Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টটেনহামে থামলো সিটির জয়রথ

প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

প্রিমিয়ার লিগে ম্যানচেস্টোর সিটির শতভাগ জয়ের পাশে যতিচিহ্ন বসিয়ে দিয়েছে টটেনহাম। ঘরের মাঠে হোঁচট খেয়েছে চ্যাম্পিয়ন লেস্টার সিটি এবং হোসে মরিনহোর ইউনাইটেড। ওদিকে দুই দুটি পেনাল্টি মিসের পরও লা লিগায় জয় নিয়ে ফিরেছে অ্যাটলেটিকো মাদ্রিদ। ইতালিয়ান সেরি আতেও ছড়িয়েছে উত্তেজনা। সেখানে ৫ মিনিটের ঝড় দেখিয়েছে দুই আর্জেন্টাইন পাওলো দিবালা ও গঞ্জালো হিগুয়েইন। সব মিলে গতকাল চমৎকার একটি রাতই উপহার দিয়েছে ইউরোপিয়ান ফুটবল... 

স্পোর্টস ডেস্ক : টানা তিন ম্যাচ জয় দিয়ে লিগ শুরু করা ম্যানচেস্টার ইউনাইটেডের প্রথম ধাক্কাটা এসেছিল নগর প্রতিদ্ব›িদ্ব সিটির কাছ থেকে, তাও আবার ঘরের মাঠে। সেই ধাক্কা সামলাতে না পেরে পরের ম্যাচে আবার হেরে বসে অখ্যাত ওয়াটফোর্ডের কাছে। কিন্তু পরের ম্যাচে চ্যাম্পিয়ন লেস্টার সিটির মাঠ থেকে সুন্দর ফুটবল খেলে ৪-১ গোলের জয় দিয়ে ভিন্ন বার্তা দেন মরিনহো। সেই রেশ না কাটতেই আবার ঘরের মাঠে যাচ্ছেতাই ফুটবল উপহার দিয়ে গতকাল স্টোক সিটির সাথে ১-১ গোলে ড্র করেছে হোসে মরিনহোর দল।
এদিনও প্রথম একাদশে ছিলেন না অধিনায়ক ওয়েন রুনি। দ্বিতীয়ার্ধের ৬৭তম মিনিটে একসাথে বদলি হিসেবে মাঠে নামেন রুনি ও মার্শিয়াল। নামার দুই মিনিট পরই রেড ডেভিল ভক্তদের উল্লাসের উপলক্ষ এনে দেন মার্শিয়াল। কিন্তু লাল শিবিরের এই উল্লাস স্থায়ী ছিল মাত্র ১২ মিনিট। গোলরক্ষক ডি গিয়া ঠিকমত বল ক্লিয়ার করতে না পারায় জটলার ভেতর বল পেয়ে যান স্টোক মিডফিল্ডার জো অ্যালেন। কোন ভুল করেননি সাবেক লিভারপুল খেলোয়াড়। ওল্ড ট্রাফোর্ডে তখন ‘স্টোক’ উল্লাস।
সপ্তম রাউন্ডের ম্যাচে আগের দিন পিছিয়ে থেকেও সোয়ানসি সিটির মাঠ থেকে ২-১ গোলের জয় নিয়ে ফেরে লিভারপুল। লেরই ফারের গোলে প্রথমার্ধে পিছিয়ে ছিল রেডরা। দ্বিতীয়ার্ধে তাদের সমতায় ফেরান ব্রাজিলিয়ান রবার্তো ফিরমিনহো। শেষ দিকে ইংলিশ মিডফিল্ডার জেমস মিলনারের পেনাল্টি গোলে জয় নিশ্চিত করে উয়ুর্গুন ক্লপের দল। এই জয়ে ৭ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে লিভারপুল। গতকাল টটেনহামের কাছে ২-০ হেরেও সমান ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছে ম্যানসিটি।
একই দিনে প্রতিপক্ষের মাঠ থেকে ২-০ গোলের জয় নিয়ে ফিরেছে চেলসিও। হাল সিটির বিপক্ষে প্রথমার্ধ গোলশুণ্য কাটানোর পর দ্বিতীয়ার্ধে গোলমুখ আবিষ্কার করেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার উইলিয়ান। ৬ মিনিট পর ব্যবধান দ্বিগুন করেন ব্রাজিল বংশদ্ভুত স্প্যানিশ স্ট্রাইকার ডিয়েগো কস্তা। তিন ম্যাচ পর লিগে জয়ের দেখা পেল অ্যান্টোনিও কোন্তের দল। ৭ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে ২০১৪/১৫ মৌসুমের চ্যাম্পিয়নরা ৬ নম্বরে।
জয়ে ফিরল পিএসজি
একই দিনে জয়ে ফিরেছে ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি। বোর্দোর বিপক্ষে ২-০ গোলের জয়ে দুটি গোলই করেন এডিনসন কাভানি। চলতি মৌসুমে সব মিলে উরুগুয়ান ফরোয়র্ডের গোল সংখ্যা দাঁড়ালো দশে। আগের ম্যাচে তুলুজের কাছে হেরেছিল তারা। ৮ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের ৩ নম্বরে প্যারিসের দলটি। সমান সংখ্যক ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে শীর্ষে মোনাকো। একই রাতে মেজকে তাদেরই মাঠে ৭-০ গোলের বিশাল ব্যবধানে হারায় মোনাকো।
পিএসজি ২-০ বোর্দো
সিয়েন ১-০ তুলুজ
ডিজন ৩-৩ মন্তপিলার
লিলি ১-০ ন্যানসি
মেজ ০-৭ মোনাকো
নঁতে ১-০ বাস্তিয়া
বায়ার্নের প্রথম হোঁচট
ওদিকে বুন্দেসলিগায় চলতি মৌসুমে প্রথমবারের মত পয়েন্ট হারিয়েছে বায়ার্ন মিউনিখ। ঘরের মাঠে কিমিচের গোলে এগিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধে মোদেস্তের গোলে সমতায় ফেরে কোলন। চ্যাম্পিয়ন্স লিগে অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে হারের পর এবার ঘরের মাঠে হোঁচট খেল কার্লো আনচেলত্তির দল। লিগে টানা ৫ ম্যাচ জয়ের পর এই প্রথম পয়েন্ট হারালো তারা।
বায়ার্ন মিউনিখ ১-১ কোলন
ইঁগোলস্টেড ১-২ হফেনহেইম
হার্থা বার্লিন ২-০ হামবুর্গ
ফ্রেইবুর্গ ১-০ এন্ট্রাক্ট
ডার্মস্টেড ২-২ ও.ব্রিমেন
লেভারকুসেন ২-০ ডর্টমুন্ড
আবারো রিয়ালের হোঁচট
টানা চতুর্থ ম্যাচ জয়বঞ্চিত হয়েই থাকলো রিয়াল মাদ্রিদ। গতকাল ঘরের মাঠে পুঁচকে এইবারের সাথে ১-১ গোলে ড্র করেছে জিদানের দল। রিয়ালের বেল ও এইবারের গোলদাতা ফ্রান রিকো। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়ালের বিপক্ষে পেনাল্টি মিস করেছিলেন অঁতোয়ান গ্রিজম্যান। চ্যাম্পিয়ন্স লিগে আগের ম্যাচেও পোষ্টের উপর দিয়ে উড়িয়ে মেরেছিলেন বল। গতকালও পেনাল্টি থেকে গোল করতে পারলেন না ফরাসি স্ট্রাইকার। সব মিলে এদিন অ্যাটলেটিকো মাদ্রিদ পেনাল্টি থেকে গোলের সুযোগ হারায় দুবার। তা সত্বেও ভ্যালেন্সিয়ার মাঠ থেকে ঠিকই ২-০ গোলের জয় নিয়ে ফিরেছে ডিয়েগো সিমিওনের দল। গোলশূণ্য প্রথমার্ধের পর ৬৩তম মিনিটে দায়মুক্তি পান গ্রিজম্যান। এর ৬ মিনিট পর আবারো পেনাল্টি পায় সফরকারীরা। এবার আর গ্রিজম্যান আসেননি, তবে স্প্যানিশ মিডফিল্ডার গ্যাব্রিয়েল ফার্নান্দেসের (গাবি) দুর্বল শট রুখে দেন ভ্যালেন্সিয়া গোলরক্ষক ডিয়েগো আলভেজ। এটি তার ১৯তম পেনাল্টি সেভ। লা লিগার ইতিহাসে যা সর্বোচ্চ পেনাল্টি সেভের রেকর্ড। তাতে অবশ্য ভাগ্য ফেরেনি তার দলের। ম্যাচের যোগ করা দ্বিতীয় গোলে সময়ে সফরকারীদের জয় নিশ্চিত করেন কেভিন গামেইরো। এক ম্যাচ বেশি খেলে ১৫ পয়েন্ট নিয়ে আপাতত তালিকার শীর্ষে অ্যাটলেটিকো।
ভ্যালেন্সিয়া ০-২ অ্যাট.মাদ্রিদ
রিয়াল মাদ্রিদ ১-১ এইবার
৫ মিনিটের আর্জেন্টাইন চমক
মাত্র ৫ মিনিটের ঝড়। তাতেই ঘরের মাঠে উড়ে গেল এম্পলি। সেরি আ চ্যাম্পিয়ন জুভেন্টাসের বিপক্ষে গতকাল প্রথমার্ধে কোনমতে গোলপোস্ট অক্ষত রাখলেও দ্বিতীয়ার্ধে পাওলো দিবালা আর গঞ্জালো হিগুয়েইনকে থামাতে পারেনি স্বাগতিকরা। ৬৫ থেকে ৭০, এই ৫ মিনিটের ঝড়ে স্বাগতিকদের জালে ৩ বার বল পাঠান দুই আর্জেন্টাইন স্ট্রাইকার। অ্যালেক্স সান্দ্রোর বাড়ানো বলে গোল মুখ খুলে দেন দিবালা। এরপর দুই মিনিটের ব্যবধানে দুই গোল করেন হিগুয়েইন। ৭ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষেই থাকল জুভরা। এক ম্যাচ কম খেলে ১৪ পয়েন্ট নিয়ে তাদের পরেই হিগুয়েইনের সাবেক ক্লাব নাপোলি।
এম্পলি ০-৩ জুভেন্টাস
পাসকারা ০-২ চিয়েভো
উদিনেসি ০-৩ লাজিও



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টটেনহামে থামলো সিটির জয়রথ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ