতাংশ বলের দখল রেখে ১৮টি শট নেয় তারা। কিন্তু কাক্সিক্ষত গোল আর পাওয়া হয়নি। অন্যদিকে ম্যাচের ৫৫ মিনিটে টটেনহ্যামকে জয়সূচক গোলটি এনে দেন সন হিউং-মিন।
ম্যাচে শুরু থেকেই মাঠে ছিলেন ব্রিটিশ ট্রান্সফার রেকর্ড ভেঙে দলে আসা গ্রিলিশ। কিন্তু ম্যাচে কোনো পার্থক্য গড়তে পারেননি তিনি। উল্টো ম্যাচের শেষ দিকে হলুদ কার্ডও দেখতে হয়েছে তাকে।
অন্যদিকে লা লিগায় জোড়া গোল করে সোসিয়েদাদের বিপক্ষে বার্সার জয়ের নায়ক ড্যানিশ ফরোয়ার্ড ব্রাথওয়েট। তবে এদিন বার্সা প্রথম এগিয়ে যায় পিকের গোলে। বক্সের বেশ খানিকটা বাইরে ফ্রি কিক পায় কোমানের দল। বার্সায় মেসি যুগের যে অবসান হয়েছে সেটি বোঝাতেই যেন কিকটি নিতে এগিয়ে যান নতুন তারকা ডিপাই। মেসি বার্সা ছাড়ার পর নিজের স্বপ্নভঙ্গের কথা সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছিলেন এই মৌসুমে স্প্যানিশ ক্লাবটিতে নাম লেখানো এই ডাচ ফরোয়ার্ড।
এ মৌসুমে ডিপাইকে ঘিরে স্বপ্ন বুনছে বার্সা। তিনিও যে দলটাকে এগিয়ে নিতেই এসেছেন সেটা বুঝিয়ে দিয়েছেন দারুণ ফ্রি কিকটায়। ডান প্রান্ত থেকে তার নেওয়া ফ্রি কিকে দারুণ হেডে বার্সাকে এগিয়ে দেন পিকে। শুরু থেকেই গোছানো ফুটবল খেলার সুফল ম্যাচজুড়েই পেয়েছে বার্সা। প্রথমার্ধের যোগ করা সময়ে বার্সার দ্বিতীয় গোলটি করেন ব্রাথওয়েট। ডান প্রান্ত থেকে ফ্রাঙ্ক ডি ইয়ংয়ের ক্রস থেকে অসাধারণ হেডে গোলটি করেন তিনি।
দ্বিতীয়ার্ধেও নিজেদের গোছানো খেলার ধারাটা ধরে রাখে বার্সা। তৃতীয় গোলটাও পেয়ে যেতে পারত দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটেই। সে যাত্রায় গোল না পেলেও অপেক্ষা করতে হয়নি বেশিক্ষণ। ম্যাচের ৫৯ মিনিটে ন্যু ক্যাম্পে বার্সা সমর্থকদের আরেকবার আনন্দে ভাসান ব্রাথওয়েট। ডিপাইয়ের পাস থেকে প্রথমে জর্ডি আলবার শট ঠেকিয়ে দেন সোসিয়েদাদ গোলরক্ষক আলেক্স রেমিরো। হাতে জমাতে না পারায় বল পেয়ে যান ব্রাথওয়েট। দারুণ এক শটে বল জালে জড়াতে ভুল করেননি তিনি।
ব্রাথওয়েটের গোলের মাঝেই আক্রমণের চেষ্টা চালায় সোসিয়েদাদ। তিন গোলে এগিয়ে থেকেও গোলের চেষ্টায় ইতিবাচক ফুটবলই খেলতে থাকেন কোমানের শিষ্যরা। ম্যাচের ধারার বিপরীতে ৩ মিনিটের ব্যবধানে পেয়ে যায় দুই গোলও।
৮২ মিনিটে লোবাতার গোলের পর ৮৫ মিনিটে ফ্রি কিক থেকে গোল করে ম্যাচে উত্তেজনা তৈরি করেন স্প্যানিশ ফরোয়ার্ড ওইয়ারসাবাল। তবে সাময়িক উত্তেজনাটুকু থামিয়ে দেন সার্জিও রবার্তো। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে বার্সার চতুর্থ গোলটি করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসিবিহীন যুগ
আরও পড়ুন