Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাবির ইনস্টিটিউট অব রিমোট সেনসিংয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২১, ৫:৩৪ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস এর ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর শ্রেণির নিয়মিত প্রোগ্রামের ভর্তি পরীক্ষা অনলাইনে অনুষ্ঠিত হয়েছে। ভর্তি পরীক্ষায় ২০টি আসনের বিপরীতে মোট ১০৬ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে।

রবিবার ইনস্টিটিউটটির পক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস এর জন্য গঠিত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির নির্দেশনায় ইনস্টিটিউট এর ভর্তি কমিটির মাধ্যমে অনলাইন পরীক্ষাকার্যক্রম সম্পন্ন হয়েছে।

এই বিষয়ে ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস এর পরিচালক অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলাম বলেন, ‘বিশ্ববিদ্যালয় পর্যায়ে রিমোট সেনসিং ও সংশ্লিষ্ট অন্যন্যা জিওস্পেশিয়াল এপ্লিকেশন বিষয়ে স্নাতকোত্তর পর্যায়ে ভর্তি কার্যক্রম সম্পন্ন করার মধ্যদিয়ে স্যাটেলাইটের মাধ্যমে ধারণকৃত তথ্যের ব্যবহারের সুযোগ তৈরী হল এবং এর মাধ্যমে বাংলাদেশ নতুন যুগে প্রবেশ করল। ডিজিটাল বাংলাদেশের বর্তমান মহুমূখী অগ্রযাত্রায় এ বিষয়ে দক্ষ মানবসম্পদ তৈরী ও গবেষণা কার্যক্রম পরিচালনার মাধ্যমে এই পোস্টগ্রাজুয়েট ইনস্টিটিউট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমি মনে করি।’

তিনি বলেন, এই ইনস্টিটিউট এর প্রতিষ্ঠার বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্য বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বডির প্রতি আমি ধন্যবাদ জানাচ্ছি।

উল্লেখ্য, ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস বাংলাদেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রথম পোস্টগ্র্যাজুয়েট ইনস্টিটিউট। বাংলাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রথম কোন ইনস্টিটিউট হিসেবে ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস অনলাইন প্ল্যান্টফর্মে স্নাতকোত্তর শ্রেণির নিয়মিত প্রোগ্রামের ভর্তি পরীক্ষা গ্রহণ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভর্তি পরীক্ষা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ