Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের ব্যবহারিক খাতা জমা দেয়ার নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২১, ১২:০৫ এএম

চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের ব্যবহারিক খাতা জমা দেওয়ার নির্দেশনা দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। বোর্ড এক আদেশে জানিয়েছে, এসএসসি, দাখিল ও সমমান পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত পাঠ্যসূচি অনুযায়ী নৈর্বাচনিক প্রত্যেক বিষয়ের যেকোনো দুটি ব্যবহারিক কার্যক্রমের খাতা তৈরি করে নিজ নিজ প্রতিষ্ঠানে জমা দিতে হবে। একইভাবে এইচএসসি, আলিম ও সমমান পরীক্ষার্থীদেরও তাদের নৈর্বাচনিক বিষয়ের প্রতিটির পত্রের জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে উল্লেখিত ব্যবহারিকের দুটি করে ব্যবহারিক খাতা তৈরি করে জমা দিতে হবে। আদেশে বলা হয়, কোভিড-১৯ অতিমারির কারণে ২০২১ সালের এসএসসি, দাখিল ও সমমান এবং এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার পাঠ্যসূচি পুনর্বিন্যাস করা হয়েছে। যে সব বিষয়ে ব্যবহারিক আছে, সে সব বিষয়ে পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচিতে কি কি ব্যবহারিক করতে হবে তাও উল্লেখ করা আছে।
যেহেতু কোভিড পরিস্থিতির কারণে ২০২১ সালের এসএসসি, দাখিল ও সমমান এবং এইচএসসি, আলিম ও সমমান পরীক্ষার্থীদের শুধু নৈর্বাচনিক বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে, সেহেতু নৈর্বাচনিক বিষয়ের ব্যবহারিকের খাতা জমা নেওয়া প্রয়োজন। যদি কোনো পরীক্ষার্থী ২০২১ সালের সংক্ষিপ্ত পাঠ্যসূচি অনুযায়ী প্রতিপত্রে দুটির বেশি ব্যবহারিক কার্যক্রম সম্পন্ন করে থাকে, তাহলে ঐ পরীক্ষার্থীও সেই ব্যবহারিক খাতা বা নোট বুক জমা দিতে পারবে। করোনাভাইরাস মহামারীর কারণে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক ও বাণিজ্যসহ অন্যান্য গ্রুপ) তিনটি নৈর্বাচনিক বিষয়ের ওপর নেওয়া হবে। আবশ্যিক ও চতুর্থ বিষয়ের কোনো পরীক্ষা নেওয়া হবে না। মহামারীর কারণে গত বছরের মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান না খোলায় কোনো পাবলিক পরীক্ষাও অনুষ্ঠিত হয়। পরীক্ষার বিষয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি সংবাদ সম্মেলনে জানান, স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে সংক্ষিপ্ত সিলেবাসের মাধ্যমে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি পরীক্ষা ও ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেওয়া হবে। এছাড়া করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেই খুলে দেয়া হবে শিক্ষাপ্রতিষ্ঠান। তবে ধাপে ধাপে শিক্ষার্থীরা ফিরবেন ক্লাসে।



 

Show all comments
  • Burhan uddin khan ২০ আগস্ট, ২০২১, ৪:৪০ পিএম says : 0
    Good plan for the students
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ