Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আফগানিস্তানে পুনরায় জ্বালানি তেল রফতানি শুরু করেছে ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ৮:১১ পিএম

তালেবানের অনুরোধে আবারও আফগানিস্তানে পেট্রলসহ জ্বালানি তেল রফতানি শুরু করেছে ইরান। কয়েকদিন আগেই এ কার্যক্রম পুনরায় শুরু হয়েছে। আজ সোমবার (২৩ আগস্ট) এ কথা জানিয়েছে ইরানের তেল, গ্যাস এবং পেট্রোক্যামিক্যাল পণ্য রফতানিকারক ইউনিয়ন। খবর বার্তা সংস্থা রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে তালেবানের ভয়ে আতঙ্কিত আফগানরা কাবুল ছেড়ে পালিয়ে যাওয়া শুরু করে। ফলে মুহূর্তের মধ্যেই দেশটিতে পেট্রলের দাম প্রতি টন ৯০০ ডলারে পৌঁছে যায়। এরপরই মূল্যবৃদ্ধি মোকাবিলায় তালেবান সরকার ইরানকে ব্যবসায়ীদের জন্য সীমান্ত খোলা রাখতে অনুরোধ জানায়।
তেহরানে ইরানি ইউনিয়নের বোর্ড সদস্য এবং মুখপাত্র হামিদ হোসেইনি বলেন, তালেবান ইরানকে বার্তা পাঠিয়ে বলে যে, আপনারা জ্বালানি পণ্য রফতানি চালু রাখতে পারেন।
তিনি আরও বলেন, তালেবানরা ইরান থেকে জ্বালানি আমদানিতে শুল্ক ৭০ শতাংশ পর্যন্ত কমানোর পর কয়েকদিন আগেই রফতানি কার্যক্রম পুনরায় শুরু হয়েছে।
ইরানের তেল-গ্যাস গবেষণা ও পরামর্শক প্ল্যাটফর্ম পেট্রোভিউর সাম্প্রতিক প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, আফগানিস্তানে ইরানের প্রধান রফতানিকারক পণ্য হলো পেট্রোল। ২০২০ সালে মে মাস থেকে ২০২১ সালের একই সময় পর্যন্ত দেশটিতে ৪ লাখ টন জ্বালানি রফতানি করেছে তেহরান। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ