Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

তালেবানদের এখনই স্বীকৃতি দেয়া দরকার : ডা. জাফরুল্লাহ চৌধুরী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১:০৪ পিএম

২০ বছর পর পুনরায় আফগানিস্তানের ক্ষমতায় আসা তালেবানদের স্বীকৃতি দেওয়া আমাদের নৈতিক দায়িত্ব বলে মত প্রকাশ করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। গতকাল (১৭ আগস্ট) বাংলাদেশ লেবার পার্টি আয়োজিত জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

আফগানিস্তানের মুক্তিযোদ্ধা তালেবান দাবি করে জাফরুল্লাহ চৌধুরী জানান, আফগানিস্তানে তালেবানরা আজ জয়ী হয়েছে। এই তালেবান কারা? তারা আফগানিস্তানের মুক্তিযোদ্ধা। বিদেশি শাসন থেকে মুক্তির জন্য তারা ২০ বছর সংগ্রাম করছে। অন্যদেশের মুক্তিযুদ্ধকেও শ্রদ্ধা করতে শেখা উচিত। এক্ষেত্রে বলবো বঙ্গবন্ধু কিন্তু বলে গিয়েছিলেন, যেখানেই মুক্তির আন্দোলন হবে আমরা তাতেই সমর্থন করবো। তালেবানদের স্বীকৃতি দেওয়া আমাদের নৈতিক দিক থেকে উচিত।
এ সময় তিনি জানান, বাংলাদেশ যুক্তরাষ্ট্রের অনুরোধ না রেখে আফগানদের দেশে জায়গা না দেওয়ার সিদ্ধান্ত নিয়ে ভুল করেছে।
জাফরুল্লাহ জানান, হাজার বিশেক আফগানকে সাময়িক সময়ের জন্য জায়গা দিতে গত দুইদিন আগে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে অনুরোধ করেছিল। গোয়ার্তুমি করে জায়গা না করে দেওয়া একটা ভুল কাজ হয়েছে। আন্তর্জাতিক পর্যায়ে আমরা একের পর এক ভুল করে যাচ্ছি। এই ভুল কাজ করে নোবেল প্রাপ্তির থেকে দূরে সরে গেলেন। অনুরোধটা রাখা উচিত বলে আমি মনে করি।

তিনি বলেন, আফগানিস্তানকে আমরা যদি স্বীকৃতি না দেই তখন ভারতের মতো হিন্দুত্ববাদের রাষ্ট্রের দিকেই তারা যাবে। এরপর উদারপন্থী ইসলামী রাষ্ট্র না হয়ে একটা ধর্মান্ধ রাজনীতি শুরু হতে পারে। যদি আমরা এখনই তাদের স্বীকৃতি দেই তাহলে তাদের সাথে সম্পর্ক স্থাপন সূত্রে আমরা প্রভাবিত করতে পারবো।
তিনি এ সময় আরও জানান, একটা উদার ইসলামিক রাষ্ট্র করতে পারবো। তাছাড়া আমাদের লাভ হচ্ছে সেখানে লক্ষাধিক বাংলাদেশির কর্মসংস্থান হবে। এটা ভুলে গেলে চলবে না, আমরা যদি সেই জায়গা না নেই তখন হিন্দুত্ববাদী ভারত একই জায়গা নিয়ে নেবে। আজকে তালেবানদের বাইরে ঠেলে না দিয়ে নিজেদের স্বার্থেই তাদের সমর্থন করার দরকার আছে।



 

Show all comments
  • jack Ali ১৮ আগস্ট, ২০২১, ১:৩৩ পিএম says : 0
    বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে পুরো সরকারি আল্লাহর আইন দিয়ে দেশ চালায় নাই আর এর পরিপ্রেক্ষিতে আমাদের দেশটা ধ্বংস হয়ে গেছে তালেবানদের স্বীকৃতি দেওয়া না দেওয়া তালেবানদের কোন আসে যায় না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডা. জাফরুল্লাহ চৌধুরী


আরও
আরও পড়ুন