Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ইলিশ ধরা নিষেধ

প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ১২ অক্টোবর  থেকে ২ নভেম্বর পর্যন্ত ইলিশ মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। প্রজননক্ষেত্র হিসেবে পরিচিত সাত হাজার বর্গকিলোমিটার এলাকাসহ সারা দেশে ইলিশ মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। গতকাল  রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী ছায়েদুল হক এ তথ্য জানান।
মন্ত্রী আরো বলেন, এই সময়ে ইলিশ মাছ ধরা, বিক্রি, পরিবহন, মজুদ বা বিনিময় নিষিদ্ধ থাকবে জানিয়ে তিনি বলেন, মাছঘাট, মৎস্য আড়ৎ, হাট-বাজার,  চেইনশপে নিষেধাজ্ঞার সময়ে অভিযান চালানো হবে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়,  নৌ বাহিনী, বিমানবাহিনী, কোস্ট গার্ড, পুলিশ,  নৌ-পুলিশ, র‌্যাব, বিজিবি,  জেলা ও উপজেলা প্রশাসন এবং মৎস্য অধিদপ্তর এ অভিযানে অংশ  নেবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রজননক্ষেত্র হিসেবে চিহ্নিত সাত হাজার বর্গকিলোমিটার এলাকাগুলো হলো, চট্টগ্রামের মীরসরাই উপজেলার শাহেরখালি থেকে হাইদকান্দি পয়েন্ট,  ভোলার তজুমুদ্দিন উপজেলার উত্তর তজুমুদ্দিন  থেকে পশ্চিম সৈয়দ আওলিয়া পয়েন্ট, কলাপাড়া উপজেলার লতাচাপারি পয়েন্ট, কুতুবদিয়া উপজেলার উত্তর কুতুবদিয়া থেকে গরুারামসারা পয়েন্ট। মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, নিষেধাজ্ঞার সময় পার হওয়ার পরও মা ইলিশ সমুদ্রে ফিরে যাওয়ার সময় ধরা পড়ে। এজন্য গত বছর ইলিশ ধরা নিষিদ্ধের সময় ১১ দিন  থেকে বাড়িয়ে ১৫ দিন করা হয়। এরপরও মা ইলিশ ধরা পড়ায় এবার এই সময় ২২ দিন করা হয়েছে।
অন্যদের মধ্যে মৎস্য ও প্রাণিসম্পদ সচিব  মো. মাকসুদুল হাসান খান ছাড়াও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ইলিশ ধরা নিষেধ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ