Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সহায়তায় বেঁচে থাকার ‘আশা’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ৫:২৩ পিএম

ব্রিটেনে বোভাইন টিউবারকুলোসিস রোগে আক্রান্ত ‘আলপাকা’ নামের জেরোনিমোকে হত্যার আদেশ দিয়েছিলো দেশটির সরকার। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রায় ৪ বছর ধরে লড়াই করে আসছেন পশুটির মালিক হেলেন ম্যাকডোনাল্ড। এই লড়াইয়ে তিনি পাশে পেয়েছেন বিশ্বজুড়ে অসংখ্য সমর্থকের। হেলেন বলেছেন, ‘বিপুল আন্তর্জাতিক সমর্থন তাকে প্রাণীটির বেঁচে থাকার জন্য আশা দিয়েছে।’

হেলেন ম্যাকডোনাল্ড জানিয়েছেন, দুইবার বোভাইন টিউবারকুলোসিসের পরীক্ষা ইতিবাচক ফলাফল আসার পরে সরকার কর্তৃক প্রাণীটিকে হত্যা করা বন্ধ করার লড়াইয়ে তিনি নিউজিল্যান্ড, মালয়েশিয়া এবং ইউরোপ জুড়ে সমর্থনের বার্তা পেয়েছেন। তিনি দাবি করেছেন যে, পরীক্ষাগুলোর ফলাফল ভুল হতে পারে এবং সমর্থকরাও সাউথ গ্লুচেস্টারশায়ারের কাছে উইকওয়ারে অবস্থিত তার খামারে ক্যাম্প করেছে, যদি পরিবেশ, খাদ্য ও গ্রামীণ বিষয়ক বিভাগের (ডিফ্রা) কর্মকর্তারা আলপাকাকে মারতে আসে।

ম্যাকডোনাল্ড এবং তার সমর্থকরা সতর্ক রয়েছেন। কারণ যে কোনদিন জেরোনিমোকে হত্যা করা হতে পারে। তার এই মৃত্যু পরোয়ানার মেয়াদ রয়েছে ৪ সেপ্টেম্বর পর্যন্ত। কিন্তু ম্যাকডোনাল্ড চান সরকার জেরোনিমোকে তৃতীয়বারের জন্য পরীক্ষা করার অনুমতি দিক অথবা তাকে এই রোগের গবেষণায় সহায়তা করার জন্য বেঁচে থাকতে দিক। তিনি বলেন, ‘এখানে এখন একটি আন্দোলন চলছে এবং এই অন্যায়ের বিরুদ্ধে রাগ, দুঃখ এবং ক্ষোভ রয়েছে।’

হেলেন ম্যাকডোনাল্ডের এই আইনি লড়াই গত চার বছর ধরে চলছে। ২০১৭ সালের সেপ্টেম্বরে প্রথমবার আলপাকার শরীরে বোভাইন টিউবারকুলোসিস রোগ ধরা পড়ে। তখন থেকেই প্রাণীটিকে বিচ্ছিন্ন করে রাখা হয় বলে ম্যাকডোনাল্ডের আইনজীবীরা জানিয়েছেন। পেশায় পশুচিকিৎসা নার্স ম্যাকডোনাল্ড সকলের সাহায্যের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। যারা সমস্ত যুক্তরাজ্য থেকে তার খামারে ভ্রমণ করেছেন তাদের সকলকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘আমরা গত চার বছর ধরে লড়াই করছি এবং এতে সবার সমর্থন পাওয়ায় ভালো লেগেছে।’ সূত্র : দ্য গার্ডিয়ান, স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ