Inqilab Logo

শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ভয়াবহ গ্রেনেড হামলার ১৭তম বার্ষিকী আজ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২১, ৮:১৩ এএম

বিভীষিকাময় ২১ আগস্ট আজ। দেশের ইতিহাসে একটি নৃশংসতম হত্যাযজ্ঞের ভয়াল দিন। ২০০৪ সালের এই দিনে রাজধানী বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সন্ত্রাস বিরোধি শান্তিপূর্ণ সমাবেশে চালানো হয় নজির বিহীন গ্রেনেড হামলা। বঙ্গবন্ধু এভিনিউতে কেন্দ্রীয় কার্যালয়ের সামনের রাস্তায় আয়োজিত সমাবেশে সন্ত্রাসের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এসে সন্ত্রাসী হামলার শিকার হয়েছিলেন আওয়ামী লীগ সভাপতি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই ঘটনায় দলীয় নেতাকর্মীরা মানববর্ম রচনা করে শেখ হাসিনাকে রক্ষা করলেও গ্রেনেডের আঘাতে আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক আইভি রহমানসহ মোট ২৪ জন নেতাকর্মী প্রাণ হারান।

দিবসটি উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কর্মসূচি হাতে নিয়েছে। করোনা সংক্রমণের কারণে এবার কর্মসূচি পালিত হবে সীমিত পরিসরে। ঘটনার দিন ‘সন্ত্রাস, জঙ্গিবাদ ও দুর্নীতি বিরোধী’ শান্তি সমাবেশেরে আয়োজন করেছিল তৎকালীন বিরোধী দল আওয়ামী লীগ।
বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে প্রধান অতিথি ছিলেন। সন্ত্রাস বিরোধী শান্তি সমাবেশের আগে বঙ্গবন্ধু অ্যাভিনিউতে স্থাপিত অস্থায়ী ট্রাকমঞ্চে দাঁড়িয়ে বক্তৃতা শেষ হওয়ার পরপরই সভা মঞ্চের দিকে গ্রেনেড হামলা শুরু হয়। বিকট শব্দে বিস্ফোরিত হতে থাকে একের পর এক গ্রেনেড। কিছু বুঝে ওঠার আগেই মুহুর্মুহু ১৩টি গ্রেনেড বিস্ফোরণের বীভৎসতায় মুহূর্তেই মানুষের রক্ত-মাংসের স্তুপে পরিণত হয় সমাবেশস্থল। বঙ্গবন্ধু এভিনিউ পরিণত হয় এক মৃত্যুপুরীতে। স্পিন্টারের আঘাতে মানুষের হাত-পাসহ বিভিন্ন অংশ ছিন্নভিন্ন হয়ে চারদিকে ছড়িয়ে-ছিটিয়ে পড়ে। সভামঞ্চ ট্রাকের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা যায় রক্তাক্ত নিথর দেহ। লাশ আর রক্তে ভেসে যায় বঙ্গবন্ধু এভিনিউর সামনের পিচঢালা পথ।
সেদিন রাজধানীর প্রতিটি হাসপাতালে আহতদের তিল ধারণের জায়গা ছিল না। ভাগ্যগুণে নারকীয় গ্রেনেড হামলায় অলৌকিকভাবে প্রাণে বেঁচে যান শেখ হাসিনা। সেখান থেকে ফেরার পথে তার গাড়ি লক্ষ্য করে ১২ রাউন্ড গুলি করা হয়। হামলার পরপরই শেখ হাসিনাকে কর্ডন করে গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয় তার তৎকালীন বাসভবন ধানমন্ডির সুধা সদনে। ২১ আগস্টের রক্তাক্ত ঘটনায় ঘটনাস্থলেই নিহত হন ১৬ জন। পরে সব মিলিয়ে নিহতের সংখ্যা দাঁড়ায় ২৪ জনে। রক্তাক্ত-বীভৎস ওই ভয়াল গ্রেনেড হামলায় আইভি রহমান ছাড়াও সেদিন নিহত হন ল্যান্স করপোরাল (অব.) মাহবুবুর রশীদ, হাসিনা মমতাজ রিনা, রিজিয়া বেগম, রফিকুল ইসলাম (আদা চাচা), রতন শিকদার, মোহাম্মদ হানিফ ওরফে মুক্তিযোদ্ধা হানিফ, মোশতাক আহমেদ, লিটন মুনশি, আবদুল কুদ্দুছ পাটোয়ারী, বিল্লাল হোসেন, আব্বাছ উদ্দিন শিকদার, আতিক সরকার, মামুন মৃধা, নাসির উদ্দিন, আবুল কাসেম, আবুল কালাম আজাদ, আবদুর রহিম, আমিনুল ইসলাম, জাহেদ আলী, মোতালেব ও সুফিয়া বেগম। গ্রেনেডের স্পিন্টারের সঙ্গে যুদ্ধ করে ঢাকার মেয়র মোহাম্মদ হানিফসহ আরও কয়েকজন পরাজিত হন।
হামলায় আওয়ামী লীগের চার শতাধিক নেতাকর্মী গুরুতর আহত হয়ে শরীরে স্পিন্টার নিয়ে আজও মানবেতর জীবনযাপন করছেন। আহত হয়েছিলেন বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা। এখনও অনেক নেতাকর্মী সেদিনের সেই গ্রেনেডের স্পিন্টারের মৃত্যু যন্ত্রণায় কাতরাচ্ছেন।

 



 

Show all comments
  • Anwar Tanzil ২১ আগস্ট, ২০২১, ২:১৪ পিএম says : 0
    ২১শে গ্রেনেড হামলায় আমরা গভীরভাবে শোকাহত। সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি
    Total Reply(0) Reply
  • MD Shahalam Kiron ২১ আগস্ট, ২০২১, ২:১৪ পিএম says : 0
    ২১ আগস্ট গ্রেনেড হামলা নিহত সকল শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি এবং এ হামলায় দন্ডপ্রাপ্ত আসামীদের দ্রুত বিচারের রায় কার্যকর হোক।
    Total Reply(0) Reply
  • Shahin Hassan ২১ আগস্ট, ২০২১, ২:১৩ পিএম says : 0
    আজ মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গকন্যার পুনর্জন্ম দিবস ঘাতকদের হাত থেকে বেচে যাওয়া দেশের এক অক্রিতিম বন্ধু। শুভকামনা আপনার আলোয় আলোকিত হোক গোটা বাংলার ভাগ্য।
    Total Reply(0) Reply
  • Mubaruk Lam ২১ আগস্ট, ২০২১, ২:১৩ পিএম says : 0
    সেই সমস্ত আসামীদের দ্রুত বিচার হওয়া উচিত। যারা গ্রেনেড হামলার সাথে জড়িত ছিলো।
    Total Reply(0) Reply
  • Mohammad Raju Ahmed Ansari ২১ আগস্ট, ২০২১, ২:১৩ পিএম says : 0
    আগষ্ট মানেই রক্ত, আগষ্ট মানেই বিভীষিকা, আগষ্ট মানেই শোক, আগষ্ট মানেই জাতির পিতা ও তার পরিবার হারানোর বেদনা ..!! ১৫ ও ২১ আগষ্টের সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা..!! মহান আল্লাহ্ রাব্বুল আলামিন সকল শহীদদের বেহেশত নসীব করুক (আমিন)
    Total Reply(0) Reply
  • Sazal Biswas ২১ আগস্ট, ২০২১, ১০:২৯ এএম says : 0
    ২১ আগষ্ট গ্রেনেড হামলার সুষ্ট বিচার চাই, বিচার চাই, বিচার চাই, আমি সরকারের কাছে বিচারের জোর দাবি জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • Abu Sayed ২১ আগস্ট, ২০২১, ১০:৩১ এএম says : 0
    আমার ধারণা, আসল খুনিরা ধরাছোয়ার বাইরে থেকে গেল
    Total Reply(0) Reply
  • শামীম সারোয়ার ২১ আগস্ট, ২০২১, ৮:২৮ এএম says : 0
    নিহত সকলের আত্মার মাগফিরাত কামনা করছি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেনেড হামলা

১২ অক্টোবর, ২০১৮
১১ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ