Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ভারতের সঙ্গে সীমান্ত বন্ধ ৩০ আগস্ট পর্যন্ত বাড়ল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

ভারতের সঙ্গে স্থল সীমান্ত বন্ধের মেয়াদ আরো ১৫ দিনের জন্য বাড়ানো হয়েছে। আগামী ৩০ আগস্ট পর্যন্ত স্থল সীমান্ত বন্ধ থাকবে। তবে ভারত-বাংলাদেশের মধ্যে ভ্রমণের ক্ষেত্রে শর্ত শিথিল করা হয়েছে।

গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, এ ক্ষেত্রে ভারত ভ্রমণে বাংলাদেশিদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র লাগবে। একইসঙ্গে করোনা টিকার দ্বিতীয় ডোজ গ্রহণকারী পাসপোর্টধারী যাত্রীদের ভারত থেকে ফেরার পর আর ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে না।

ভারতীয় নাগরিকদের বাংলাদেশে প্রবেশ প্রসঙ্গে সচিব মাশফি বিনতে শামস বলেন, ভারতীয় টুরিস্ট ছাড়া যারা বিভিন্ন প্রকল্পে কাজ করছেন, মেগা প্রজেক্ট বা বিনিয়োগ; এ ধরনের ক্যাটাগরি হোল্ডাররা এখন আসতে পারবেন। এতদিন বন্ধ ছিল, এখন তারা আসতে পারবেন।

ভারত থেকে বাংলাদেশিদের ফেরার ক্ষেত্রে অনাপত্তি পত্র (এনওসি) লাগবে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এনওসি লাগবে। কারণ কে কোন পয়েন্ট দিয়ে বাংলাদেশে আসবে, কতজন আসবে এসব ঠিক রাখার জন্য এটা লাগবে।

ভারতে করোনা পরিস্থিতি খারাপ হওয়ায় গত ২৬ এপ্রিল দেশটির সঙ্গে প্রথমে ১৪ দিনের জন্য সব ধরনের সীমান্ত বন্ধ করে বাংলাদেশ। পরে সীমান্ত বন্ধের মেয়াদ কয়েক দফায় বাড়ানো হয়। সর্বশেষ গত রোববার এর মেয়াদ শেষ হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ