Inqilab Logo

বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জিরানী-শিমুলিয়া সড়কের নাম হলো ডা. রহিজ উদ্দিন সড়ক

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২১, ৮:২১ পিএম | আপডেট : ৯:১৫ পিএম, ১৯ আগস্ট, ২০২১

সাভার উপজেলার ১নং শিমুলিয়া ইউনিয়ন পরিষদের জিরানী-শিমুলিয়া (জিসি রোড নং ৩২৬৭২২০০২) পর্যন্ত সড়কের নামকরণ করা হয়েছে মরহুম ডা. রহিজ উদ্দিন খান সড়ক। তিনি শিমুলিয়া ইউনিয়ন পরিষদের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ছিলেন। স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম ১৮ আগস্ট বুধবার এ সংক্রান্ত আদেশের নথিতে স্বাক্ষর করেন। বৃহস্পতিবার বিকেলে সরকারি আদেশ জারি হয়। এরআগে সাভার উপজেলা পরিষদের মাসিক সভায় ওই রাস্তার নামকরণের সিদ্ধান্ত হলে ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মন্ত্রী বরাবর সুপারিশসহ আধা সরকারি পত্র (ডিও) দিয়েছেন। পরে ঢাকা জেলা পরিষদের মাসিক সমন্বয় সভায় সাভার উপজেলা নির্বাহী অফিসার মাজহারুল ইসলামের প্রস্তাবনা সর্বসম্মতিক্রমে অনুমোদন হয়। পরে ২২ জুলাই ঢাকা জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম তা মন্ত্রণালয়কে অবগত করেন। এর প্রেক্ষিতে এখন জিরানী-শিমুলিয়া পর্যন্ত সড়ক উক্ত ইউনিয়নের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট মরহুম ডা. রহিজ উদ্দিন খানের নামে নামকরণের নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়।

প্রসঙ্গত, বীর মুক্তিযোদ্ধাদের নামে রাস্তার নামকরণের সরকারি সিদ্ধান্ত রয়েছে। মরহুম ডা. রহিজ উদ্দিন খান মুক্তিযুদ্ধের আগেই প্রয়াত হন। তিনি (১৯৩২-১৯৩৭) সালে শিমুলিয়া ইউনিয়ন পরিষদের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট (তৎকালীন সময়ে চেয়ারম্যানদের প্রেসিডেন্ট বলা হতো) হন। ভারতের দার্জিলিং থেকে ওই সময় ডাক্তারী পাশ করা রহিজ উদ্দিন খান বৃটিশ টেনেন্সী এ্যাক্ট ১৯৫২ এর আওতায় ঢাকা জেলা ঋণ সালিশী বোর্ডের সদস্য ও ঢাকা জেলা জজ আদালতের জুড়ি বোর্ডের সদস্য ছিলেন। তিনি বৃটিশ স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে প্রিসাইডিং অফিসারের দ্বায়িত্ব পালন করেন। ১৮৭০ খ্রিষ্টাব্দে জন্ম দেয়া ক্ষণজন্মা এই মানুষের কর্মের স্বীকৃতি স্বরূপ বিশেষ বিবেচনায় শিমুলিয়া ইউনিয়নের প্রধান সড়কটি সরকারি উদ্যোগে তার নামে নামকরণ করা হয়েছে বলে জানা গেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাভার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ