Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিনিদের পিটিয়েছে তালেবান : মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২১, ২:৪০ পিএম

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানিয়েছেন, কাবুল পতনের পর যেসব মার্কিন নাগরিক আফগানিস্তান ছাড়ার চেষ্টা করছিল তাদেরকে তালেবান গেরিলারা পিটিয়েছে। গতকাল শুক্রবার (২০ আগস্ট) এক ব্রিফিং অনুষ্ঠানে অস্টিন একথা বলেন। গতকালের ব্রিফিং অনুষ্ঠানে যোগ দেয়া কয়েকজন আইনপ্রণেতা এ তথ্য জানান।

মার্কিন নাগরিকদের তালেবানের মারধরের ঘটনায অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেন প্রতিরক্ষামন্ত্রী অস্টিন। তবে কিভাবে মার্কিন নাগরিকদের নিরাপদে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন সেনারা নিয়ে গেছে তিনি সে সম্পর্কে বিস্তারিত কিছু বলেন নি। তালেবানের হাত থেকে মার্কিন এবং অন্য দেশের নাগরিকদের রক্ষা করার জন্য আমেরিকার সেনাদের সেসময় কাবুল বিমানবন্দরে বাইরে থাকার সম্ভাবনার কথা অস্টিন স্বীকার করেন নি, আবার প্রত্যাখ্যানও করেন নি।
আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সমস্ত মার্কিন সেনা ও নাগরিকদের দেশে ফেরত নেয়ার আশা ব্যক্ত করেন তিনি তবে এই সময়ের ভেতরে সবাইকে ফেরত নেয়া সম্ভব হবে কিনা তার নিশ্চয়তা দিতে পারেন নি অস্টিন।
শুক্রবারের ব্রিফিং অনুষ্ঠানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং সামরিক বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি উপস্থিত ছিলেন।
আফগানিস্তান থেকে বিশৃঙ্খলাপূর্ণ অবস্থাযর ভেতর দিয়ে মার্কিন নাগরিকদের প্রত্যাহার করা হল কেন- সে বিষয়ে জবাব দাবি করছিলেন মার্কিন আইন প্রণেতারা। ব্রিফিং অনুষ্ঠানে তাদের প্রশ্নের জবাব দেয়া হয়।
প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার সকালের দিকে বলেছিলেন, শান্তিপূর্ণভাবেই মার্কিন সেনা ও নাগরিকদের প্রত্যাহার করা হচ্ছে। কিন্তু বিকালে অস্টিন লয়েড বললেন ভিন্ন কথা। এর মধ্যদিয়ে মার্কিন প্রেসিডেন্ট ও প্রতিরক্ষামন্ত্রীর মধ্যে সমন্বয়হীনতা বিষয়টি পরিষ্কারভাবে ধরা পড়ল।
এদিকে, আন্তর্জাতিক অঙ্গনের কোনও কোনও সংবাদ মাধ্যম জানিয়েছে, কাবুলের পতনের পর মার্কিন নাগরিকদের রাতভর পিটিয়েছে তালেবান। আমেরিকা প্রাবাসী আফগান নারী সাংবাদিক সাশা ইংবার তার টুইটার একাউন্টেও একই কথা বলেছেন। সূত্র: নিউ ইয়র্ক পোস্ট



 

Show all comments
  • Rajib Hossain ২১ আগস্ট, ২০২১, ৩:৩৬ পিএম says : 0
    খবরটা শুনে শান্তি লাগলো
    Total Reply(0) Reply
  • Ranju Ahmed ২১ আগস্ট, ২০২১, ৩:৩৬ পিএম says : 0
    তালেবান তোদের কে গার্ড অব অনার দিয়েছে
    Total Reply(0) Reply
  • Moh'd Al-amin ২১ আগস্ট, ২০২১, ৩:৩৭ পিএম says : 0
    স্বীকার করার জন্য ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Khan A Miran ২১ আগস্ট, ২০২১, ৩:৩৭ পিএম says : 0
    উচিত কাজ করেছে তালেবান। মার্কিনিরা বিশ্বের নম্বর ওয়ান কালপ্রিট।
    Total Reply(0) Reply
  • Jolilur Rahman Jolil ২১ আগস্ট, ২০২১, ৩:৩৮ পিএম says : 0
    এটা খুবই স্বাভাবিক ঘটনা। ২০ বছর আপনারা কি তাদের চুমু দিয়েছিলেন?
    Total Reply(0) Reply
  • Taki Osman ২১ আগস্ট, ২০২১, ৩:৪৮ পিএম says : 0
    সাবাস তালেবান,বেরিগুড।দারুন মজা পাইলাম।
    Total Reply(0) Reply
  • Anwar ২১ আগস্ট, ২০২১, ৪:০২ পিএম says : 0
    এই ভয়ঙ্কর অস্ত্র গুলি ই তো গত বিশ বছর ধরে নিরীহ আফগান বাসীদের উপর ব্যবহার করা হয়েছে
    Total Reply(0) Reply
  • Anwar ২১ আগস্ট, ২০২১, ৪:০৪ পিএম says : 0
    See Back to Last 20 Years.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ