Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জেলের জালে ১০৭ কেজি ওজনের দুটি গোলপাতা মাছ

পটুয়াখালী জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

পটুয়াখালীর গলাচিপা উপজেলায় জালে ১০৭ কেজি ওজনের দুটি গভীর সাগরের মাছ। স্থানীয় বাসিন্দাদের কাছে এটি গোলপাতা মাছ নামে পরিচিত। একটি মাছের ওজন ৫৭ কেজি ও অন্যটির ৫০ কেজি।

উপজেলার গোলখালী গ্রামের সাগর মাঝি নামে এক মাছ ব্যবসায়ী গতকাল বিকেলে মাছ দুটি গলাচিপা শহরে নিয়ে আসেন। তিনি জানিয়েছেন, বঙ্গোপসাগরের পাশে রামনাবাদ নদীতে মাছ দুটি ধরা পড়ে। পাঁচ হাজার টাকায় মাছ দুটি গলাচিপা বাজারের বরফ ব্যবসায়ী লিকন তালুকদার কিনে নেন। গলাচিপা মাছ বাজার ব্যবস্থাপনা কমিটির সভাপতি চুন্নু মৃধা জানান, বাজারে এর আগেও গোলপাতা মাছ এসেছে। তবে এত বড় মাছ কখনো দেখিনি। মাছ দুটি দেখতে উৎসুক মানুষ ভিড় করে।
মৎস্য অধিদফতর বরিশালের সাস্টেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ প্রজেক্টের উপ-প্রকল্প পরিচালক মো. কামরুল ইসলাম ইনকিলাবকে জানান, মূলত এটা সেইল ফিস (Sailfish)। এটার বৈজ্ঞানিক নাম Istiophorus platypterus।
সেইল ফিস সমুদ্রের সবচেয়ে দ্রুতগামী মাছ, সেলফিশ প্রতি ঘণ্টায় ৬৮ মাইল গতিতে পৌঁছতে পারে। এদের খাদ্যাভ্যাস মাংশাসী, একেকটির আকার ৬-১১ ফুট এবং ওজনে ১২০-২২০ পাউন্ড হয়ে থাকে।
এর দুটি প্রধান উপ-প্রজাতি আটলান্টিক এবং ইন্দো-প্যাসিফিক, পৃথিবীর মহাসাগরের উষ্ণ ও নাতিশীতোষ্ণ অংশজুড়ে বিস্তৃত রয়েছে। সাধারণত ২১-২৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার পানিতে এরা বাস করে। সেইল ফিসের পেটের নীচের অংশ সাদা সাথে নীল থেকে ধূসর রঙের হয়। তারা তাদের দর্শনীয় ডোরসাল/ পিঠের পাখনা গোল পাতা আকৃতির হওয়ায় স্থানীয়ভাবে গোল পাতা মাছ নাম পায় যা তাদের দেহের প্রায় সমান দৈর্ঘ্য প্রসারিত করে এবং তাদের দেহ মোটা হওয়ার চেয়ে অনেক বেশি পাতলা ও লাম্বাটে। এগুলো সাগরের পৃষ্ঠের কাছাকাছি পাওয়া যায় সাধারণত সার্ডিন এবং অ্যাঙ্কোভিসের মতো ছোট মাছ শিকার করে। তারা স্কুইড এবং অক্টোপাসও শিকার করে খায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গোলপাতা মাছ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ