Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

চেয়ারম্যান আলমগীর কবিরের বিরুদ্ধে তদন্তের নির্দেশ

সাউথইস্ট ব্যাংকের দুর্নীতি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

সাউথইস্ট ব্যাংকের চেয়ারম্যান আলমগীর কবিরের বিরুদ্ধে দুর্নীতি তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক রিটের শুনানি শেষে গতকাল বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি এসএম মজিবুর রহমানের ডিভিশন বেঞ্চ দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশ দেন। একই সঙ্গে রিটের বিবাদীদের নিষ্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না এই মর্মে রুল জারি করেন। বিবাদীদেরকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
অর্থ মন্ত্রণালয়ের সচিব, দুদক চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, ডেপুটি গভর্নর ফিন্যান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট, সাউথইস্ট ব্যাংকের চেয়ারম্যান আলমগীর কবির এবং ব্যবস্থাপনা পরিচালককে বিবাদী করা হয়েছে।

রিটের শুনানিতে অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, সাউথইস্ট ব্যাংকের চেয়ারম্যান আলমগীর কবিরের বিরুদ্ধে কোটি কোটি টাকা দুর্নীতির অভিযোগ আনা হয়েছে। সংবাদ মাধ্যমে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তা সত্তে¡ও দুদক বা বাংলাদেশ ব্যাংক বা অন্য কোন প্রতিষ্ঠান এ বিষয়ে কোনো ব্যবস্থা নেয়নি। কারণ এ দুর্নীতির সঙ্গে যিনি জড়িত তিনি প্রভাবশালী।

মনজিল মোরসেদ বলেন, ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর ৪৬ ধারায় এবং দুদক আইন ২০০৪ এর ১৯ ধারায় এ ধরনের ঘটনায় ব্যবস্থা নেয়ার নির্দেশনা থাকলেও দুদক বা বংলাদেশ ব্যাংক তাকে অপসারণ করে তদন্তের ব্যবস্থা নেয়নি। যার মাধ্যমে সাধারণ মানুষের ব্যাংকে জমাকৃত অর্থ বেসিক ব্যংক বা পিপলস লিজিংয়ের মত একসময় হয়তো হদিস থাকবে না। একই রিটের পরিপ্রেক্ষিতে আদালত পৃথক আদেশে অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক ও দুদককে পত্রিকায় প্রকাশিত সাউথইস্ট ব্যাংকের চেয়ারম্যান আলমগীর কবিরের দুর্নীতির বিষয় তদন্ত করে ৩ মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। আগামী ১৭ নভেম্বর পরবর্তী আদেশের তারিখ নির্ধারণ করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাউথইস্ট ব্যাংক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ