Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

বর্তমান অবস্থায় নিয়ে আসতে প্রকৌশলীদের অবদান অনীস্বাকার্য

বিদ্যুৎ ব্যবস্থা আলোচনা সভায় বিদ্যুৎ প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে প্রকৌশলীদের আরও অবদান রাখতে হবে। স্বাধীনতার পর পরই জাতির পিতা বঙ্গবন্ধু প্রকৌশলীদের দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করতে উদ্বুদ্ধ করেছিলেন।

গতকাল রোববার বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদ ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড শাখার উদ্যোগে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, সেই সময় দেশ-বিদেশে প্রকৌশলীদের প্রশিক্ষণের ব্যবস্থাও করেছিলেন। ২০০৮ সালের আগে ভঙ্গুর বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থাকে বর্তমানের অবস্থায় নিয়ে আসতে প্রকৌশলীদের অবদান অনীস্বাকার্য।
প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতার হাত ধরেই যুদ্ধবিধ্বস্ত এই দেশকে আলোকিত ও শিল্পায়িত করার দায়িত্ব নিয়ে বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণের সমন্বিত সংস্থা হিসেবে মাত্র ৫০০ মেগাওয়াট ক্ষমতা নিয়ে যাত্রা শুরু করে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। মাত্র ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ নিয়ে জাতির পিতার শুরু করে দেওয়া বিদ্যুৎ খাত বর্তমানে তারই কন্যার হাতে ২৫ হাজার ২৩৫ মেগাওয়াট সক্ষমতায় এসে দাঁড়িয়েছে। এই দেশটি গড়ার জন্য জাতির পিতা মাত্র সাড়ে ৩ বছর সময় পেয়েছিলেন। এত কম সময়ের মধ্যেই তিনি আমাদের জন্য যা করে দিয়েছেন, তার তুলনা বিশ্বের ইতিহাসে দ্বিতীয়টি আর খুঁজে পাওয়া যাবে না।
জাতির পিতা সদ্য স্বাধীন দেশে ১৯৭২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত সময়ের মধ্যেই আশুগঞ্জ, ঘোড়াশাল ও সিদ্ধিরগঞ্জকে বাংলাদেশের পাওয়ার হাব হিসেবে গড়ে তুলেছিলেন। পিতার মতো বঙ্গবন্ধুকন্যাও অসম্ভব দেশপ্রেম ও সাহসিকতায় বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। বাংলাদেশের সবচেয়ে অগ্রসরমান খাতই হলো বিদ্যুৎ খাত।
সভায় মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদ- বিদ্যুৎ উন্নয়ন বোর্ড শাখার সভাপতি আশুতোষ রায়ের সভাপতিত্বে বক্তব্য রাখেন, আইইবির সাবেক সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক প্রকৌশলী আব্দুস সবুর, বিপিডিবির চেয়ারম্যান প্রকৌশলী বেলায়েত হোসেন, বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক ড. হাবিবুর রহমান ও পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎ প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন