Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

যুক্তরাষ্ট্রকে অবশ্যই আফগান সাংবাদিকদের সুরক্ষা দিতে হবে : সিপিজে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রকে অবশ্যই আফগান সাংবাদিকদের সুরক্ষা দিতে হবে এমন দাবি জানিয়েছে বিশ্বব্যাপী সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা নিউইয়র্ক ভিত্তিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে)। গতকাল এক প্রেস রিলিজের মাধ্যমে সংগঠনটি জানিয়েছে, যুক্তরাষ্ট্রকে আফগান সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিতের জন্য আরো কাজ করতে হবে।
দেশটির নিয়ন্ত্রণ তালেবানদের হাতে চলে যাওয়ার প্রেক্ষাপটে সাংবাদিকদের জরুরি ভিসা দেওয়া ও নিরাপদে সেখান থেকে বের করে আনার উদ্যোগ নেওয়ার দাবি জানিয়েছে সিপিজে। তালেবানদের লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারেন এমন শত শত স্থানীয় সাংবাদিক ও গণমাধ্যম কর্মীর নিরাপত্তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে সংগঠনটি।
সিপিজে'র নির্বাহী পরিচালক জোয়েল সাইমন বলেন, আফগান সাংবাদিকদের প্রতি যুক্তরাষ্ট্রের বিশেষ দায়িত্ব আছে। তারা সমৃদ্ধ ও প্রাণবন্ত তথ্য সংগ্রহ করেছেন এবং আন্তর্জাতিক গণমাধ্যমের জন্য বিভিন্ন ঘটনার সংবাদ সংগ্রহ করেছেন।
নিরাপদ স্থানে যেতে ইচ্ছুক প্রায় ৩০০ সাংবাদিকের নিবন্ধন ও তাদের আবেদনের সত্যায়ন করেছে সিপিজে। আরো শত শত আবেদনের নিরীক্ষণ প্রক্রিয়া চলছে। বিমানবন্দরের নিরাপত্তা পরিস্থিতির অবনতি হওয়ায় হাতে গোণা কিছু সাংবাদিক যুক্তরাষ্ট্র অথবা তৃতীয় কোনো দেশের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া উড়োজাহাজে উঠতে পেরেছেন। ঝুঁকিতে থাকা বেশিরভাগ সাংবাদিক আত্মগোপনে আছেন। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন

৩০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ