Inqilab Logo

সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

নাইজেরিয়ায় এক রাজকীয় বিয়ে, বিমানের ভিড় বিমানবন্দরে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২১, ৩:১৫ পিএম

পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ার উত্তরাঞ্চলের একটি রাজ্যের নাম কানো। সেই রাজ্যজুড়ে চলছে এলাহি কাণ্ড। কারণ প্রেসিডেন্টের ছেলের বিয়ে বলে কথা। শহরজুড়ে সাজ সাজ রব। জমকালো আয়োজন। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যোগ দিয়েছেন অতিথিরা। একের পর এক ব্যক্তিগত বিমানের হিড়িক পড়ে যায় বিমানবন্দরে। স্থানীয় সময় শনিবার নাইজেরিয়ার প্রেসিডেন্টের ছেলের বিয়েতে এই দৃশ্য দেখা গেছে।
নাইজেরিয়ার প্রেসিডেন্টের ছেলে ইউসুফ বুহারির বিয়ে ছিল এদিন। কনে দেশটির অন্যতম প্রধান ধর্মীয় নেতার মেয়ে জাহরা নাসির। এই বিয়েকে কেন্দ্র করে এলাহি কাণ্ড ঘটে গেছে। দেশটির উত্তরাঞ্চলের কানো রাজ্যে সাজ সাজ রব চলছিল কদিন ধরে।
বিবিসি জানিয়েছে, দুই ভিআইপি পরিবারের বিয়েতে দেশটির অভিজাত নেতা ও পশ্চিম আফ্রিকার উচ্চপদস্থ ব্যক্তিরা অতিথি হিসেবে যোগ। এ উপলক্ষে কানোর বিমানবন্দরে নেমেছে একের পর এক ব্যক্তিগত বিমান।
অনুষ্ঠানে নাইজেরিয়ার বিভিন্ন জায়গা থেকে শীর্ষ রাজনীতিবিদ, বিভিন্ন অঞ্চলের প্রশাসক, বিরোধী নেতারা যোগ দেন। কনের বাবা নাসির আডো বায়েরো রাজপরিবারের সম্মানীয়। তার ভাই নাইজেরিয়ার অন্যতম ইসলামিক নেতা।
প্রেসিডেন্টের ছেলে ইউসুফ বুহারি ও জাহরা নাসির বায়েরোর পরিচয় হয় যুক্তরাজ্যের সারে ইউনিভার্সিটিতে। সে পরিচয় অবশেষে বিয়ে পর্যন্ত গড়িয়েছে। এমির অব বিচি প্যালেসে এই বিয়ের অনুষ্ঠানে অংশ নেন কয়েক হাজার মানুষ। বিয়ের অনুষ্ঠানে নিরাপত্তাব্যবস্থা ছিল চোখে পড়ার মতো। পুলিশ ও সামরিক কর্মকর্তারা প্যালেসটি ঘিরে রেখেছিলেন। বিয়ের অনুষ্ঠানটি পরিচালনা করছেন যোগাযোগমন্ত্রী ইমাম ইসা আলী পানতামি।
বরের পরিবার কনের পরিবারকে পাঁচ লাখ নাইরা দিয়েছে। নাইজেরিয়ার উত্তরাঞ্চলে সাধারণত বিয়েতে বর যে পরিমাণ অর্থ পরিশোধ করেন, এই অর্থের পরিমাণ তার চেয়ে ১০ গুণ বেশি।
বিদেশি অতিথিদের মধ্যে ছিলেন গাম্বিয়ার ফার্স্ট লেডি ফাতৌমাতা বাহ ব্যারো ও প্রতিবেশী দেশ নাইজারের সাবেক প্রেসিডেন্ট মুহাম্মাদু ইসোউফু।
প্রসঙ্গত, নাইজেরিয়া পশ্চিম আফ্রিকার আটলান্টিক মহাসাগরীয় উপকূলে অবস্থিত একটি সার্বভৌম রাষ্ট্র। এর পূর্ণ সরকারী নাম নাইজেরিয়া যুক্তরাষ্ট্রীয় প্রজাতন্ত্র। এর পশ্চিম সীমান্তে বেনিন, উত্তরে নাইজার বা নিজে, উত্তর-পূর্বে চাদ, পূর্বে ক্যামেরুন এবং দক্ষিণে আটলান্টিক মহাসাগর তথা গিনি উপসাগর।
নাইজেরিয়ার আয়তন ৯ লাখ ২৩ হাজার ৭৬৮ বর্গকিলোমিটার। অর্থাৎ দেশটি বাংলাদেশের আয়তনের প্রায় ৬ গুণ, ভারতের আয়তনের এক-চতুর্থাংশের কিছু কম ও পাকিস্তানের আয়তনের প্রায় সমান। আয়তনের বিচারে এটি পশ্চিম আফ্রিকার বৃহত্তম রাষ্ট্র। ২০১৯ সালের প্রাক্কলন অনুযায়ী দেশটির জনসংখ্যা প্রায় ২০ কোটি ৬০ লাখ। সূত্র : বিবিসি



 

Show all comments
  • A H M Babar Siddiqui ২২ আগস্ট, ২০২১, ৭:৫২ পিএম says : 0
    "এলাহি কাণ্ড" এটা তো একটা শরিক কথা, একটা মানুষের কাণ্ড-কে "এলাহী কাণ্ড" সাথে তুলনা করেছেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাইজেরিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ