Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

এবার দাবানলে বিধ্বস্ত হচ্ছে ফ্রান্স, সরানো হচ্ছে হাজার হাজার মানুষকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ২:৪১ পিএম

তুরস্ক, গ্রিস, আলজেরিয়া, ইতালি, ইসরাইলের পর এবার দক্ষিণ ফ্রান্সেও দাবানল ভয়ংকর আকার ধারণ করছে। ছয় হাজারের মতো স্থানীয় বাসিন্দা ও পর্যটককে নিরাপদ জায়গায় সরিয়ে নেয়া হয়েছে। সোমবার সন্ধ্যায় দাবানল লাগে। ৪০ কিলোমিটার বনভূমি জ্বলছে। ৭০০টি দমকল সেখানে আগুন নেভানোর কাজ করছে।

দমকল বিভাগের মুখপাত্র জানিয়েছেন, কোনো ঝুঁকি না নিয়ে ছয় হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। দাবানলের কারণে কেউ মারা যাননি বা গুরুতর আহত হননি।

বনভূমিতে আগুন খুব দ্রুত ছড়াচ্ছে। স্থানীয় মেয়র জানিয়েছেন, ''আগুন এত দ্রুত ছড়াতে কখনো দেখিনি।'' তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। শুকনো গরম। প্রবল হাওয়া বইছে। তাতে দ্রুত দাবানল ছড়াচ্ছে।

করোনা অতিমারীর কারণে গতবছর থেকেই যথেষ্ট বিপর্যস্ত বিশ্ব। তার উপর অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ দেখা দিচ্ছে গোদের উপর বিষফোঁড়ার মতোন। একদিকে লাতিন আমেরিকার দেশ হাইতি এখনও ভূমিকম্প ও অতিবৃষ্টির যুগল ধাক্কা সামলে উঠতে পারেনি আর অন্যদিকে ইউরোপ বিপর্যস্ত হয়ে পড়েছে তাপপ্রবাহের জন্য। উষ্ণতার ব্যাপক বৃদ্ধি ও তাপপ্রবাহের কারণে আইবেরিয় উপদ্বীপ থেকে আরম্ভ করে ভূমধ্যসাগরীয় অঞ্চল পর্যন্ত ঘনঘন দেখা দিচ্ছে দাবানল। ক’দিন আগেই স্পেন এবং পর্তুগাল দাবানলে বিধ্বস্ত হয়েছিল, ইতালিতে তাপমাত্রা পৌঁছে গিয়েছিল প্রায় ৫০ক্ক-র কাছাকাছি। তাপপ্রবাহ কমা তো দূরস্থান বরং ফ্রান্সেও এবার দেখা দিয়েছে দাবানল।

মঙ্গলবারের ভিতর প্রায় ৫০০০ হেক্টর বনভূমি আগুনে ভস্মীভূত হয়ে যায়। এখন পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী প্রায় ৬০০০ হেক্টর বনভূমি ভস্মীভূত হয়ে গিয়েছে। দাবানলপ্রভাবিত এলাকার বাসিন্দাদের যুদ্ধকালীন তৎপরতায় অত্যন্ত দ্রুত সময়ের মধ্যে অন্যত্র সরিয়ে নিতে কাজ করছে স্থানীয় প্রশাসন। দাবানল নেভাতে স্থানীয় প্রশাসনের তরফে ৯০০ জন দমকলকর্মী এবং ১২০ জন পুলিশকর্মীকে নিযুক্ত করা হয়েছে। ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ ইতোমধ্যে দমকলকর্মীদের সাথে দেখা করেছেন। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • jack Ali ১৮ আগস্ট, ২০২১, ৬:০০ পিএম says : 0
    May Allah burn all the muslim hater in France. Ameen
    Total Reply(0) Reply
  • Mahmud ১৮ আগস্ট, ২০২১, ৩:১৪ পিএম says : 0
    This Is Pannismant Forom Allah. .Tawb. Korta Hoba Ar Kono Onnay Kora Jabana.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ