Inqilab Logo

সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আফগানিস্তানে যে ৩ ভুলে ভুন্ডল মার্কিন সেনা প্রত্যাহার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

রোববার প্রকাশিত নিউইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, সময়, ইচ্ছা এবং বিশ্বাস সম্পর্কে ৩টি বড় ভুল যুক্তরাষ্ট্রের নিরাপদে সেনা প্রত্যাহার পরিকল্পনাকে নস্যাৎ করে দিয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ‘আমেরিকানরা ধারাবাহিকভাবে বিশ্বাস করত যে, তাদের কাছে সময়ের বিলাসিতা আছে। সামরিক কমান্ডাররা আফগান বাহিনীর যুদ্ধের ইচ্ছাকে অত্যধিক হিসেবে মূল্যায়ন করেছিলেন এবং প্রেসিডেন্ট আশরাফ গনির ওপর খুব বেশি বিশ্বাস রেখেছিলেন, যিনি কাবুল থেকে পালিয়েছেন।’ প্রথমত, পেন্টাগনের কর্মকর্তারা বলেছিলেন যে, তারা বাইডেনের ১১ সেপ্টেম্বরের সময়সীমার চেয়ে ২ মাস আগে ৪ জুলাইয়ের মধ্যে অবশিষ্ট ৩৫শ’ আমেরিকান সৈন্য প্রত্যাহার করতে পারেন। বাগরাম বিমান ঘাঁটি বন্দ করে দেয়া এ পরিকল্পনার অংশ ছিল। দ্বিতীয়ত, স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তারা বলেছিলেন যে, তারা আমেরিকান দূতাবাস খোলা রাখবেন, যেখানে ১৪শ’রও বেশি আমেরিকান ৬শ’ ৫০ মেরিন এবং সেনাদের দ্বারা সুরক্ষিত থাকবে।

তৃতীয়ত, জরুরি এক্সিট পরিকল্পনার বিষয়েও সংক্ষিপ্ত আলোচনা হয়েছিল, কিন্তু সেটি নিয়ে বলিষ্ঠ আলোচনা তো দূরের কথা, কেউ কল্পনাও করেনি যে, যদি তালেবানরা কাবুল বিমানবন্দরে প্রবেশাধিকার নিয়ন্ত্রণ নিয়ে নেয়, তাহলে যুক্তরাষ্ট্র কী করবে। টাইম ম্যাগাজিন মন্তব্য করেছে, ‘৪ মাস পর মি. বাইডেনের একটি ধারাবাহিক ভুল ধারণা এবং ব্যর্থ গণনার কারণে সুশৃঙ্খলভাবে আমেরিকান সৈন্য প্রত্যাহার করার পরিকল্পনাটি থুবড়ে পড়ে।’ সূত্র : ডন।

 



 

Show all comments
  • Muhammad Alamin ২৪ আগস্ট, ২০২১, ১:১২ এএম says : 0
    আমেরিকার দূর্বলতার কথা আর যাই বলেন-আল্লাহ কিন্তু বলেছেন: তারা কৌশল ধরেছে, আল্লাহও কৌশল অবলম্বন করেছেন। আর আল্লাহ সর্বশ্রেষ্ঠ কৌশলী।ব্যস,কথা এখানেই।
    Total Reply(0) Reply
  • Md Ruhul Amin ২৪ আগস্ট, ২০২১, ১:১২ এএম says : 0
    বর্তমান দশকের বৈশ্বিক ইসলামপন্থার নতুন বাঁকের ঐতিহাসিক মূহুর্তের সাক্ষী হলাম।
    Total Reply(0) Reply
  • Robe Khan ২৪ আগস্ট, ২০২১, ১:১৩ এএম says : 0
    আমেরিকা চেয়েছিল আফগানিস্তানে বসে এই অঞ্চলের বড় ভাই হয়ে একটা কিছু করতে তাদের সেই মিশনের নায়ক তৈরী করেছিলো পারভেজ মুশারফ সাবেক পাক প্রেসিডেন্ট। যদি পাকিস্তান আফগানিস্তান যুদ্ধে চুপ থাকতো তা হলে আমেরিকা আফগান যুদ্ধ আগেই হেরে যেতো।
    Total Reply(0) Reply
  • Yeasin Arafat ২৪ আগস্ট, ২০২১, ১:১৩ এএম says : 0
    এভাবে বাংলাদেশ ও একদিন স্বাধীন হবে,,অন্যর গোলামি থেকে ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Sharif Josim Uddin Josim ২৪ আগস্ট, ২০২১, ১:১৩ এএম says : 0
    ২০ বছর ধরে চলা সংঘর্ষের যদি অবসান হয়,তাহলে এই তালেবান সরকার কে বিশ্বের অনেক দেশ ই সমথর্ন করবে।
    Total Reply(0) Reply
  • Md Maruf Billah ২৪ আগস্ট, ২০২১, ১:১৪ এএম says : 0
    আফগানিস্তানের কাছ থেকে শিক্ষা নেওয়া উচিত ঐসব জালিম ও জোর করে ক্ষমতায় টিকে থাকা শাসকদের। মানুষের মন জয় করতে না পারলে অস্ত্র দিয়ে হয়তো সাময়িক জয়ী হওয়া যায় কিন্তু দীর্ঘ স্থায়ী হওয়া যায় না!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ