Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিজেদের তৈরি করোনার টিকা বাজারে আনল তাইওয়ান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ৫:১৯ পিএম

করোনা মহামারি প্রতিরোধে নিজেদের তৈরি করোনা টিকা মেডিজেন বাজারে এনেছে তাইওয়ান। সফল পরীক্ষা-নিরীক্ষা শেষে শুরু হয়েছে টিকাটির প্রয়োগও। আর এই টিকাদান কার্যক্রমের শুরুতেই প্রথম ব্যক্তি হিসেবে নিজেদের তৈরি টিকা নিয়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। সোমবার রাজধানী তাইপেই-এ করোনা টিকার এই ডোজ নেন তিনি।
গত মাসে তাইওয়ান তাদের এ টিকার অনুমোদন দেয়। মূলত বিদেশি টিকার উপর নির্ভরতা কমাতে এ উদ্যোগ নেয়া হয়েছে। মডার্না ও অ্যাস্ট্রোজেনেকার টিকা সহজলভ্য থাকলেও প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন অবশ্য এর আগে কোনো টিকা নেননি।
তাইওয়ানের এ টিকার নাম - মেডিজ্যান ভ্যাকসিন বায়োলজিকস কোর্পস, যা সংক্ষেপে মেডিজ্যান নামে পরিচিত।
টিকা নেয়ার সময় চিকিৎসা কর্মীদের সঙ্গে কথা বলেন প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। পুরো প্রক্রিয়াটি সরাসরি প্রেসিডেন্ট-এর ফেসবুক পেজে লাইভ দেখানো হচ্ছিল।
এরইমধ্যে সাত লাখের বেশি মানুষ মেডিজ্যান নেয়ার জন্য আবেদন করেছেন। এ ভ্যাকসিনটির ক্ষেত্রে প্রথম ডোজ নেয়ার ২৮ দিন পর দ্বিতীয় ডোজ নিতে হয়।
তাইওয়ানভিত্তিক ওষুধ ও টিকা প্রস্তুতকারী কোম্পানি মেডিজেন ভ্যাকসিন বায়োলজিকস কর্পোরেশন ও যুক্তরাষ্ট্রের সরকারি স্বাস্থ্যসেবা সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ এর যৌথ প্রচেষ্টায় তৈরি করা হয়েছে করোনা টিকা মেডিজেন। ফাইজার-বায়োএনটেক এবং মডার্নার মতো মেডিজেনও রিকম্বিনেন্ট প্রোটিনসমৃদ্ধ করোনা টিকা।
গত জুলাই মাসের শেষ দিকে জরুরি প্রয়োজনে মেডিজেনকে ব্যবহারের অনুমোদন দিয়েছে তাইওয়ানের স্বাস্থ্য মন্ত্রণালয়।
কর্মকর্তারা আরও জানান, তাইওয়ানের সাধারণ জনগণকে মেডিজেনের ডোজ নিতে উৎসাহিত করতেই প্রেসিডেন্ট সোমবার এই টিকার ডোজ নিয়েছেন এবং গণটিকাদান কর্মসূচিতে ব্যবহারের জন্য সরকার প্রাথমিকভাবে ইতোমধ্যে ৫০ লাখ ডোজ টিকা কিনতে মেডিজেনের উৎপাদনকারী প্রতিষ্ঠান মেডিজেন ভ্যাকসিন বায়োলজিকস কর্পোরেশনের সঙ্গে চুক্তি করেছে।
পৃথক এক বিবৃতিতে মেডিজেনের পক্ষ থেকে বলা হয়েছে, তাইওয়ানের প্রায় ৭ লাখ মানুষ এর মধ্যেই মেডিজেনের ডোজের জন্য নিবন্ধন করেছেন। গত বছর ডিসেম্বর থেকে গণটিকাদান কর্মসূচি শুরু করেছে তাইওয়ান। এতদিন এই কর্মসূচিতে ব্যবহার হয়েছে মডার্না ও অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা।
সরকারি তথ্য অনুযায়ী, তাইওয়ানে মোট প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৪০ শতাংশ ইতোমধ্যে টিকার অন্তত একটি ডোজ নিয়েছেন। টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন ৫ শতাংশ জনগণ। সূত্র : রয়টার্স, আলজাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাইওয়ান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ