Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

তালেবানরা যুদ্ধে জিতেছে, তাদের সাথে আলোচনা করতে হবে: ইইউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ৭:৪০ পিএম

ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) ফরেন পলিসির প্রধান জোসেপ বোরেল বলেছেন যে, আফগানিস্তানে তালেবান আন্দোলনের সাথে ইউরোপীয় ব্লকের কথা বলা উচিত কারণ তারা সেখানে যুদ্ধ জিতেছে।

মঙ্গলবার সন্ধ্যায় বোরেল বলেন, ‘তালেবান যুদ্ধে জয়লাভ করেছে, তাই মানবিক ও সম্ভাব্য অভিবাসী দুর্যোগ এবং মানবিক সংকট রোধে যত তাড়াতাড়ি সম্ভব সংলাপে অংশ নেয়ার জন্য তাদের সাথে আমাদের কথা বলতে হবে।’ ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের পর মঙ্গলবার ইইউর পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল এক বিবৃতিতে জোটের এই অবস্থান তুলে ধরেন বলে রয়টার্স জানিয়েছে।

তালেবানের হাতে আফগানিস্তানের রাজধানী কাবুলের দ্রুত পতনের প্রেক্ষাপটে জরুরি বৈঠকে বসেন ইইউর পররাষ্ট্রমন্ত্রীরা। বৈঠক শেষে বিবৃতি জোসেপ বোরেল বলেন, ‘আমরা বলিনি যে, তালেবানকে স্বীকৃতি দিতে যাচ্ছি। আমাদের অবশ্যই তাদের সঙ্গে সব বিষয় নিয়ে আলোচনা করা উচিত, এমনকি নারীদের রক্ষার চেষ্টা করা উচিত আর এজন্যই তাদের সঙ্গে আমাদের যোগাযোগ করা উচিত।’

২০১৪ সালে রাশিয়ার ক্রিমিয়া দখলের পর তালেবানের কাবুল দখলই সাম্প্রতিক সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূরাজনৈতিক ঘটনা। বোরেল বলেন, ‘এই ঘটনা বিশ্বের ভূরাজনৈতিক ভারসাম্যের ওপর একটি প্রভাব ফেলবে।’ এর অর্থ হচ্ছে ইইউকে তুরস্ক, ইরান, পাকিস্তান, রাশিয়া ও চীনের মতো দেশগুলোর সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে হবে। সূত্র : মিডল ইস্ট মনিটর।



 

Show all comments
  • MD Akkas ১৮ আগস্ট, ২০২১, ৯:২৫ পিএম says : 0
    বুঝতে পেরেছ তাহলে। তোমাদের পায়ের তলার মাটি নেই এটা আমরা ভালভাবে বুঝি।
    Total Reply(0) Reply
  • এস এম শাহীন ১৯ আগস্ট, ২০২১, ১২:১২ এএম says : 0
    ধর্মীয় ভাবে মুসলমানরা যেদিন ঐক্যমত পোষন করতে পারে সেদিন হবে মুসলমানদের প্রকৃত বিজয়।এখন তালেবানের বিষয় যেটা হলো চীনের মিএদের গোপন বিজয়।চীন ও রাশিয়া তাদের বন্ধুত্ব বজায় রাখে, তাহলে চাচা মিয়াদের এমনই হবে পরাজয়।আসলে মুসলমানদের মাতবর নাই,******আমাদের একটা প্রবাদ আছে******* মাতবর ছাড়া গা আর মাঝি বিহীন নাও(নৌকা)
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ