Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রের তীব্র সমালোচনায় টনি ব্লেয়ার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২১, ৩:২২ পিএম

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের তীব্র সমালোচনা করেছেন ব্রিটিশ সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্তকে ‘বিপর্যয়কর, বিপজ্জনক এবং অপ্রয়োজনীয়’ হিসেবে আখ্যায়িত করেছেন যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার। তালেবানের হাতে কাবুলের পতনের পর সাবেক এই ব্রিটিশ প্রধানমন্ত্রী এক বিবৃতিতে একথা বলেছেন বলে বিবিসি জানিয়েছে।
বিবৃতিতে টনি ব্লেয়ার বলেন, ‘চিরস্থায়ী যুদ্ধের অবসানের’ মতো একটি নির্বোধ স্লোগান তুলে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের মতো সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এটি বিশ্বজুড়ে সন্ত্রাসী সংগঠনগুলোর জন্য আনন্দ করার একটি সুযোগ। রাশিয়া, চীন ও ইরান সুবিধা নেবে। এমনকি এটি পশ্চিমা দেশগুলোর জোটকেও প্রভাবিত করতে পারে। সংশ্লিষ্ট সবাইকে আফগান ভূখণ্ড থেকে নিরাপদে বের করে আনার আগ পর্যন্ত দেশটিতে ব্রিটেনের অবস্থানের ‘নৈতিক বাধ্যবাধকতা’ রয়েছে বলেও মন্তব্য করেন তিনি। তিনি সন্ত্রাসবাদ মোকাবেলায় কৌশলগত পুনর্বিবেচনারও আহ্বান জানান।
সেনা প্রত্যাহারের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সিদ্ধান্তের প্রতি ইঙ্গিত করে টনি ব্লেয়ার বলেন, আমাদের এটা করার কোনো প্রয়োজন ছিল না। কিন্তু সেনা প্রত্যাহারের সিদ্ধান্তটি আমরাই গ্রহণ করেছি। ‘চিরস্থায়ী যুদ্ধের অবসানের’ মতো একটি নির্বোধ রাজনৈতিক স্লোগান তুলে এটা করা হয়েছে।
২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার প্রেক্ষিতে আফগানিস্তানে হামলা করে যুক্তরাষ্ট্র। সেসময় মার্কিনিদের সঙ্গে টেনি ব্লেয়ারের নেতৃত্বেই আফগান যুদ্ধে যোগ দেয় যুক্তরাজ্য। টনি ব্লেয়ার সেসময় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ছিলেন। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ