Inqilab Logo

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

বাংলাদেশের বিনিয়োগ চায় সুদান

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কির মায়ারদিত তার দেশের উন্নয়নে বাংলাদেশের সরকারি ও বেসরকারি বিনিয়োগ প্রত্যাশা করেছেন। গতকাল রোববার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়। দেশটি সফররত পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা সরকারি বেসরকারি উভয় বিনিয়োগ প্রত্যাশা করেছেন।

তিনি সেখানে নিয়োজিত বাংলাদেশি শান্তিরক্ষীদের অবকাঠামো ও সামাজিক উন্নয়নমূলক কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেছেন। পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের অভিজ্ঞতা ও জ্ঞান বিনিময়ে দক্ষিণ সুদানের উন্নয়নে কাজে লাগানোর প্রস্তাব দিলে দেশটির প্রেসিডেন্ট কৃতজ্ঞতা প্রকাশ করেন। বৈঠকে মোমেন-সালভা দ্বিপাক্ষীয় সম্পর্কের অগ্রগতি ও নতুন ক্ষেত্র নিয়ে বিস্তর আলোচনা করেন এবং কৃষি, আইসিটি, শিক্ষা, সামরিক সহযোগিতা, দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা অগ্রাধিকার খাত হিসেবে চিহ্নিত করেন। এ সময় দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কির মায়ারদিতকে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা বার্তা দেন ড. মোমেন। এদিকে বাংলাদেশের শান্তিরক্ষীদের অবদানের কৃতজ্ঞতা হিসাবে দক্ষিণ সুদান সরকার দেশটির রাজধানী জুবায় একটি সড়কের নাম দিয়েছে ‘বাংলাদেশ রোড’।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের জানায়, দক্ষিণ সুদানে মোতায়েনরত বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা প্রকৌশল দলের সহায়তায় রাস্তাটি নির্মাণ করা হয়েছে। বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা প্রকৌশল দল দক্ষিণ সুদানের জনগণ ও সরকারের কাছ থেকে তাদের জনমুখী নির্মাণ কাজের জন্য ব্যাপক প্রশংসা পেয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুদান

১৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ