Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশি বাধা

প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গতকাল বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশ ও মিছিলের আয়োজন করা হয়। কুষ্টিয়া, ঝিনাইদহ, ব্রাহ্মণবাড়িয়া, নারায়ণগঞ্জসহ প্রভৃতি এলাকায় মিছিলে বাধা দেয় পুলিশ।
রাজশাহী ব্যুরো জানায়, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে জারি করা গ্রেফতারি পরোয়ানা ও সব মামলা প্রত্যাহারের দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নগরীর চার থানা এলাকায় বিক্ষোভ মিছিল ও পথ সমাবেশ করেছে মহানগর বিএনপি। শাহ মখদুম থানা বিএনপি আয়োজিত বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন বিএনপির কেন্দ্রীয় নেতা ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মো: মোসাদ্দেক হোসেন বুলবুল।
কুষ্টিয়ায় বিক্ষোভ মিছিল প-
কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার জানান, রাষ্ট্রোদ্রোহ মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে কুষ্টিয়া জেলা বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশি বাধার মুখে মিছিল পন্ড হয়ে গেছে। বাধা উপেক্ষা করে ঘটনাস্থলেই সংক্ষিপ্ত সমাবেশ করে কর্মসূচী শেষ করেছে। সোমবার বেলা ১১ টায় জেলা বিএনপির কার্যালয় থেকে বিক্ষোভ মিছিলটি বের হলে পুলিশ বাধা প্রদান করলে মিছিলটি প- হয়ে যায়।
মিছিল পূর্ব সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা কুষ্টিয়া জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি সৈয়দ মেহেদী আহমেদ রুমী, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির স্থানীয় সরকার বিষয়ক সম্পাদক কুষ্টিয়া জেলা বিএনপিসাধারণ সম্পাদক সাবেক এমপি অধ্যক্ষ সোহরাব উদ্দিন, জেলা বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক খন্দকার সাজেদুর রহমান বাবলু, যুগ্ম সম্পাদক এসএম ওমর ফারুক, মাহমুদুর রহমান আল কাদেরী প্রমুখ।
ঝিনাইদহে মিছিল পন্ড
ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, ঝিনাইদহে পুলিশের বাঁধায় বিক্ষোভ মিছিল করতে পারেনি বিএনপি। পুলিশের বাধা পেয়ে বিএনপি নেতাকর্মীরা দলীয় কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে। বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে সোমবার সকালে ঝিনাইদহ জেলা বিএনপি বিক্ষোভ মিছিল বের করার চেষ্টা করে। মিছিল করার সময় পুলিশ তাদের বাঁধা দেয়। পুলিশের বাঁধায় তাদের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ পন্ড হয়ে যায়। ঝিনাইদহ পৌর বিএনপিসাধারণ সম্পাদক আব্দুল মজিদ বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা বিএনপির সভাপতি ও বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা সাবেক এমপি মোঃ মসিউর রহমান। এ সময় বিএনপি নেতা আব্দুল মালেক, জাহিদুজ্জামান মনা, আনোয়ারুল ইসলাম বাদশা, আকতারুজ্জামান, নুরুজ্জামান, আশরাফুল ইসলাম পিন্টু, আরিফুল ইসলাম আনন, মিজানুর রহমান সুজান ও ছাত্রদল নেতা মোজামসহ প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশী বাধা
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা : কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে গতকাল সোমবার ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা বিএনপি ও এর অঙ্গসংগঠন। বিকেলে শহরের তোফায়েল আজম সড়ক থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে শহরের কালীবাড়ি এলাকায় পৌছলে পুলিশী বাধার কারনে সেখানে সমাবেশ করে। সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপি’র সভাপতি হাফিজুর রহমান মোল্লা কচি, সহ সভাপতি এড. শফিকুল ইসলাম, সাধারন সম্পাদক জহিরুল হক খোকন, সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম, যুবদলের আহবায়ক মনির হোসেন, যুগ্ম আহবায়ক আলী আজম, ছাত্রদলের সভাপতি শামীম মোল্লা প্রমুখ।
মাদারীপুরে বিএনপির মিছিল প-
মাদারীপুর জেলা সংবাদদাতা জানান, মাদারীপুর জেলা বিএনপির উদ্যোগে বিকেল ৪টায় দলীয় কার্যালয় থেকে এক বিক্ষোভ মিছিল বের হলে পুুুলিশী বাধায় তা পন্ড হয়ে যায় বলে দলের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। পরে এ ঘটনায় নিন্দা জ্ঞাপর করে বক্তব্য রাখেন জেলা বিএনপির সাধারন সম্পাদক জাহান্দার আলী জাহান, সাংগঠনিক সম্পাদক এড.জামিনুর হোসেন মিঠু, পৌরবিএনপির সভাপতি এড.শরীফ মোঃ সাইফুর কবীর ,ছাত্রদল সভাপতি মোফাজ্জেল হোসন খান মফা শ্রমিকদল সেক্রেটারী মোঃ আজিজুর রহমান ,ও আলাউদ্দিন নপ্তী প্রমুখ নেতৃবৃন্দ।
গাজীপুরে বিক্ষোভ মিছিল
গাজীপুর জেলা সংবাদদাতা জানান, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গাজীপুরে বিক্ষোভ মিছিল করেছে মহানগর বিএনপি
সোমবার সকাল সাড়ে ১১টার দিকে শহরে রাজবাড়ি রোডস্থ দলীয় কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এর আগে দলীয় কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।
বিএনপি-যুবদলের পৃথক বিক্ষোভ সমাবেশ
খুলনা ব্যুরো জানায়, গতকাল বেলা ১১টায় খুলনায় দলীয় কার্যালয়ের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও নগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু। বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন কেসিসির মেয়র মনিরুজ্জামান মনি, কাজী সেকেন্দার আলী ডালিম, মীর কায়সেদ আলী, শেখ মোশারফ হোসেন, জাফরউল্লাহ খান সাচ্চু, শেখ খায়রুজ্জামান খোকা, শাহজালাল বাবলু, সিরাজুল ইসলাম, রেহানা ঈসা, স ম আব্দুর রহমান, শেখ ইকবাল হোসেন, এড. ফজলে হালিম লিটন, অধ্যক্ষ তারিকুল ইসলাম,ফখরুল আলম প্রমুখ।
অনুরূপ কর্মসূচির অংশ হিসেবে সোমবার সকাল ১০টায় দলীয় কার্যালয়ের সামনে জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি অ্যাড. গাজী আব্দুল বারীর সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা বিএনপিসাধারণ সম্পাদক অ্যাড. শফিকুল আলম মনা।
নারায়ণগঞ্জে মিছিলে পুলিশি বাঁধা
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, নারায়ণগঞ্জে জেলা ও নগর বিএনপির ডাকা বিক্ষোভ সমাবেশ ও মিছিলে গতকাল বাঁধা দিয়েছে পুলিশ।গতকাল সকালে মিছিল নিয়ে নেতাকর্মীরা শহরের বানিজ্যিক এলাকা ডি.আই.টি রোডস্থ জেলা ও নগর বিএনপির প্রধান কার্যালয়ের সামনে এসে বিক্ষোভ সমাবেশ শুরু করতেই ব্যাপক ধস্তাধস্তির মধ্যে পুলিশ সমাবেশের ব্যানার কেড়ে নেয়।
সংক্ষিপ্ত সমাবেশে নগর বিএনপিসাধারণ সম্পাদক এটিএম কামালের সভাপতিত্বে জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি মহানগর বিএনপি নেতা অ্যাড. সাখাওয়াত হোসেন বলেন, জনগণ তার রাজনৈতিক অধিকার থেকে বঞ্চিত। দেশে গণতন্ত্র এখন মৃত প্রায়, অবৈধ সরকার পুলিশকে ব্যবহার করে বিরোধী রাজনৈতিক দলমতের উপর অমানবিক নিপীড়ণ চালাচ্ছে।
চট্টগ্রামে বিক্ষোভ মিছিল
চট্টগ্রাম ব্যুরো জানান, গতকাল (সোমবার) চট্টগ্রামে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে মহানগর বিএনপি। এসময় নগরীর কাজির দেউরি থেকে নাসিমনভবন এলাকা পর্যন্ত সড়কে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন ছিল। সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বিএনপির ভাইস চেয়ারম্যান মীর মোহাম্মদ নাছির উদ্দিন বলেন, তারেক রহমান বাংলাদেশের জনগণের হৃদয়ে অবস্থান করছেন। তাকে মিথ্যা মামলা দিয়ে ষড়যন্ত্র করে কোন অপশক্তি রাজনীতি থেকে দূরে সরিয়ে রাখতে পারবেন না। এ ধরনের মিথ্যা ভিত্তিহীন মামলা অতিসত্বর প্রত্যাহারের আহ্বান জানান তিনি ।
সমাবেশে সভাপতিত্ব করেন মহানগর বিএনপি সভাপতি ডা. শাহাদাত হোসেন। এতে আরো বক্তব্য রাখেন নগর সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, বিএনপি নেতা এম এ আজিজ, মো. আলী, এস এম সাইফুল আলম, কাজী বেলাল উদ্দিন, মো. আলী, আশরাফ চৌধুরী, হারুন জামান, এসকান্দর মির্জা, শফিকুর রহমান স্বপন প্রমুখ।
সমাবেশ শেষে চট্টগ্রাম মহানগর বিএনপির মাসব্যাপী সদস্য সংগ্রহ অভিযানের উদ্বোধন করেন চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেনসাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর। এদিকে উত্তর জেলা বিএনপি তারেক জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে নগরীতে সমাবেশ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশি বাধা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ