Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইতিহাসের সর্বোচ্চ অবস্থানে ডিএসই-সিএসইর সূচক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই ও সিএসইর সূচক সর্বোচ্চ অবস্থানে পৌঁছে রেকর্ড গড়েছে। ডিএসই’র ইতিহাসে প্রথমবারের মতো ডিএসইএক্স সূচক ছয় হাজার ৮৬২ দশমিক ৪১ পয়েন্ট ছুঁয়েছে। একইভাবে ডিএস-৩০ ও ডিএসই শরিয়াহ সূচকও সর্বোচ্চ স্থানে পৌঁছে অতীতের সব রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়েছে।

পাশাপাশি সিএসই’র সিএএসপিআই সূচক ২০ হাজার পয়েন্টের মাইলফলক স্পর্শ করে রেকর্ড গড়েছে। আর প্রধান সূচক সিএসইএক্সও নতুন রেকর্ড গড়েছে। এদিন উভয় শেয়ারবাজারে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। তবে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম কমলেও সিএসইতে বেড়েছে। গতকাল ডিএসইর প্রধান ডিএসইএক্স সূচক ২০ দশমিক ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ছয় হাজার ৮৬২ দশমিক ৪১ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। এর আগের দিন গত রবিবার ডিএসইএক্স সূচকটি ছয় হাজার ৮৪১ দশমিক ২৩ পয়েন্টে পৌঁছে নতুন রেকর্ড গড়েছিল।

এদিন একইভাবে ডিএসই-৩০ সূচক ৮ দশমিক ০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ৪৫৯ দশমিক ৯৪ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। একইভাবে ডিএসই শরিয়াহ সূচক ৭ দশমিক ৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৪৮৭ দশমিক ৩২ পয়েন্টে, এটিও ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। দিন শেষে ডিএসইতে ৩৭৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬৬টির, কমেছে ১৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। ডিএসইতে এদিন দুই হাজার ৭৭৪ কোটি ৮১ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে আট কোটি টাকা বেশি।

সোমবার অপর শেয়ারবাজার সিএসইর প্রধান সিএসইএক্স সূচক ৪৯ দশমিক ৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৯৯২ দশমিক ০২ পয়েন্টে, যা সিএসই ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। আর সার্বিক সিএএসপিআই সূচক ৭৯ দশমিক ৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ১ দশমিক ৩১ পয়েন্টে, যা সিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। এদিন, সিএসইতে ৩৩০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৮টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির। দিন শেষে সিএসইতে ১০১ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে দুই কোটি টাকা বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসই-সিএসইর সূচক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ