Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসায় ‘ক্ষতি’ দেখিয়ে ১৮ বছর ধরে কর ফাঁকি দিচ্ছেন ট্রাম্প

প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

‘স্বামীর অনুগত নন’ বলে ফের হিলারিকে আক্রমণ
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ১৯৯৫ সালের আয়কর বিবরণীতে তার ব্যবসায় ৯১ কোটি ৬০ লাখ ডলারের ক্ষতি দেখিয়ে ১৮ বছর ধরে কেন্দ্রীয় সরকারকে কোনও আয়কর দেননি। ‘দ্য নিউইয়র্ক টাইমস’ গতকাল শনিবার এ খবর প্রকাশ করেছে। পত্রিকাটি সম্প্রতি ট্রাম্পের ওই আয়কর বিবরণী হাতে পেয়ে এটি প্রকাশ করে।
প্রতিবেদনে বলা হয়, ট্রাম্প ক্ষতির পরিমাণ এত বেশি দেখিয়েছিলেন যে এতে করে তিনি কর এড়িয়ে যেতে সক্ষম হয়েছেন।
ট্রাম্পের প্রচার শিবির টাইমস-এর এ প্রতিবেদনের জবাবে এক বিবৃতিতে বলেছে, পত্রিকাটি অবৈধভাবে কর সংক্রান্ত কাগজপত্র হাতিয়েছে। তাছাড়া, পত্রিকাটি ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী প্রার্থী ডেমোক্র্যাট হিলারি ক্লিনটনের পক্ষে কাজ করছে। ট্রাম্পের শিবির বরাবরই তার আয়কর বিবরণী প্রকাশ করতে অস্বীকৃতি জানিয়ে আসছে এবং ট্রাম্পের ব্যবসায়ে ক্ষতির পরিমাণটি তারা নিশ্চিত করে বলেনি আবার অস্বীকারও করেনি।
আয়কর বিবরণী প্রকাশ না করে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে কমপক্ষে ৪০ বছরের প্রথা ভেঙেছেন ট্রাম্প। সব প্রেসিডেন্ট প্রার্থীই তাদের আয়কর বিরণী প্রকাশ করেছেন। স্বচ্ছতার রীতি বজায় রাখার জন্যই তা করা হয়। কিন্তু ট্রাম্প সেই রীতির বাইরে যাওয়ায় করের বিষয়টিতে গোপন কোনও কিছু থাকা নিয়ে আগে থেকেই প্রশ্নের মুখে পড়েছিলেন তিনি। সূত্র: নিউ ইয়র্ক টাইমস।
‘স্বামীর অনুগত নন’ বলে ফের হিলারিকে আক্রমণ ট্রাম্পের
নির্বাচন ঘনিয়ে আসার সাথে সাথে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প প্রতিপক্ষের ওপর তার মৌখিক আক্রমণ আরো শানাচ্ছেন। একান্ত ব্যক্তিগত বিষয়াদি নিয়েও তিনি প্রকাশ্যে অনেকটা আপত্তিকর ভাষায় বক্তব্য দিচ্ছেন। নিউইয়র্ক টাইম জানিয়েছে, সর্বশেষ গতকাল যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ায় এক সমাবেশে ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনকে উদ্দেশ্য করে বলেন, হিলারি তার স্বামী বিল ক্লিনটনের প্রতি অনুগত নন। ট্রাম্প বলেন, “আমার তো মনে হয় না তিনি তার স্বামীর প্রতি অনুগত। সত্যিই বন্ধুরা! আর বলেন তার মতো লোক কেনই বা এমন হবে, ঠিক না?!”



 

Show all comments
  • আব্বাস ৩ অক্টোবর, ২০১৬, ১২:১৭ পিএম says : 0
    নির্বাচন এলেই সবার আমলনামা বের হতে থাকে।
    Total Reply(0) Reply
  • সাইফুল ৩ অক্টোবর, ২০১৬, ১২:২৪ পিএম says : 0
    হিলারির বিরুদ্ধে ট্রাম্পের করা অভিযোগের কোন যুক্তিকতা নেই। কারণ এটা তার পারিবারিক বিষয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যবসায় ‘ক্ষতি’ দেখিয়ে ১৮ বছর ধরে কর ফাঁকি দিচ্ছেন ট্রাম্প
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ