Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

কুকুর-বিড়াল নিতে
ইনকিলাব ডেস্ক : এবার আফগানিস্তান থেকে শতাধিক কুকুর-বিড়াল সরিয়ে নিতে বিমান পাঠাতে যাচ্ছে ব্রিটেন। আফগানিস্তানে পশুসেবামূলক দাতব্য সংগঠন পরিচালনা করে আসছিলেন ব্রিটিশ নৌবাহিনীর সাবেক সদস্য পল ফার্থিং। সেখানে তার স্টাফসহ শতাধিক কুকুর ও বিড়াল আছে। নিজের পশুসেবা সংগঠন নওজাদ। তার ৭১ জন কর্মী, তাদের পরিবার ও কুকুর-বিড়ালগুলোকে নিরাপদে আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়ার অনুরোধ জানান পল। ১৪০টি কুকুর, ৬০টি বিড়াল এবং ১২টি গাধা রয়েছে। বিবিসি।


আরও ২ সাংবাদিক
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের সরকার দেশটির আরও ২ স্থানীয় সাংবাদিককে গ্রেফতার করেছে বলে জানিয়েছে সেনা নিয়ন্ত্রিত একটি টেলিভিশন। দেশটিতে ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর থেকে গণমাধ্যমের ওপর যে আক্রমণ চলছে, সিথু অং মিন্ট ও হতেত হতেত খিনকে গ্রেফতার তার সর্বশেষ নজির, বলছেন পর্যবেক্ষকরা। মিন্টের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ আনা হয়েছে; আর খিনকে ধরা হয়েছে মিন্টকে আশ্রয় দেওয়া এবং ছায়া জাতীয় ঐক্য সরকারকে সমর্থন ও তার হয়ে কাজ করার অভিযোগে। বিবিসি নিউজ।


২০ লাখ টন মাছ
ইনকিলাব ডেস্ক : পরিবেশ বিপর্যয়সহ মানবসৃষ্ট নানা কারণে হুমকির মুখে জীববৈচিত্র্য। সম্প্রতি স্পেনের মুর্সিয়া হ্রদে অন্তত ২০ লাখ টন মাছ মারা যাওয়ার খবর পাওয়া গেছে। হাজার হাজার প্রজাতির সামুদ্রিক প্রাণীর মৃত্যুর জন্য মূলত রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহারকেই দায়ী করেছেন পরিবেশবিদরা। ঘটনার প্রকৃত কারণ জানতে ইতোমধ্যেই তদন্ত শুরু করেছে স্থানীয় প্রশাসন। এভাবেই স্পেনের মুর্সিয়া হৃদের তীরে ভেসে আসতে দেখা যায় হাজার হাজার প্রজাতির মরা মাছ। পর্যাপ্ত অক্সিজেন আর খাবারের অভাবে পানির ওপরে ভেসে উঠছে মাছসহ বিভিন্ন সামুদ্রিক প্রাণী। একসময়ের জলজ প্রাণীর অভয়ারণ্যে পরিণত হয়েছে দূষিত বাস্তুসংস্থানে। রয়টার্স।


তলিয়েছে দিল্লি
ইনকিলাব ডেস্ক : কয়েক ঘণ্টার ভারি বৃষ্টিতে তলিয়ে গেছে ভারতের দিল্লির রাস্তাঘাট। শহরজুড়ে দেখা দেয়া তীব্র যানজটে চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে চলমান বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে আরও কয়েকদিন। চলতি বর্ষা মৌসুমে ভারতজুড়ে বৃষ্টিপাতের পরিমাণ স্বাভাবিকের চেয়ে বেশি। ২৪ ঘণ্টায় দিল্লিতে এ মৌসুমের সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়, যার পরিমাণ ১শ ৩৮ মিলিমিটারের বেশি। শুক্রবার থেকে ভারি বৃষ্টিপাতের কারণে দিল্লি ও এর আশপাশের এলাকায় পানিবদ্ধতার সৃষ্টি হয়। কোথাও কোথাও কোমরপানি জমে যায়। পিটিআই।


শরৎ উৎসব
ইনকিলাব ডেস্ক : চীনের প্রধান উৎসবগুলোর একটি হলো মধ্য-শরৎ উৎসব। সাধারণত সেপ্টেম্বরের মাঝামাঝি সময় যে দিন পূর্ণিমা থাকে, সেদিন চীনারা মেতে ওঠেন উৎসবে। করোনা মহামারির মধ্যে এবার চীনের সিচুয়ান প্রদেশের জিচ্যাং শহরে উৎসব উদযাপিত হবে। এরই মধ্যে প্রাথমিক প্রস্তুতি সেরে নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এ যেন এক অন্য দুনিয়া। চাঁদের সঙ্গে সাত তারার এই দৃশ্যের দেখা মিলবে চীনের সিচুয়ান প্রদেশে মধ্য-শরৎ উৎসবে। এটি ফসল উৎসব যা চীনারা দেশটির চন্দ্রবর্ষের অষ্টম মাসের ১৫ তম দিনে পালন করে থাকে। এ বছরের মধ্য-শরৎ উৎসব উদযাপিত হবে ২১ সেপ্টেম্বর। রয়টার্স।


শিথিল ফিলিপাইনে
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনে সংক্রমণ ও মৃত্যুর রেকর্ডের মধ্যেই লকডাউন শিথিলের ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রোদ্রিগো দুতের্তে। অর্থনীতি গতিশীল করতে শনিবার থেকেই লকডাউন শিথিল হয়েছে। দেশটির স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, শুক্রবার নতুন করে ১৭ হাজার ২৩১ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। করোনা মহামারি শুরুর পর দেশটিতে এখন পর্যন্ত এটাই সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা। এছাড়া করোনা সংক্রমণে নতুন করে আরও ৩১৭ জনের মৃত্যু হয়েছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ