Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

একটানা বিমান হামলার পর এবার আলেপ্পোয় স্থল অভিযান জোরদার

প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কয়েকদিন ধরে ব্যাপক বিমান হামলা চালানোর পর এবার আলেপ্পোর বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকার দিকে অগ্রসর হচ্ছে সিরিয়ার সরকারি বাহিনী ও তাদের মিত্র বেসামরিক বাহিনীগুলো। এই পর্যায়ে গত রোববার বিদ্রোহীদের তাদের অবস্থান ছেড়ে চলে যেতে বলেছে সিরীয় সেনাবাহিনী। এতে রাজি হলে বিদ্রোহীদের যাওয়ার নিরাপদ রাস্তা ও ত্রাণ দেয়ারও প্রস্তাব দিয়েছে তারা। গত মাসে একটি যুদ্ধবিরতি ভেঙে পড়ার পর থেকে ইরান সমর্থিত বেসামরিক বাহিনী ও রুশ বিমান শক্তির সহায়তায় আলেপ্পোর বিদ্রোহী নিয়ন্ত্রিত অংশগুলো মুক্ত করতে অভিযান শুরু করে সিরীয় বাহিনী। আলেপ্পোর বিদ্রোহী নিয়ন্ত্রিত পূর্বাংশে সিরীয় সরকার ও মিত্র শক্তির বিমান হামলার পর এবার সেনাবাহিনী ও মিত্র বেসামরিক বাহিনীগুলো স্থল অভিযান জোরদার করেছে। উল্লেখ্য, যুদ্ধবিরতি শেষ হবার পর সিরিয়ায় বাশার সরকারের বিমান বাহিনীর পাশাপাশি রাশিয়া বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলোতে ব্যাপক বিমান হামলা চালায়। একই সঙ্গে রাশিয়ার পক্ষ থেকে সিরিয়ার সরকারি বাহিনীর উপর কোনো প্রকার হামলা না চালানোর জন্য যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে। মস্কো স্পষ্ট করে জানিয়ে দিয়েছে যে যুক্তরাষ্ট্র সিরিয়ার সরকারি বাহিনীর বিরুদ্ধে হামলা চালালে তার পরিণতি ভয়ংকর হবে।
সেনাবাহিনী ও সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, শহরটির উত্তরাংশের হ্যান্ডারাত শরণার্থী শিবির থেকে সেনাবাহিনী ও মিত্র বাহিনী দক্ষিণ দিকে অগ্রসর হয়ে কিন্ডি হাসপাতাল ও শুকায়িফ শিল্প এলাকার কিছু অংশের নিয়ন্ত্রণ নিয়েছে। আলেপ্পো-ভিত্তিক বিদ্রোহী গোষ্ঠী ফাস্তাকিমের জাকারিয়া মালাহিফজি বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, শুকায়িফ শিল্প এলাকায় বিদ্রোহীদের সঙ্গে সরকারি বাহিনীর সংঘর্ষ হয়েছে।
অবজারভেটরি জানিয়েছে, রোববার বিমান হামলার পাশাপাশি সরকারি বিদ্রোহী নিয়ন্ত্রিত অংশ লক্ষ্য করে গোলাবর্ষণও করে এবং শহরের বিভক্তি রেখা বরাবর দুপক্ষের মধ্যে প্রচ- লড়াই চলছে। সেনাবাহিনী জানিয়েছে, নিরাপদ রাস্তা ও ত্রাণ সরবরাহের বিনিময়ে পূর্ব আলেপ্পো ছেড়ে দেয়া উচিত বিদ্রোহীদের।
সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসএএনএ’র মাধ্যমে দেয়া এক বিবৃতিতে সেনাবাহিনী বলেছে, সেনাবাহিনীর হাই কমান্ড আলেপ্পোর পূর্বাংশের সব সশ¯ যোদ্ধাদের ওই আবাসিক এলাকাটি থেকে চলে গিয়ে বেসামরিক বাসিন্দাদের স্বাভাবিক জীবনযাপন করতে দেয়ার আহ্বান জানিয়েছে। প্রধান সরবরাহ পথ কাস্টেলো সড়ক জুলাইতে হাতছাড়া হওয়ার পর থেকে বিদ্রোহী নিয়ন্ত্রিত পূর্ব আলেপ্পো সরকারি বাহিনীর অবরোধের মুখে পড়ে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: একটানা বিমান হামলার পর এবার আলেপ্পোয় স্থল অভিযান জোরদার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ