Inqilab Logo

মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

রাজধানীর সব ঝুঁকিপূর্ণ ভবন ভেঙে ফেলা হবে-সাঈদ খোকন

প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীতে ঝুঁকিপূর্ণ সব ভবন ভেঙে ফেলার ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। গতকাল (সোমবার) দুপুরে মেয়র নিউমার্কেট এলাকায় সংস্কারাধীন সড়ক ও ঝুঁকিপূর্ণ স্থাপনা পরিদর্শনকালে এই ঘোষণা দেন।
ওই সময় আরও উপস্থিত ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. সালাউদ্দীন, প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ মোস্তফা কামাল ও স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর জসিম উদ্দিনসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।
সূত্র মতে, রাজধানীতে ঝুঁকিপূর্ণ ভবনগুলো ভেঙে ফেলার বিষয়ে অনেক আগেই জাতীয় সংসদে কয়েক দফা আলোচনা হয়েছে। গত বছর জাতীয় সংসদের চাহিদা মোতাবেক রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা জমা দেয়। তবে রাজউকের ওই তালিকায় তিন বছর আগের পরিসংখ্যানে ৩২১ ভবন ঝুঁকিপূর্ণ উল্লেখ করা হয়।
এর মধ্যে অতি ঝুঁকিপূর্ণ ১৩৯টি, জরাজীর্ণ ৭৫টি এবং ২১৪টি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়। ওই সময়ই অতি ঝুঁকিপূর্ণ ৬ ভবন মালিককে চূড়ান্ত নোটিশ দেয় রাজউক। বাস্তবে রাজধানীতে ঝুঁকিপূর্ণ ভবনের সংখ্যা আরও অনেক বেশি হবে।
এদিকে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের এক জরিপের তথ্যমতে, রাজধানীতে ৭ মাত্রায় ভূমিকম্প অনুভূত হলে ৭২ হাজার ভবন ভেঙে পড়ার আশংকা রয়েছে। তাদের মতে ৭০ হাজার মানুষের প্রাণহানির আশংকা রয়েছে। এছাড়া ৮০০ শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হবে।
তাদের তথ্য মতে ঢাকা শহরের ঝুঁকিপূর্ণ ভবনগুলোর নিয়ে ইতোপূর্বে মন্ত্রিসভায় আলোচনা হয়েছে। মন্ত্রণালয় থেকে ঝুঁকিপূর্ণ ভবনগুলো চিহ্নিত করে সিলগালা করার নির্দেশনা ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজধানীর সব ঝুঁকিপূর্ণ ভবন ভেঙে ফেলা হবে-সাঈদ খোকন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ