Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

কুষ্টিয়ার খোকসায় নদীগর্ভে শহর রক্ষা বাঁধ

কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ৪:৫৫ পিএম

কুষ্টিয়ার খোকসা কালীবাড়ি সংলগ্ন গড়াই নদীতে আকস্মিক ভাঙনে প্রায় ৫০ মিটার শহর রক্ষা বাঁধ নদীগর্ভে বিলীন হয়ে হয়ে গেছে। কেন্দ্রীয় মহাশ্মশান, পৌর এলাকার পানি নিষ্কাশনের প্রধান ড্রেন, বাণিজ্যিক প্রতিষ্ঠানসহ ছিন্নমূল মানুষের ঘরবাড়ি হুমকির মুখে পড়েছে।

সোমবার (১৬ আগস্ট) সন্ধায় হঠাৎ করে গড়াই নদীর কালীবাড়ি ঘাট এলাকার শহর রক্ষার বাঁধে ধস লাগে। মুহূর্তের মধ্যে প্রায় ৫০ মিটার বাঁধ নদীতে বিলীন হয়ে যায়। স্থানীয় স‘মিলের আঙিনার প্রায় ১০০ ফুট জমি নদীতে চলে যায়।

স্থানীয়রা জানান, চলতি বর্ষা মৌসুমের শুরুতেই খোকসা কালীবাড়ি থেকে বাজার রক্ষার টি বাঁধ পর্যন্ত নদীর প্রায় পাঁচটি পয়েন্টে এক কিলোমিটার ভাঙন শুরু হয়। সম্প্রতি টি বাঁধের পশ্চিম অংশের পাঁচটি বাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। সোমবার থেকে ভাঙনের তীব্রতা বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবার কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা খান স‘মিল এলাকা পরিদর্শন করেন।

কালীমন্দির কমিটির সভাপতি সুপ্রভাত মালাকার জানান, ১০ বছর আগে একই জায়গায় হঠাৎ ভাঙন শুরু হয়। ভাঙনরোধে সরকারি উদ্যোগে শহর রক্ষা বাঁধ নির্মাণ করা হয়। এখন ভাঙন কেন্দ্রীয় মহাশ্মশানের কাছাকাছি চলে আসায় তারাও শঙ্কিত।

এ বিষয়ে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড(পাওবো) কুষ্টিয়ার নির্বাহী প্রকৌশলী মো. আফছার উদ্দীনের সঙ্গে একাধিকবার মোবাইলে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

তবে উপ-সহকারী প্রকৌশলী রফিকুল ইসলাম জানান, গড়াই নদীর পানি প্রায় বিপৎসীমার কাছাকাছি রয়েছে। এ সময় নদীতে স্রোত বৃদ্ধি পাওয়ায় কিছু স্থানে ভাঙন দেখা দিয়েছে। খান স‘মিল এলাকায় সরকারিভাবে জিও ব্যাগ ফেলার উদ্যোগ নেয়া হয়েছে। অন্যান্য স্থানগুলোর তালিকা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। পরে ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নদী ভাঙ্গন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ