Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

আফগানিস্তান নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত থাকবে পাকিস্তান: কুরেশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২১, ৫:৪০ পিএম

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি মঙ্গলবার জোর দিয়ে বলেন, শান্তিপূর্ণ ও স্থিতিশীল আফগানিস্তানের উন্নয়নে পাকিস্তান যুক্তরাষ্ট্র ও অন্যান্য আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত থাকবে। পররাষ্ট্রমন্ত্রী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সাথে টেলিফোনিক আলাপকালে এই সংকল্প ব্যক্ত করেন, যেখানে উভয় পক্ষ আফগানিস্তানের দ্রুত পরিবর্তিত পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

প্রেসিডেন্ট জো বাইডেন এর আগে আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের প্রতিশ্রুতি রক্ষা করেছিলেন। সপ্তাহান্তে তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ দখল করার পরে প্রথম দেয়া ভাষণে তিনি স্বীকার করেছিলেন যে, তালেবানদের অগ্রগতি প্রত্যাশার চেয়ে দ্রুত হয়েছে। টেলিফোনে কথোপকথনের সময়, পররাষ্ট্রমন্ত্রী কুরেশি পাকিস্তানের দৃষ্টিভঙ্গি ভাগ করেছেন যা স্বল্প সময়ের মধ্যে অবস্থার উল্লেখযোগ্য পরিবর্তন এবং সহিংসতা এড়ানোর কথা উল্লেখ করেছে।

কুরেশি বলেন, ‘আফগানিস্তানের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের অব্যাহত অর্থনৈতিক সম্পৃক্ততাও অত্যন্ত গুরুত্বপূর্ণ।’ তিনি কূটনৈতিক মিশন, আন্তর্জাতিক সংস্থা, মিডিয়া এবং অন্যান্যদের কর্মী এবং কর্মীদের সরিয়ে নেয়ার সুবিধার্থে পাকিস্তানের প্রচেষ্টার বিষয়ে সচিব ব্লিংকেনকে অবহিত করেন। পাকিস্তান-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে, পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রের সাথে একটি বিস্তৃত, দীর্ঘমেয়াদী এবং টেকসই সম্পর্ক গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছিলেন যাতে শান্তি, গভীর অর্থনৈতিক সহযোগিতা এবং আঞ্চলিক সংযোগে রয়েছে।

এদিকে, একটি টুইটে কুরেশি বলেন, পাকিস্তান সবসময় আফগানিস্তানে গঠনমূলক ভূমিকা পালন করে, যার মধ্যে রয়েছে আফগান নেতৃত্বাধীন এবং আফগান-মালিকানাধীন শান্তি প্রক্রিয়াকে সহজতর করার প্রচেষ্টা এবং অন্যান্য অনেক অর্থনৈতিক ও মানবিক প্রচেষ্টা। তিনি বলেন, কাবুলে আমাদের মিশন ভিসা প্রদান, কূটনীতিক, এনজিও কর্মী এবং মিডিয়া কর্মীদের সরিয়ে নেয়ার জন্য অক্লান্ত পরিশ্রম করছে। সূত্র : ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন