Inqilab Logo

শুক্রবার, ২৯ অক্টোবর ২০২১, ১৩ কার্তিক ১৪২৮, ২১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

অলিম্পিকে টি-টোয়েন্টি ছাড়া অন্য ক্রিকেটও দেখা যেতে পারে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

২০২৮ সালেই কি তাহলে অলিম্পিকে ফিরছে ক্রিকেট? যেভাবে শোরগোল শুরু হয়েছে, তাতে এমন কিছু ভাবতে দোষ নেই। প্রতি অলিম্পিকে নতুন কোনো ইভেন্ট যোগ হয়, সে সিদ্ধান্তের পেছনে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) ও আয়োজকদের আগ্রহ মখ্য। ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিকের আয়োজক কমিটি বেশ করে চাইছে ক্রিকেট ফেরাতে। এর আগে ১৯০০ সালে প্যারিস অলিম্পিকেই শুধু ক্রিকেট খেলা হয়েছিল ক্রীড়াঙ্গনের সবচেয়ে বড় উৎসবে।
এর আগে আইসিসি বেশ কয়বার চেষ্টা করেছে ক্রিকেটকে অলিম্পিকের অংশ করতে। এ উদ্দেশ্যে এশিয়া কাপেও যুক্ত হয়েছে ক্রিকেট। কিন্তু ভারতের অনাগ্রহ ও ক্রিকেট ম্যাচের দৈর্ঘ্য, এ ব্যাপারে বাধা হয়ে উঠছিল। অবশেষে অলিম্পিকে ক্রিকেট চালু করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করতে শুরু করেছে ভারত। ওদিকে টি-টোয়েন্টি ক্রিকেটের আবির্ভাবে খেলার দৈর্ঘ্য কমে আসায় অলিম্পিকে এ খেলা যুক্ত হওয়ার সম্ভাবনাও বেড়েছে। তবে যুক্তরাষ্ট্র ক্রিকেটের প্রধান জানিয়েছেন, চাইলে অন্য সংস্করণের দেখাও মিলতে পারে অলিম্পিকে।
যুক্তরাষ্ট্র ক্রিকেটের প্রধান পরাগ মারাঠে আইসিসি অলিম্পিক ওয়ার্কিং গ্রুপের সদস্য। এই গ্রুপ আইসিসি ও অলিম্পিকের মধ্যে আলোচনা চালিয়ে যাচ্ছে, কীভাবে ২০২৮ অলিম্পিকে ক্রিকেট সংযুক্ত করা যায়। স্পোর্টস আনলকডের পডকাস্টে এসে মারাঠে তার আশার কথা জানিয়েছেন, ‘আমি আশাবাদী, এটা হওয়ার সম্ভাবনা অনেক। প্রথমবারের মতো আইসিসির ১০৬ সদস্যদেশ অলিম্পিকে ক্রিকেট ঢোকানোর ব্যাপারে সমর্থন দিচ্ছে।’
যে সংস্করণই বেছে নেওয়া হোক না কেন, অলিম্পিকে ক্রিকেট দেখতে পারলেই খুশি মারাঠে, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ গেমসে ক্রিকেট যুক্ত করা। আমাদের মনে হচ্ছে টি-টোয়েন্টিই সেরা। আমি শুধু এটা জানি, এই প্রথম আমরা অলিম্পিকে যুক্ত হওয়ার ব্যাপারে সবাই একসঙ্গে চেষ্টা করছি এবং এটা আরও আগেই হওয়া উচিত ছিল।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অলিম্পিক


আরও
আরও পড়ুন