Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

লালমনিরহাট পাটগ্রামে দুই বাংলাদেশী যুবককে মারধর

বিএসএফের দুঃখ প্রকাশ

লালমনিরহাট জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২১, ৬:৪২ পিএম

লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলাধীন তিন বিঘা করিডোর গেটে দুই বাংলাদেশী ভুলবসত ভারতের একশত গজ ভিতরে প্রবেশ করায় দুই বাংলাদেশিকে রাইফেল দিয়ে এলোপাথাড়ি মারধর করনে বিএসএফ সদস্যরা। এঘটনায় প্রতিবাদ জানিয়ে পতাকা বৈঠকে আহবান করেন বিজিবি।

সোমবার (১৬ আগস্ট) সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত বিজিবি ও বিএসএফের পতাকা বৈঠকের জন্য বাংলাদেশের ভুখন্ড দহগ্রাম আঙ্গুরপোতা প্রবেশের দুই ঘন্টা বন্ধ থাকে। এতে তিন বিঘার করিডোর এলাকায় দুই গেটে শতশত মানুষ আটকে পড়ে।

বিজিবি ও স্থানীয়রা জানান, সোমবার দুপুরে নীলফামারী জেলার ডিমলা উপজেলার দক্ষিণ খড়িবাড়ি গ্রামের আব্দুল করিমের ছেলে জয়নাল আবেদীন (৩২) ও একই এলাকার রশিদুল ইসলামের ছেলে আল মামুন (৩০) ভুল বশত ভারতীয় তিনবিঘা করিডোর গেট ও সড়ক ট্রাফিক পয়েন্টের বাম দিকের সড়ক হয়ে প্রায় একশ গজ ভেতরে মোটরসাইকেল নিয়ে প্রবেশ করে। এ সময় ভারতীয় তিনবিঘা ক্যাম্পের টহল দলের বিএসএফ সদস্যরা ওই দুই বাংলাদেশিকে আটক করে। এসময় রাইফেল দিয়ে এলোপাথাড়ি মারধর করতে থাকে বিএসএফ সদস্যরা। পরে তিনবিঘা করিডর পানবাড়ি চেকপোস্টে এসে দায়িত্বরত বিজিবি সদস্যদেরকে বিএসএফের মারপিটের ঘটনা জানায়। বিজিবি তাৎক্ষণিক বাংলাদেশি দুই যুবককে মারপিটের প্রতিবাদ করে ও পতাকা বৈঠকের আহ্বান জানায়।

সন্ধ্যা ৬টায় তিনবিঘা করিডোর গেটের পানবাড়ি অংশে রাস্তায় দাঁড়িয়ে দুই দফা পতাকা বৈঠকে মিলিত হয় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বৈঠকের সময় ভারতীয় সড়ক ও গেট ব্যবহার করে সাধারণ মানুষের চলাচল প্রায় দুই ঘণ্টা বন্ধ থাকে। বাংলাদেশ থেকে দহগ্রামে প্রবেশ ও বের হওয়ার গেটের দুই দিকে শতশত যানবাহন এবং জনসাধারণ দাঁড়িয়ে থাকে। রাত ৮টায় পতাকা বৈঠক শেষে লোকজনের চলাচলের জন্য গেট ও সড়ক ছেড়ে দেওয়া হয়। এসময় বাংলাদেশের সাধারন মানুষ ভোগান্তিতে পড়েন।

কথা হয় আঙ্গুরপোতা বাসিন্দা ইউনুছ আলীর সাথে তিনি জানান, বাড়িতে স্ত্রী অসুস্থ পাটগ্রাম থেকে ঔষধ কিনে নিয়ে যাচ্ছি বাড়িতে কিন্তু দুই ঘন্টা ধরে আটকে আছি এই গেটে।

এ ব্যাপারে ৫১ বিজিবি ব্যাটালিয়নের পানবাড়ি ক্যাম্পের কমান্ডার সুবেদার নজরুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘ভুল বশত বাংলাদেশি যুবকের প্রবেশ ও বিএসএফের মারপিটের ঘটনার আমরা প্রতিবাদ জানাই। পতাকা বৈঠকে বিএসএফ এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছে। এসময় দুই ঘন্টা গেট বন্ধ ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লালমনিরহাট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ