Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফেসবুকের পর হোয়াটসঅ্যাপ ইউটিউবেও নিষিদ্ধ তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২১, ১২:০৮ এএম

এবার তালিবানদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টও বøক করতে শুরু করল ফেসবুক কর্তৃপক্ষ। এদিকে ইউটিউবও তালিবানিদের অ্যাকাউন্ট সরিয়ে দিতে আরম্ভ করেছে। ফেসবুক এক সংবাদ সংস্থাকে জানিয়েছে, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে সংশ্লিষ্ট মার্কিন দফতরের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। উল্লেখ্য, তালিবানি সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করেছে ফেসবুক। জুকারবার্গের সংস্থার তরফ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে যে তালিবানকে তারা জঙ্গি সংগঠন হিসেবেই দেখবে। আর সেই কারণেই তাঁদের কোনওভাবেই ফেবু পাড়ায় জায়গা দেওয়া হবে না। সূত্রের খবর, তালিবানদের ঠেকানোর জন্য আফগান মুলুকে একটি নির্দিষ্ট টিম তৈরি করেছে ফেসবুক। তাঁদের কাজই হল তালিবান কিংবা তালিবান সমর্থকদের ফেসবুক পোস্ট ছাঁকা। এ প্রসঙ্গে ফেসবুকের এক মুখপাত্র আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘মার্কিন আইন অনুযায়ী তালিবান জঙ্গি সংগঠন। আর সেই কারণেই আমরা তাঁদের সমস্ত পোস্ট বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি। বিপজ্জনক সংগঠনের জন্য যে নীতি রয়েছে তা কার্যকরী হয়েছে। অর্থাৎ তালিবান কিংবা তালিবানের সমর্থনে কেউ কোনও পোস্ট করলে আমরা সেই অ্যাকাউন্ট সরিয়ে দেব। কোনওভাবেই ফেসবুক ব্যবহার করে তালিবানের প্রশংসা, সমর্থন কিংবা প্রতিনিধিত্ব করা যাবে না’।
প্রসঙ্গত, অতীতে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে তালিবানের প্রতিনিধিদের বার্তা ছড়ানোর চেষ্টার নজির রয়েছে। ফেসবুক বহুদিন আগেই ওই সংগঠনকে বিপজ্জনক হিসেবে চিহ্নিত করে নিষিদ্ধ ঘোষণা করেছে। ফেসবুকের তরফ থেকে বলা হয়েছে, ‘স্থানীয় ভাষায় তালিবানের তরফ থেকে কোনও পোস্ট করা হচ্ছে কিনা তা দেখার জন্য দারি এবং পশতু ভাষায় দক্ষ আফগানিস্তানের বাসিন্দাদেরই নিযুক্ত করা হয়েছে’। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

 



 

Show all comments
  • সালাহউদ্দিন ১৯ আগস্ট, ২০২১, ৭:৪৮ এএম says : 0
    ফেসবুক ব্যবহার করা বন্ধ করে দিব। এমন সিদ্ধান্ত নিলে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউটিউব

১০ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ