Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

জিকা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া থেকে বাঁচতে রোগের বাহক মশা নিধন জরুরি

প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জিকা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া থেকে বাঁচতে এসব রোগের বাহক মশা নিধন জরুরি। বাড়ির আশপাশের পাশাপাশি ঘরের ভেতরে যেসব স্থানে মশা বংশবৃদ্ধি করে সেসব স্থান নিয়মিত পরিস্কার করার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।
গতকাল গণমাধ্যমকর্মীদের সঙ্গে ডেঙ্গু, চিকুনগুনিয়া ও জিকা ভাইরাস সংক্রমণ বিষয়ে এক মতবিনিময় সভায় এ পরামর্শ দেয়া হয়। সকালে রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এই সভার আয়োজন করে। ইনস্টিটিউটের অডিটরিয়ামে অনুষ্ঠিত সভায় মূল প্রতিপাদ্যের উপর প্রবন্ধ উপস্থাপন করেন আইইডিসিআর’র পরিচালক প্রফেসর ডা. মিরজাদী শাব্রিনা ফ্লোরা। প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (পিএসও) ডা. এম সেলিম উজ্জামানের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা (এসএসও) ডা. এ এস এম আলমগীর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা ডা. হাসান।
ডা. মিরজাদী সাবরিনা ফ্লোরা বলেন, শুধু বাড়ির চারপাশ পরিস্কার করলে হবে না। ঘরের মধ্যে যে ঝুঁকিপূর্ণ আচরণগুলো আমরা করি সেটিও পরিহার করতে হবে। ঘরবাড়ি ও এর চারপাশে পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকা ক্যান, টিনের কৌটা, মাটির পাত্র, বোতল, নারকেলের মালা বা এ জাতীয় পানি ধারণ করতে পারে এমন পাত্র ধ্বংস করার পাশাপাশি ঘরের আঙিনা, ফুলের টব, বারান্দা, বাথরুম, ফ্রিজ ও এসির নিচে জমানো পানি নিয়মিত পরিষ্কার করতে হবে, যাতে মশা বংশবৃদ্ধি করতে না পারে। বাড়ির চারপাশ পরিস্কার পরিচ্ছন্ন করার দায়িত্ব সিটি কর্পোরেশন নিলেও ঘরের ভেতরটা নিজেদেরই পরিচ্ছন্ন রাখতে হবে। সুস্থ ও অসুস্থ সবাইকে মশারি ব্যবহারের পরামর্শও দেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ