Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার চেষ্টা হবে: ওআইসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ৩:৩৪ পিএম

মুসলিম বিশ্বের ৫৭ দেশের শীর্ষ সংগঠন ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় অঙ্গীকার করেছে। এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, দেশটি যাতে আন্তর্জাতিক সন্ত্রাসবাদের আস্তানা হিসেবে ব্যবহার না হয় ভবিষ্যৎ নেতাদের অবশ্যই তা নিশ্চিত করতে হবে।

প্রতিবেদনে বলা হয়, সংগঠনটি ‌‘ভবিষ্যৎ আফগান নেতৃত্ব’ এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে একসাথে কাজ করার আহ্বান জানিয়েছে। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর পরিস্থিতি নিয়ে আলোচনা করতে রোববার এক বিশেষ সভার আয়োজন করে ওআইসি। সভা শেষে বিবৃতিতে বলা হয়, সন্ত্রাসী সংগঠনগুলোকে আফগানিস্তানে পা রাখার কোনো অনুমতি দেয়া যাবে না।

ওআইসির আহ্বান এবং সিদ্ধান্তের বেশিরভাগ প্রতীকী হলেও গত সপ্তাহে কাবুল দখলে নেয়া তালেবানের প্রতি নিজেদের অবিশ্বাস প্রকাশ করেছে সংগঠনটি। মুসলিম দেশগুলো আফগানিস্তানের নতুন বাস্তবতা নিয়ে উদ্বিগ্ন বলেও জানিয়েছে ওআইসি। বিবৃতিতে আফগানিস্তানের বিভিন্ন পক্ষকে তাদের মতবিরোধ শান্তিপূর্ণভাবে সমাধান করার আহ্বান জানিয়েছে মুসলিম বিশ্বের এই সংগঠন। সূত্র : ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ