Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

৬৪০ আফগানের মার্কিন কার্গো বিমানে যাত্রার ছবি ভাইরাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২১, ১২:০৮ এএম

মার্কিন নাগরিকদের আফগানিস্তান থেকে সরিয়ে নিতে দেশটির বিমান বাহিনীর পরিবহন বিমান নেমেছিল কাবুল বিমানবন্দরে। কিন্তু তাতে ৬৪০ আফগান চড়ে বসে। সোমবারের এই ঘটনার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায়। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল এই ঘটনা নিয়ে করা প্রতিবেদনের শিরোনাম করেছে ‘দি লাকি ওয়ানস।’

ক্ষমতা গ্রহণের পরে তালেবানরা সাধারণ ক্ষমা ঘোষণা করলেও সোমবার দিনভর কাবুল বিমানবন্দরে আফগানদের হাহাকার দেখা যায়। তালেবানের হাতে কাবুলের পতনের পরে দেশ ছাড়ার জন্য মরিয়া হয়ে ছিলেন অনেকেইে। ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়, মার্কিন পরিবহন বিমানে বোঝাই হওয়া শত শত আতঙ্কগ্রস্ত আফগান উদ্বাস্তুর প্রথম ছবিগুলো আসতে শুরু করেছে। রাজধানী কাবুলসহ প্রায় পুরো আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণে চলে আসার প্রেক্ষাপটে এসব আফগান পালাতে চাচ্ছে। এতে বলা হয়, যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত কাবুল থেকে অন্তত দুটি সি-১৭ পরিবহন বিমান উড়াতে পেরেছে। সোমবার রাত ও চলতি সপ্তাহের বাকি সময়ে আরো বিমান লোকজনকে পরিবহন করবে।

রোববার প্রথম মার্কিন বিমান বাহিনীর একটি সি-১৭ কাবুল থেকে যাত্রী নিয়ে কাতার যায়। বিমানটির নম্বর ছিল আরসিএইচ ৮৭১। বিমানটি উড্ডয়নের প্রস্তুতি নেয়ার সময় আতঙ্কগ্রস্ত শত শত আফগান নাগরিক দৌড়ে যায় বিমানের দিকে। তারপর তারা র‌্যাম্পে ওঠে বিমানের ভেতরে প্রবেশ করে। ডিফেন্স ওয়ানের হাতে আসা একটি ছবিতে বিমানে কী ঘটেছিল, তা কিছুটা বোঝা যাচ্ছে। ওই বিমানে ১৫০ জন সৈন্য ও এক লাখ ৭১ হাজার পাউন্ড মালামাল আনায়াসে পরিবহন করা যায়। কিন্তু তাকে চড়ে বসে কয়েকগুণ বেশি লোক।

শুরুতে একজন এয়ার ট্রাফিক কন্ট্রোলার অডিওতে জানান, বিমানে ৮০০ আরোহী আছেন। কিন্তু পরে দেখা যায়, তাদের সংখ্যা ৬৪০। উদ্বাস্তুরা, তাদের মধ্যে নারী ও শিশুও রয়েছে, দৌড়ে অর্ধেক খোলা র‌্যাম্পে ঢুকে পড়ে। তারপর তারা বিমানের ভেতরে প্রবেশ করে। তাদের নামানো অসম্ভব দেখে বিমানের ক্রু রওনা দেয়ার সিদ্ধান্ত নেন। পরিচয় প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা বলেন, বিমানটি যখন তার গন্তব্যে অবতরণ করে, তখন আরোহী ছিল ৬৪০ জন আফগান বেসামরিক নাগরিক।

কাবুল বিমানবন্দরে গুলিবর্ষণ, পদদলিত ও অন্যান্য বিশৃঙ্খলায় সোমবার বিকেল পর্যন্ত অন্তত আটজন নিহত হয়েছে। বিমানবন্দরটি এখনো মার্কিন বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। কাবুল বিমানবন্দরে এমন বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে সব ধরনের সামরিক ও বেসামরিক বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়। পরে গতকাল সকালে বিমানবন্দর খুলে দেয়া হয়েছে জানিয়ে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের এক মুখপাত্র বলেন, মার্কিন সেনারা বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিত করার চেষ্টা করছে। কিন্তু দেশ ছেড়ে পালাতে মরিয়া আফগানদের চাপ সামলাতে তারা হিমশিম খাচ্ছে।

বিমানবন্দর কর্তৃপক্ষ সাংবাদিকদের জানিয়েছে, লুটপাট ও অপহরণ ঠেকাতে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সব বাণিজ্যিক ফ্লাইট বন্ধ করা হয়েছে। দয়া করে কেউ বিমানবন্দরে আসবেন না। অনেক এয়ারলাইন্স তাদের রুট পরিবর্তন করেছে। ইউনাইটেড এয়ারলাইন্স, ব্রিটিশ এয়ারওয়েজ, ভার্জিন আটলান্টিক আফগানিস্তানের আকাশপথ ব্যবহার করছে না। ফ্লাইটরাডার ২৪-এর তথ্যমতে, অনেক বিমান ইরান ও পাকিস্তানের আকাশপথ দিয়ে চলাচল করছে। সূত্র : ডেইলি মেইল।



 

Show all comments
  • Md. Mamunur Rashid ১৮ আগস্ট, ২০২১, ৬:৩০ এএম says : 0
    সাধারণ ক্ষমার পরও এদের পালানোর পিছনে মুল যে কারণটা বুঝা যায় তা হলো এরা এমন কোন কর্মকান্ডের সাথে জরিত আছে যে দেশ ছেড়ে পালাতে হচে্ছ
    Total Reply(0) Reply
  • Ayesha Rahaman ১৮ আগস্ট, ২০২১, ৩:৩১ এএম says : 0
    তালেবান রা কি এতোটাই খারাপ? তালেবানরা তো কারো ক্ষতি করছে না, তারা শুধু নিজেদের হারানো ক্ষমতা ফিরে পেতে চাইছে, তাহলে নিজ দেশ ছেড়ে পালাচ্ছে কেনো এরা?
    Total Reply(0) Reply
  • Gulam Mustofa Khan ১৮ আগস্ট, ২০২১, ৩:২৮ এএম says : 0
    মারাত্মক অপরাধী না হলে ক্ষমা ঘোষণার পর পালানোর কথা নয়
    Total Reply(0) Reply
  • Shohel Ahmed ১৮ আগস্ট, ২০২১, ৩:২৬ এএম says : 0
    অন্যের গোলামি করলে এমনি হয়। নিজের দেশ রেখে শরনার্থী হওয়া লাগে।
    Total Reply(0) Reply
  • Sabekun Nahar ১৮ আগস্ট, ২০২১, ৩:২৪ এএম says : 0
    লকডাউন দেওয়া হলে মাওয়া ফেরি ঘাটেরও এই অবস্থা হয়
    Total Reply(0) Reply
  • Md Anwar Hossain ১৮ আগস্ট, ২০২১, ৩:২৫ এএম says : 0
    আমেরিকার পুতুল সরকারের সময় এরা এতই অপরাধ এবং অপকর্ম করেছে সাধারণ মাফ করার পরও এরা পাগলের মতো ছোটোছুটি করে আফগানিস্তান থেকে পলায়ন করছে।জালেম এবং দেশ বিরোধীদের শাস্তি এমনই হয়।
    Total Reply(0) Reply
  • FK Salim ১৮ আগস্ট, ২০২১, ১০:০২ এএম says : 0
    অত্যাচারীরা এভাবে পালিয়েছে চিরকাল। এদের কাছ থেকে বিশ্বকে শিখতে হবে। আল্লাহ সবাইকে ধৈর্য ধারণ করার তৌফিক দান করুক।
    Total Reply(0) Reply
  • Zaynul Abedin Manik ১৮ আগস্ট, ২০২১, ১০:০৩ এএম says : 0
    ক্ষমা ঘোষণা করার পরও কেন পালাচ্ছে, নিচ্ছই চোরের মনে পুলিশ পুলিশ।
    Total Reply(0) Reply
  • Shoriful Pintu ১৮ আগস্ট, ২০২১, ১০:০৬ এএম says : 0
    অত্যাচারীরা পালিয়ে যাচ্ছে!! এই সুযোগ করে দিয়ে তালেবান মহানুভবতার পরিচয় দিয়েছে।
    Total Reply(0) Reply
  • Kamal ১৮ আগস্ট, ২০২১, ১০:০৫ এএম says : 0
    পৃথিবীর ইতিহাসে বিমানে ওঠার এমন দৃশ্য কেউ হয়তো এর আগে আর দেখেনি।
    Total Reply(0) Reply
  • Мөндммєԁ Дк Кнди ১৮ আগস্ট, ২০২১, ১০:০৩ এএম says : 0
    নিজের দেশের খেয়ে পড়ে অন্য দেশের দালালি করলে এভাবে পালাতে হয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন