Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

মার্কিন সেনাবাহিনী তালেবানের সঙ্গে যোগাযোগ করছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১০:১০ এএম

কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আমেরিকান ও আফগান মিত্রদের বিমানে করে সরিয়ে নেওয়ার পাশাপাশি তালেবানের সঙ্গে নিয়মিত যোগাযোগ করছে মার্কিন বাহিনী। পেন্টাগনের কর্মকর্তারা জানান এসব তথ্য।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবি মঙ্গলবার সাংবাদিকদের বলেন, বিমানবন্দরে আমাদের অপারেশনের ক্ষেত্রে তালিবানদের পক্ষ থেকে কোন প্রতিবন্ধকতা নেই।

আরও বলেন, বিমানবন্দরে থাকা আমাদের কমান্ডাররা বিমানবন্দরের বাইরে মাঠ পর্যায়ে থাকা তালেবান কমান্ডারদের সঙ্গে যোগাযোগ করছেন, যা দিনে কয়েকবার ঘটেছে।

তবে কিরবি এর চেয়ে বিস্তারিত কিছু জানাননি।

তালেবানরা ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানের নেতৃত্ব দেয়। যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক বাহিনী ২০০১ সালে তাদের উৎখাত করেছিল।

দীর্ঘ ২০ বছর পর রবিবার আফগানিস্তানে যুক্তরাষ্ট্র সমর্থিত সরকারি বাহিনীকে হটিয়ে রাজধানী কাবুল দখল করে নেয় তালেবান যোদ্ধারা।

তালেবানের অগ্রযাত্রার মুখে দেশ থেকে পালিয়ে গেছেন প্রেসিডেন্ট আশরাফ গানি। বর্তমানে তালেবানের হাতে আনুষ্ঠানিকভাবে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

এ দিকে তালেবান সরকারের সঙ্গে ‘বন্ধুত্বপূর্ণ সম্পর্ক’ চায় বলে জানিয়েছে চীন। এ ছাড়া রাশিয়া, ইরান এবং পাকিস্তানও তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার ইঙ্গিত দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ