Inqilab Logo

বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

মারা গেছে সাভারের সেই ছোট গরু ‘রানী’

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২১, ৭:২৪ পিএম

অবশেষে মারা গেছে পৃথিবীর সবচেয়ে ছোট গরু ‘রানী’। গিনেসবুকে আবেদন করা ৪৩দিন পর বক্সার ভুট্টি জাতের এ খর্বাকৃতির গরুটির পেটে গ্যাস জমে মারা গেছে বলে জানিয়েছে উপজেলা পশু চিকিৎসক। উচ্চতা ৫০.৮ সেন্টিমিটার (২০ ইঞ্চি), লম্বা ৬০.৫৮ সেন্টিমিটার (২৭ ইঞ্চি) রানীর ওজন ছিল ২৬ কেজি।

বৃহস্পতিবার বিকেলে সাভার প্রাণী সম্পদ দপ্তরের উপ-সহকারী প্রাণীসম্পদ কর্মকর্তা (স¤প্রসারণ) আব্দুল মোতালিব বলেন, দুপুর দেড়টার দিকে সাভারের আশুলিয়ার শিকড় এগ্রো ফার্মের খর্বাকৃতির গরু ‘রানী’ বুধবার হঠাৎ অসুস্থ্য হয়ে পরে। গরুটির পেট ফোলা ছিল। এই অবস্থায় তারা প্রাথমিক চিকিৎসা দেন। তাদের ব্যক্তিগত একজন পশু চিকিৎসক রয়েছে তিনিই গতকাল (বুধবার) থেকে চিকিৎসা করেছিলেন। কিন্তু কোন উন্নতি না হওয়ায় গরুটি আমাদের কাছে নিয়ে আসেন। এখানে আনার পরে আমাদের ভেটেরিনারি সার্জন, এখানে আরও যারা ছিল তারা চিকিৎসা দেন। এর পরেও গরুটির কোন উন্নতি হয়নি। পরে দুপুর দুইটার দিকে গরুটি মারা যায়। গরুটির পেটে গ্যাস জমে মারা গেছে বলে ধারনা করা হচ্ছে বলেন তিনি।

শিকড় এগ্রো ফার্মের ব্যক্তিগত পশু চিকিৎসক আতিকুজ্জামান জুয়েল জানান, ‘রানী’ অসুস্থ হয়ে পড়ে। চিকিৎসা চলছিল। কিন্তু অবস্থার কোন উন্নতি না হওয়ায় তাকে সাভারের প্রাণী সম্পদ দফতর ও ভেটেরিনারি হাসপাতালে নেওয়া হয়। এখানেও চিকিৎসা চলাকালীন সময় গরুটি মারা যায়।

এ প্রসঙ্গে কথা বলতে শিকড় এগ্রো ফার্মের ব্যবস্থাপক এম এ হাসান হাওলাদারের মুঠোফোনে একাধিকবার চেষ্টা করলেও তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

প্রসঙ্গত; গরুটিকে বিশ্ব রেকর্ডে জায়গা করে দিতে গত ২জুলাই গিনেস বুক অব ওয়ার্ল্ডে আবেদন জানানো হয়েছিল। ওই আবেদনের পর গিনেস বুক কর্তৃপক্ষ একটি রিপ্লাইও দিয়েছে। গিনেস কর্তৃপক্ষ জানিয়েছিল তাদের নিজস্ব কিছু প্রক্রিয়া রয়েছে। ওই প্রক্রিয়া সম্পন্ন করেই তারা আগামী ৯০ দিনের মধ্যে পরবর্তী কার্যক্রমগুলো শেষ করে দেখতে আসার কথা ছিল। কিন্তু এরমধ্যে অসুস্থ্য হয়ে গরুটি মারা যায়।



 

Show all comments
  • মোঃ দেলোয়ার হোসেন ২১ আগস্ট, ২০২১, ১০:২৫ পিএম says : 0
    ভাগ্য, খারাপ বিশ্বের সবচেয়ে ছোট গরুর তালিকায় নাম লেখা আর হলো না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাভার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ